Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হাই কোর্টের আদেশে জি কে গউছ আবারও ফিরে ফেলেন মেয়র পদ

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ পৌরসভার মেয়র জি কে গউছকে সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করেছে হাইকোর্ট। মেয়র জি কে গউছের রিট আবেদনের শুনানি শেষে হাইকোর্ট এই আদেশ দেন। গতকাল মঙ্গলবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। সেই সাথে সাময়িক বরখাস্তের আদেশ কেন ‘আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না’ তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। ফলে মেয়র জি কে গউছের দায়িত্ব পালনে আইনগত আর কোন বাধা নেই।
জানা যায়, ৭৩৯ দিন কারাভোগের পর গত ৪ জানুয়ারী উচ্চ আদালতের আদেশে তিনি জামিনে মুক্তি লাভ করেন। পরে পৌরসভার দায়িত্ব ফিরে পেতে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করলে বিজ্ঞ আদালত স্থানীয় সরকার মন্ত্রণালয়ের বরখাস্তের আদেশ স্থগিত করলে মেয়রের পদ ফিরে পান জি কে গউছ। গত ২৩ মার্চ আনুষ্টানিক ভাবে মেয়রের দায়িত্ব গ্রহন করেন কারাগার থেকে নির্বাচিত আলহাজ্ব জি কে গউছ।
এদিকে সুনামগঞ্জে প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের জনসভায় বোমা হামলার ঘটনায় দায়েরকৃত বিস্ফোরক মামলার চার্জশীটে মেয়র জি কে গউছকে আসামী করা হয়। ওই মামলার অভিযোগপত্র আদালতে গৃহীত হলে হবিগঞ্জ পৌরন মেয়রের দায়িত্ব গ্রহণের ১০ দিন পর গত ২ এপ্রিল মেয়র জি কে গউছকে আবারও বরখাস্ত করা হয়। এবং ৩ দিনের মধ্যে দায়িত্ব বুঝিয়ে দেয়ার জন্য জি কে গউছকে পত্র দেয়া হয়।
স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এই আদেশের বিরুদ্ধে গতকাল মঙ্গলবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চে রিট পিটিশন দায়ের করেন মেয়র জি কে গউছ। আদালত শোনানী শেষে মেয়র জি কে গউছকে বরখাস্তের আদেশ স্থগিত করেন এবং বরখাস্তের আদেশ কেন ‘আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না’ তা জানতে চেয়ে রুল জারি করেন।