Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

আমি হবিগঞ্জবাসীর কাছে আমৃত্যু ঋণী ॥ জিকে গউছ

আমার রাজনৈতিক জীবনের প্রতিটি ক্ষেত্রে এবং আমার ব্যক্তিগত ও পারিবারিক জীবনের প্রতিটি দুঃসময়ে আমার পাশে থাকার জন্য হবিগঞ্জবাসীর কাছে আমি কৃতজ্ঞ। আমার পিতা ও মাতার মৃত্যুর সময়সহ প্রতিটি দুঃসময়েও সাধারণ মানুষকে আমার পাশে পেয়েছি আপনজনের মতো। ২০০৪ সালে আমি প্রথম বারের মত হবিগঞ্জ পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হই। পরবর্তী মাত্র ২ বছর আমার রাজনৈতিক দল বিএনপি রাষ্ট্র ক্ষমতায় ছিল। এই ২ বছরে আমি হবিগঞ্জ পৌর এলাকার রাস্তাঘাট প্রশস্থকরণ, ব্যাপক উন্নয়ন ও নতুন নতুন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে হবিগঞ্জ পৌরসভাকে একটি মডেল পৌরসভায় রূপান্তর করতে সক্ষম হই। কিন্তু আমার এই উন্নয়ন কর্মকান্ডে ঈর্ষান্বিত হয়ে ১১/১১ এর সময় একটি মহল আমাকে একাধারে সাড়ে ১৯ মাস দেশের বিভিন্ন কারাগারে বন্দী করে রাখে। এতে হবিগঞ্জ পৌরসভার উন্নয়ন বাধাগ্রস্থ হয়। আমাকে গ্রেফতারের সংবাদে তখন হাজার হাজার মানুষের কান্না আমি দেখেছি। আমি হবিগঞ্জ, কুমিল্লা ও ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দি থাকা অবস্থায় শত প্রতিকুল অবস্থার মধ্যেও আমাকে দেখতে বিভিন্ন কারাগারে গিয়েছিলেন হবিগঞ্জের মানুষ। আমি কৃতজ্ঞ তাদের কাছে। পরবর্তিতে আইনীযুদ্ধে আমি কারামুক্ত হয়ে আবারো হবিগঞ্জ পৌরসভার উন্নয়ন কাজ শুরু করি।
২০১১ সালে আওয়ামীলীগ সরকারের আমলে হবিগঞ্জ পৌর নির্বাচনে পৌরবাসী আবারও আমাকে ২য় বারের মত মেয়র নির্বাচিত করেন। আমাকে ভোট দিয়ে এবং আমার পক্ষে ভোট চাওয়ায় অনেককে তখন নিগৃহীত হতে হয়েছে, জেল কাটতে হয়েছে, অনেকের বাসা বাড়িতে অভিযান পরিচালনা করা হয়েছিল। আমি তাদের কাছে সারাজীবন ঋণী হয়ে থাকব।
সচ্ছতা ও জবাবদিহিতার কারণে সারাদেশের মধ্যে হবিগঞ্জ পৌরসভা যখন দুর্নীতিমুক্ত ও উন্নয়নের মডেল হিসাবে দেশে বিদেশে উদাহরণ হিসাবে স্থান করে নেয় তখনই আবারও আমার বিরুদ্ধে নতুন করে ষড়যন্ত্র শুরু হয়। ষড়যন্ত্রের অংশ হিসাবে ২০১৪ সালে এসে ২০০৫ সালের ২৭ জানুয়ারী সাবেক অর্থমন্ত্রী শ্রদ্ধেয় শাহ এএমএস কিবরিয়া সাহেব হত্যাকান্ডের মামলায় আমাকে আসামী করা হয়।
হবিগঞ্জবাসী জানেন-২০০৫ সালের ২৭ জানুয়ারী আমি আমার বাবাকে নিয়ে প্রতি বছরের ন্যায় পবিত্র হজ্জব্রত পালনের উদ্দেশ্যে পবিত্র মক্কা শরীফে অবস্থান করছিলাম। অনেকের মনেই প্রশ্ন-যে সময় আমি পবিত্র মক্কা শরিফে ছিলাম ঠিক সে সময় হবিগঞ্জের বৈদ্যের বাজারে একটি নৃশংস হত্যাকান্ডে আমার সম্পৃক্ততা থাকে কিভাবে?
শ্রদ্ধেয় কিবরিয়া হত্যা মামলাটি বিএনপি সরকারের আমলে একবার চার্জশীট দেয়া হয়, তত্বাবধায়ক সরকারের আমলে ২য় চার্জশীট দেয়া হয় এবং আওয়ামীলীগ সরকারের প্রথম আমলে ৩য় দফা চার্জশীট দেয়া হয়। আওয়ামীলীগ সরকারের ২য় মেয়াদের সময় সম্পুরক চার্জশীটে শুধু আমার নামটি সংযোজন করে দেয়ার মাধ্যমে ষড়যন্ত্রকারীরা আমাকে ধ্বংসের চেষ্টা করে। চার্জশীটের আসামীদের কলামে আমার নাম ছাড়া কোথাও একটি লাইনেও আমার নামে সুনির্দিষ্ট কোনো অভিযোগ নেই। একটি হাস্যকর অন্তঃসারশূণ্য চার্জশীটের বদৌলতে আমাকে একাধারে ৭শ ৩৯ দিন (দুই বছর ৮দিন) হবিগঞ্জ, মৌলভীবাজার ও সিলেট কারাগারে বন্দি করে রাখা হয়।
কারাগারে থাকা অবস্থায়ই ২০০৪ সালে সুনামগঞ্জের দিরাইয়ে আওয়ামীলীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তের জনসভায় বোমা হামলার মামলায় আমাকে শ্যোন এরেস্ট দেখানো হয়।
এরইমধ্যে ষড়যন্ত্রকারীরা বুঝতে পেরেছে এসব মিথ্যা মামলা দিয়ে আমাকে ধ্বংস করা সম্ভব নয়। তাই হবিগঞ্জ কারাগারের ভিতরে আমাকে হত্যার ষড়যন্ত্র করা হয়। এরই অংশ হিসাবে কুখ্যাত এক দাগী আসামীকে দিয়ে কারাগারের ভিতরে পবিত্র ঈদের দিনে আমার উপর হামলা চালানো হয়। আমি গুরুতর আহত হই। দ্রুত সময়ে আমার চিকিৎসা পর্যন্ত করানো হয়নি।
আমাকে হত্যা চেষ্টার এই সংবাদ পেয়ে হবিগঞ্জবাসী ঈদের আনন্দ ত্যাগ করে আমার পরিবারের পাশে দাড়িয়েছেন, আমার জন্য দোয়া করেছেন, আমাকে দেখতে কারাগারে গিয়ে ভিড় করেছেন, সেই ঋণ আমি পরিশোধ করতে অক্ষম।
কারাগারে থাকাকালে এবং আওয়ামীলীগ সরকারের আমলে ২০১৫ সালের ৩০ ডিসেম্বর হবিগঞ্জ পৌর নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে আমি মানুষের কাছে ভোট চাইতে পারিনি। অন্যদিকে ক্ষমতাসীনদের রোষানলের শিকার হয়ে আমার দলীয় নেতাকর্মীরা নির্বাচনী মাঠে কাজও করতে পারেননি। এমন এক পরিস্থিতিতে হবিগঞ্জ পৌরবাসী আমাকে বিপুল ভোটে ৩য় বারের মতো হবিগঞ্জ পৌরসভার মেয়র নির্বাচিত করে নতুন জীবন দান করেছেন।
নির্বাচিত মেয়র হিসাবে কারাবন্দি থাকা অবস্থায় আমাকে শপথ গ্রহণ করতে হয়েছে। দায়িত্ব বুঝিয়ে না দিয়েই মেয়রের পদ থেকে আমাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ৭শ ৩৯ দিনের মধ্যে একটি দিনের জন্যও আমাকে পৌর এলাকায় আনা হয়নি। কত বড় বড় মামলার আসামীকে মামলার তারিখের দিন কোর্টে নিয়ে আসা হয়। কিন্তু আমার মামলার তারিখের সময় আমাকে হবিগঞ্জ কোর্টে আনা হয়নি। এর একটাই উদ্দেশ্য, পৌরবাসীর কাছ থেকে আমাকে দুরে রাখা, আমার কষ্টে সাজানো আধুনিক পৌরসভাকে আমাকে দেখতে না দেয়া।
কারাগারে থাকা অবস্থায় হবিগঞ্জ শহরের অনেক মুরুব্বী ইন্তেকাল করেছেন। যাদের জানাযার নামাজে আমাকে অংশ করা থেকে বঞ্চিত করা হয়েছে। আমাকে অন্তত ১০৫টি পবিত্র জুম্মাহর নামাজ থেকে বঞ্চিত করা হয়েছে। আমাকে পবিত্র কাবা শরিফ তওয়াফ ও নবী করিম (সা) এর রওজা মোবারক জিয়ারত করা থেকে বঞ্চিত করা হয়েছে। ২টি বছর ওয়াক্তের নামাজ ও পবিত্র রমজান মাসে জামায়াতের সাথে তারাবির নামাজ আদায় করা থেকে বঞ্চিত করা হয়েছে। তারপরও কারো প্রতি আমার কোন ক্ষোভ নেই, অভিমান নেই। সব কিছু আমি মহান আল্লাহর দরবারে সোর্পদ করেছি।
গত ৪ জানুয়ারী ৭শ ৩৯ দিন পর সর্বোচ্চ আদালত থেকে জামিন পেয়ে আমি কারাগার থেকে মুক্তি পেয়েছি। ওই দিন সিলেট কারা ফটকে হবিগঞ্জের বিপুল সংখ্যক মানুষ আমাকে স্বাগত জানিয়েছেন। সিলেট থেকে হবিগঞ্জ আসার পথে হাজরো নেতাকর্মীর গাড়ি বহর, সাধারণ মানুষের ভালবাসার ফুল ছিটানো, আমাকে জড়িয়ে ধরে মানুষের কান্না আমি কোনো দিন ভুলব না। বিশেষ করে গত কয়েক দিন হবিগঞ্জবাসীর ভালবাসায় আমি সিক্ত হয়েছি। আমি তাদের কাছে চির কৃতজ্ঞ।
আমি কারাগারে থাকা অবস্থায় আমার দলীয় নেতাকর্মীরা আমাকে মুক্ত করতে রাজপথে আন্দোলন করেছেন, প্রহৃত হয়েছেন, জেল কেটেছেন, মামলার আসামী হয়েছেন, আমার জন্য মসজিদে মসজিদে মিলাদ মাহফিলের মাধ্যমে দোয়া করেছেন। বিভিন্ন মন্দির, মিশন ও গীর্জায় আমার জন্য প্রার্থণা করা হয়েছে। আমি আমৃত্যু তাদের কাছে ঋণী হয়ে থাকব।
আমি কৃতজ্ঞ হবিগঞ্জ পৌরবাসীর কাছে যারা আমাকে না দেখে, আমার কথা না শুনে, শুধু আমাকে ভালবেসে দলমত ও ধর্ম বর্ণের উর্দ্ধে উঠে একে একে তিনবার ভোট দিয়ে আমাকে পৌরসভার মেয়র নির্বাচিত করেছেন। আমি পৌরবাসীর কাছে আমৃত্যু কৃতজ্ঞ, আজীবনের জন্য ঋণী হয়ে থাকব। এছাড়াও হবিগঞ্জের পুলিশ প্রশাসন ও আমার প্রাণ প্রিয় সাংবাদিক বন্ধুগণ আমার চরম বিপদের সময় বিভিন্নভাবে সহযোগীতা করেছেন। আমি তাদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করছি।
সবাই ভাল থাকুন, সুস্থ্য থাকুন, আর মহান আল্লাহর কাছে আমি এবং আমার পরিবারের জন্য দোয়া কামনা করছি।