Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

শহীদ বুদ্ধিজীবি দিবস উপলক্ষে আলোচনা সভা ॥ বাংলাদেশ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে-এমপি আবু জাহির

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট মোঃ আবু জাহির এমপি বলেছেন, যুদ্ধাপরাধীদের ফাঁসি কার্যকরের প্রক্রিয়ার মধ্য দিয়ে বাংলাদেশ যে পথে হাটছে সময়ের ব্যবধানে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে। দীর্ঘদিন রাজনৈতিক রাষ্ট্রীয় বাধা ছিল। এখন সে বাধা দূর হয়েছে। বুদ্ধিজীবীরা শিখিয়েছিলেন দেশের প্রতি ত্যাগের মাধ্যমেই বড় হওয়া যায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই শিক্ষা থেকেই দেশের দরিদ্র মানুষের মুখে হাসি ফুটাতে কাজ করে যাচ্ছেন। সরকারের ভাল কাজগুলোকে জনগনের সামনে তুলে ধরতে আওয়ামীলীগের প্রতিটি নেতাকর্মীকে সজাগ থাকতে হবে। ৭১ সালে বাঙ্গালী জাতীকে মেধাশুণ্য করার যে ষড়যন্ত্র হয়েছিল তা সফল হয়নি। সারা পৃথিবীতে বাঙ্গালীরা মেধার স্বাক্ষর রেখে চলেছে। ষড়যন্ত্রকারীরা এবার দেশের ইমাম, পুরাহিত আর বিদেশী নাগরিকদের হত্যার মাধ্যমে আবারও দেশকে পিছিয়ে দেয়ার ষড়যন্ত্র করছে। বুদ্ধিজীবি দিবসের চেতনা দিয়ে এই ষড়যন্ত্র মোকাবেলা করতে হবে।
গতকাল রাতে জেলা আওয়ামীলীগের কার্যালয়ে জেলা আওয়ামীলীগ কতৃক আয়োজিত শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্য প্রদানকালে তিনি এই কথা বলেন। পাশপাশি সরকারের সকল রাষ্ট্রীয় কর্মসূচিতে অংশগ্রহণ করার জন্য তিনি সকল নেতাকর্মীদের প্রতি আহবান জানান।
জেলা আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট লুৎফুর রহমান তালুকদারের পরিচালনায় আলোচনা সভায় অন্যান্যের মাঝে বক্তৃতা করেন, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল মজিদ খান এমপি, জাতীয় নির্বাহী পরিষদ সদস্য শহীদ উদ্দিন চৌধুরী, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আরব আলী, শরীফ উল্লা, অ্যাডভোকেট মোঃ আলমগীর চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান শামীম, প্রচার সম্পাদক অনুপ কুমার দেব মনা, দপ্তর সম্পাদক আলমগীর খান, উপ-প্রচার সম্পাদক অ্যাডভোকেট আব্দুল মোছাব্বির বকুল, উপ-দপ্তর সম্পাদক অ্যাডভোকেট শাহ ফখরুজ্জামান, কুষকলীগ সভাপতি হুমায়ন কবির রেজা, শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ রাজু, পৌর যুবলীগের সভাপতি সফিকুজ্জামান হিরাজ, সদর উপজেলা স্বেচ্ছাসেবকলীগ সভাপতি শেখ সেবুল আহমেদ ও জেলা ছাত্রলীগ সভাপতি ডাঃ ইশতিয়াক রাজ চৌধুরী।
জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল মজিদ খান এমপি বলেন, দেশের স্বাধীনতা ও সংগ্রামের যে ইতহাস রয়েছে তা আমাদেরকে অনুধাবন ও ধারণ করে এগিয়ে যেতে হবে। শেখ হাসিনার নেতৃত্বে এখন নতুন ধরনের রাজনীতি শুরু হয়েছে। এই রাজনীতি হল চ্যালেঞ্জের রাজনীতি। শেখ হাসিনা সারা বাংলাদেশকেই শহরের মত করতে চান। কেউ যাতে শহরে না আসতে হয় তার জন্য গ্রামে বিদ্যুৎ সংযোগ দেয়া, সড়ক নির্মাণ ও হাসপাতাল করে দিচ্ছেন। দেশে শ্লোগান ও বাহুবলের রাজনীতি শেষ হয়েছে। এখন শেখ হাসিনার নেতৃত্বে চলছে উন্নয়নের রাজনীতি। আওয়ামীলীগের নেতাকর্মীদেরকে নিশ্চিত মনে বসে না থেকে সজাগ থাকতে হবে এবং সরকারের উন্নয়নের কথা প্রচার করতে হবে।
আলোচনা সভার শুরুতেই ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর যে সকল বুদ্ধিজীবীকে হত্যা করা হয়েছিল তাদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।