Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

পরীক্ষায় ১২ ফুট লম্বা নকল!

এক্সপ্রেস ডেস্ক ॥ পরীক্ষায় নকল করা বাংলাদেশে একটি সাধারণ ঘটনা। প্রতি বছর বিভিন্ন পাবলিক পরীক্ষায় বহু শিক্ষার্থী নকল করার দায়ে বহিষ্কার হয়। তা গণমাধ্যমেও শিরোনাম হয় প্রায়ই। কিন্তু রাশিয়ার মতো জ্ঞান-বিজ্ঞানে অগ্রসর একটি দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরাও যে নকল করে থাকেন, তা শুনলে অবিশ্বাস্যই ঠেকবে। সম্প্রতি একদল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর ১২ দশমিক ১ ফুট লম্বা একটি নকল ধরেছেন ওই বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক। তবে তা পরীক্ষার হলে ব্যবহার করার আগেই। আর এ নকলের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে শুধু ভাইরালই হয়নি, বিশ্বের বিভিন্ন গণমাধ্যমের শিরোনামও হয়েছে।
রাশিয়ার ভেরোনেজ স্টেট ইউনিভার্সিটিতে ধরা পড়া এই নকলে নিউক্লিয়ার ফিজিক্সের ৩৫টি প্রশ্নের বিশদ উত্তর লেখা ছিল। একটি ওয়ালপেপার রোলের মধ্যে লেখা ছিল উত্তরগুলো। তবে ধরা না পড়লে শিক্ষার্থীরা এত বড় নকল পরীক্ষার হলে কীভাবে ব্যবহার করত তাই কৌতূহলের বিষয়। ছবিতে দেখা যায়, কয়েকজন শিক্ষার্থী একটি বিশাল কাগজে লেখা নকল মেলে ধরে আছেন।
ছবিতে তাদের বিচলিত নয় বরং বেশ হাসিখুশিই দেখা যায়। নকল ধরা অধ্যাপকও বিস্ময়ের সঙ্গে এটি খুঁটিয়ে খুঁটিয়ে দেখছেন। শিক্ষার্থীরা জানান, এ নকল তৈরি করতে তাদের এক সপ্তাহ সময় লেগেছে। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে অধ্যাপক ও শিক্ষার্থী কারও নাম প্রকাশ করা হয়নি। ছবির ক্যাপশনে শিক্ষার্থীরা লিখেছেন, ‘অধ্যাপক বলেছিলেন আমরা নকল ছাড়া কোনোভাবেই এই পরীক্ষায় পাস করতে পারব না। এতে ৩৫টি প্রশ্নের উত্তর আছে। রাশিয়ার বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, দেশটিতে বিশ্ববিদ্যালয় পর্যায়ের পরীক্ষায় নকল বেশ প্রচলিত একটি বিষয়। শিক্ষকরাও এ ব্যাপারে বেশ শিথিলতা প্রদর্শন করেন। তবে নকল করলেও এত বড় ও অভিনব নকল তৈরির ক্ষমতা নিশ্চয়ই শিক্ষার্থীদের ‘মেধার পরিচয় বহন করে। সমকাল