Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

লাউয়াছড়ায় ট্রেনে কাটা পড়ে হরিণ ও বিদ্যুৎপৃষ্ট হয়ে উল্লুকের মৃত্যু

কাউছার আহমেদ রিয়ন, শ্রীমঙ্গল থেকে ॥ মৌলভীবাজারের লাউয়াছড়া বনে ট্রেনে কাটা পড়ে প্রাণ গেলো আরো একটি প্রাপ্ত বয়স্ক মায়া হরিণ ও মাধবপুরের শিববাড়িতে বিদ্যুতের তারে জড়িয়ে প্রাণ গেলো লাউয়াছড়ার বিলুপ্ত প্রজাতির একটি উল্লুকের। প্রাণী দুটির মৃত দেহ পৃথক স্থান থেকে উদ্ধার করে শ্রীমঙ্গল বন অফিসে নেয়া হয়েছে বলে জানান, মৌলভীবাজার সহকারী বন সংরক্ষক (বন্যপ্রাণী) মোঃ তবিবুর রহমান।
তবিবুর রহমান জানান, বৃহস্পতিবার ভোর থেকে দুপুর পর্যন্ত কোন এক ট্রেনের নিচে কাটা পড়ে প্রায় ২৫ কেজি ওজনের একটি মায়া হরিণ মারা যায়। একই সাথে বৃহস্পতিবার দুপুরে জেলার কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া বনের পাশে শিববাড়ি বাড়ি এলাকায় বিদ্যুতের তারে জড়িয়ে মারা গেছে লাউয়াছড়ার প্রধান প্রাণী বিলুপ্ত প্রজাতির একটি উল্লুক। উল্লুকটিও প্রাপ্ত বয়স্ক।
এ ব্যাপারে লাউয়াছড়া বিট কর্মকর্তা রেজাউল করিম জানান, দুপুরে রেলওয়ে কর্মীর মাধ্যমে খবর পেয়ে লাউয়াছড়া রেলক্রস থেকে ভানুগাছ অভিমুখে প্রায় ৫ শত গজ দুরে ট্রেনের চাকায় কাটা পড়ে মারা যাওয়া একটি মায়া হরিণের মৃতদেহ উদ্ধার করে বন বিভাগ। তিনি জানান, ইতি পূর্বে এই হরিণটিকে তিনি দেখেছেন দুটি বাচ্ছা ও একটি পুরষ হরিণসহ লাউয়াছড়া বনে বিচরণ করতে। সহকারী বনকর্মকর্তা তবিবুর রহমান জানান, গত কয়েক মাসে গাড়ীর নিচে চাপা পড়ে ও ট্রেনে কাটা পড়ে হরিণ, সাপসহ বেশ কয়েকটি প্রাণী মারা যাওয়ার ঘটনায় বন বিভাগ বেশ উদবিগ্ন। লাউয়াছড়া বনের ভিতর দিয়ে প্রবাহিত রাস্তা ও রেল লাইনের বিষয়ে সংশ্লিষ্টদের দ্রুত বিকল্প ব্যবস্থা করা প্রয়োজন বলেও অভিমত প্রকাশ করেন পর্যটকরা।