Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

মাধবপুরে ব্রীজ ধ্বসে সিলেটের রেল যোগাযোগ বিচ্ছিন্ন

মাধবপুর প্রতিনিধি ॥ মাধবপুরের ইটাখোলা রেল স্টেশনের অদূরে তেলেঙ্গা ছড়ায় ব্রীজের গোড়া থেকে মাটি সরে গিয়ে ব্রীজের পিলার ধসে পড়ায় গতকাল বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সারা দেশের সঙ্গে সিলেটের ট্রেন যোগাযোগ বন্ধ রয়েছে। পাহাড়ি ঢল ও ব্রীজের কাছে অবাধে বালু উত্তোলনের ফলে ঝুকিপূর্ণ এ ব্রীজের গোড়া থেকে মাটি, বালি সরে গিয়ে ব্রীজের পিলার ধসে যায়। ব্রীজটি মেরামতে দু’য়েক দিন সময় লাগতে পারে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।
জানা গেছে, সিলেট রুটে সারাদেশ থেকে প্রতিদিন ১০টি ট্রেন উভয় দিকে চলাচল করে। উপজেলার ইটাখোলা রেলস্টেশনের কাছে তেলেঙ্গাছড়ায় ৫৬ নং ব্রীজটি দীর্ঘদিন ধরেই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। সম্প্রতি এ ব্রীজে মেরামত কাজও করেছে রেল কর্তৃপক্ষ। গতকাল বৃহস্পতিবার সকাল ৬টার দিকে ব্রীজ মেরামত কাজের সময় হঠাৎ করেই ধসে পড়ে একটি পিলার। সারাদেশের সাথে রেল যোগাযোগ বন্ধ হয়ে যায় সিলেটের।
স্থানীয়রা বলছে ব্রীজের পাশে একটি প্রভাবশালী মহল দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করছে। এ কারণেই এ দুর্ঘটনা। এদিকে ব্রীজের মেরামত কাজ করতে গিয়ে রেলের কি ম্যান শাহাব উদ্দিন আহত হয়েছেন। স্থানীয়ভাবে তাকে চিকিৎসা দেওয়া হয়েছে।
নয়াপাড়া রেল স্টেশনের সহকারী স্টেশন মাষ্টার মনির হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ব্রীজ ধসে যাওয়ার কারণে ভোর ৬ টা থেকে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। কখন চালু হবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে রেলওয়ের প্রকৌশলীরা ব্রীজটি মেরামত করে ট্রেন চলাচল স্বাভাবিক করতে কাজ করে যাচ্ছে।
রেলওয়ের প্রধান প্রকৌশলী শহিদুল ইসলাম জানান, ব্রীজের মাটি ও বালু সরে যাওয়ায় ব্রীজটি দুর্বল হয়ে ধসে গেছে। মেরামত কাজ চলছে। তবে যাত্রীদের সুবিধাথে ব্রীজের দুপ্রান্তে ট্রেন রাখা হচ্ছে। যাত্রীরা হেঁটে ব্রীজ পার হয়ে অপর প্রান্তে গিয়ে ট্রেনে উঠবে। আগামী শনিবারের আগে ব্রীজ মেরামতের কাজ শেষ হতে পারে।