Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

মাইক ও ডিসকো জকির বিকট আওয়াজে শহরবাসী অতিষ্ট ॥ শিক্ষার্থী ও হার্টের রোগীরা অতিমাত্রায় ক্ষতিগ্রস্থ হচ্ছে

মোহাম্মদ আলী মমিন ॥ শব্দ দূষণ রাষ্ট্রীয় আইনে দন্ডনীয় অপরাধ। এ আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলী প্রদর্শন করে দেশের সর্বত্র মাইক ও ডিসকো জকি (ডিজে) স্পিকার বাজিয়ে দালান কোটা কাপিয়ে শিক্ষার্থীদের লেখা-পড়ায় ও হার্টের রোগীদের ক্ষতিগ্রস্থ করে আনন্দ উল্লাস করাই যেন সামাজিক রীতি হয়ে যাচ্ছে।
সাম্রাজ্যবাদী ইহুদী নাছারাদের সুদূরপ্রসারী পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে বিশ্বের সবচেয়ে ঘণবসতিপূর্ণ বাংলাদেশের ধর্মীয় ভাবমূর্তি ও সংস্কৃতির প্রতি বিতশ্রদ্ধ করে তোলা হচ্ছে মাইক ও ডিসকো জকি’র স্পিকারের বিকট আওয়াজ। ফলে শিক্ষা যেমন ব্যহত হচ্ছে তেমনি হার্টের রোগীর সংখ্যাও দিন দিন বেড়ে যাচ্ছে। এ যেন, শিক্ষার্থীদের ভবিষ্যত নষ্ট করা ও হার্টের রোগী বাড়ানোর প্রতিযোগিতা।
ধর্মীয় বিধান রয়েছে ধর্মগ্রন্থ তেলাওয়াতকালে শব্দের আওয়াজে কারো অসুবিধা হলে নিবরে পাঠ করতে বলা হয়েছে। কিন্তু অনেকেই তা মানছেন না।
একদিকে অতিমাত্রায় মোবাইল ফোন ব্যবহারের ফলে শব্দপ্রতিবন্ধি গ্র“ত বাড়ছে, অন্যদিকে মাইক ও স্পিকারের বিকট আওয়াজও ওই সব বদিরদের উপর মারাত্মক প্রভাব ফেলছে।
হবিগঞ্জ পৌর এলাকা ও শহরতলী ঘুরে দেখা গেছে, বিভিন্ন ধর্মীয়, সামাজিক, ও পারিবারিক অনুষ্ঠানস্থলে মাইক ও ডিসকো জকির (ডিজে) বুক কাপানো আওয়াজের প্রতিযোগিতা। প্রশাসনের অনুমতি ছাড়া রাত বিরাত চলছে এ সব জলছা, ওরস ও সামাজিক অনুষ্ঠান। গ্রাম গ্রামান্তর থেকে মানুষ শহরমূখী হচ্ছেন, শান্তিপূর্ণ নিরিবিলি পরিবেশে বসবাস ও ছেলে মেয়েদের সু-শিক্ষায় শিক্ষিত করার বাসনায়। কিন্তু এখানে মাইক ও স্পিকারের যদৃচ্ছা অপব্যবহারের ফলে অতিষ্ট হয়ে উঠছে নাগরিক সমাজ।
একজন অবসরপ্রাপ্ত কর্মকর্তা সিনিয়র সিটিজেন আক্ষেপ করে বলেন, এখন আর ধর্মগ্রন্থ পাঠ ও আচার অনুষ্ঠান পালনে নিরবতার পরিবেশ নেই। শব্দদূষণ সৃষ্টি করে প্রতিবন্ধকতা করা হচ্ছে। দেশে খুন, গুম, অপহরণ ও অপদস্থ হওয়ার আংশকায় প্রতিবাদ করা যাচ্ছে না।
লন্ডন প্রবাসী এডভোকেট আশরাফ উদ্দিন আহমেদ বলেন, বিশ্বের এ রূপ আজব দেশ আর কোথাও আছে বলে আমার জানা নেই। শব্দ দূষণের প্রতিবাদ করলে কেউ বলবে মুরতাদ, কেউ বলবে সাম্প্রদায়িক।
এ প্রতিবেদক (ফ্রি ল্যান্সার মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন) মাইক ও ড্রাম স্পিকারের বিকট আওয়াজে ত্যক্ত বিরক্ত। ৯৫ বয়স্কা মা বাসায় অসুস্থ। হবিগঞ্জ নাগরিক সমাজের প্রত্যাশা, ছাত্র-ছাত্রী ও অসুস্থ রোগীদের স্বার্থে শব্দদূষণ নিয়ন্ত্রন আইন কঠোরভাবে বাস্তবায়নে দায়িত্বশীল ব্যক্তিবর্গ বিশেষ ভূমিকা রাখবেন।