Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে নিখোঁজের ৪দিন পর ॥ কিশোরের মৃতদেহ লেট্রিন থেকে উদ্ধার ॥ যুবক আটক

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ নিখোজেঁর ৪ দিন পর লেট্রিন থেকে অনুপ দাশ নামে ১৩ বছরের কিশোরের লাশ উদ্ধার করা হয়েছে। ঘাতক দীপংকর দাশ নামে এক যুবকের স্বীকারোক্তি অনুযায়ী লাশ উদ্ধার করা হয়।
পুলিশ ও এলাকাবাসী সুত্রে জানা যায়, নবীগঞ্জ উপজেলার বড় ভাকৈর (পশ্চিম) ইউনিয়নের মৃত অন্ত দাশের ছেলে অনুপ দাশ (১৩) গত ৩০ নভেম্বর রাতে হলিমপুর বাজারস্থ নিজ দোকান থেকে বাড়ি যাবার পথে নিখোঁজ হয়। বাড়ির লোকজন বিভিন্ন স্থানে খোঁজাখুজির এক পর্যায়ে হলিমপুর গ্রামের ভুষন দাশের দোকানের উত্তর-পুর্ব পাশের খালে কিশোর অনুপ দাশের ব্যবহৃত চাদর ও জুতা পাওয়া যায়। এ ব্যাপারে ১ ডিসেম্বর নিখোঁজ অনুপের মা উষা রানী দাশ নবীগঞ্জ থানায় জিডি (নং-৪৪) দায়ের করেন। উক্ত জিডির সুত্র ধরে অফিসার ইনচার্জ মোঃ আব্দুল বাতেন খানের তত্ত্বাবধানে এসআই মোবারক হোসেন ঘটনাস্থল পরিদর্শনসহ তদন্ত শুরু করেন। এক পর্যায়ে গত শনিবার বিকালে হলিমপুর গ্রামের সুখময় দাশের ছেলে গোপাল দাশ (৫০), হরমোহন দাশের ছেলে অধীর দাশ (৫৫), প্রল্লাদ দাশের ছেলে পিন্টু দাশ (৪২), ধীরেন্দ্র দাশের ছেলে প্রন্তা দাশ ও মানিক দাশের ছেলে মাদাই দাশ (৩৫)কে সন্দেহজনকভাবে পুলিশ আটক করে। এ ব্যাপারে গত শনিবার নবীগঞ্জ থানায় ৩৬৪/৩৪ ধারায় একটি মামলা দায়ের করা হয়। অনুপ দাশের মা উষা রানী দাশ। গতকাল রবিবার ধৃতদের কোর্ট হাজতে প্রেরন করা হয়েছে।

এদিকে গতকাল রবিবার বিকেলে ঘটনার সাথে জড়িত সন্দেহে হলিমপুর গ্রামের ধনাই দাশের ছেলে দিপংকর দাশকে পুলিশ আটক করে। নবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ আব্দুল বাতেন খানের নেতৃত্বে একদল পুলিশ হলিমপুর বাজার থেকে তাকে আটক করে। পরে পুলিশের জিজ্ঞাসাবাদে দীপংকর ঘটনার সাথে জড়িত থাকার কথা স্বীকার করে। পরে তার দেয়া তথ্য অনুযায়ী পুলিশ একই গ্রামের জ্যোতিময় দাশের বাড়ির স্যানেটারী রিং লেট্রিনের ভিতর থেকে অনুপ দাশের মৃতদেহ উদ্ধার করা হয়। শুরু হয় নিহত কিশোরের পরিবারের লোকজন সহ স্বজন পরিজনদের মাঝে কান্নার রুল। নিহতের পরিবারে চলছে কান্নার রুল। ঘটনার খবর পেয়ে হবিগঞ্জ পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ সময় তিনি স্থানীয় লোকদের সাথে কথা বলে ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের আশ্বাস প্রদান করেন।
আটক দিপংকর দাশ থানায় পুলিশের জিজ্ঞাসাবাদে ঘটনার লোমহর্ষক বর্ণনা দিয়েছে। তার দেয়া তথ্য মতে ইতিপুর্বে গ্রেফতারকৃত গোপাল দাশ, দিপংকর দাশসহ ৩ জন মিলে গত ৩০ নভেম্বর রাতে কিশোর অনুপ দাশকে বাড়ি ফেরার পথে আটক করে শ্বাসরোদ্ধ করে হত্যা করে। এক পর্যায়ে তারা পাশের বাড়ির জ্যোতিময় দাশের বাড়ির স্যানেটারী রিং লেট্রিনের স্লাব তুলে ভিতরে ফেলে দিয়ে পুণঃরায় স্লাব দিয়ে ডেকে ফেলে। এ সময় দিপংকর দাশের ডান হাতের আঙ্গুল কেটে যায়। ঘটনার পর থেকেই দিপংকর দাশের চলাফেরা ও কথাবার্তা সন্দেহ জনক ছিল বলে জানান স্থানীয়রা।
স্থানীয় সুত্রে জানা যায়, অনুপ দাশের পিতা অন্ত দাশ বিগত ২০১৫ সালের এপ্রিল মাসের প্রথম দিকে বাড়ি থেকে বের হয়ে আর ফিরে আসে নি। ঘটনার দু’দিন পর বাড়ির পশ্চিমে নদীর পাড়ে অন্ত দাশের লাশ পাওয়া যায়। প্রায় দেড় বছরের মাথায় একই ভাবে নিখোঁজের ৪ দিন পর কিশোর ছেলে অনুপ দাশ’র মৃতদেহ উদ্ধার হলো। সুত্রে জানা গেছে, আর্থিক লেনদেন এর ঘটনাকে কেন্দ্র করে এ নির্মম হত্যাকান্ড সংঘটিত হয়েছে। ইতিপুর্বে ধৃত প্রন্তা দাশ ও মাদাই দাশ টাকা পাওনা দাবী করে মৃত অনুপ দাশের প্রায় ৫ কেদার জমি দখলে নেয়। এছাড়া ধৃত গোপাল দাশ দাবী করে অনুপের পিতা মৃত অন্ত দাশের নিকট দেড় লাখ টাকা পায়। তার দাবীকৃত টাকা নিয়ে অনেক বাদানুবাদের হয়। ফলে এ সব লেনদেনকে কেন্দ্র করেই ঘাতকদের হাতে প্রাণ দিতে হয়েছে অসহায় পরিবারের সন্তান কিশোর অনুপ দাশ।
এ ব্যাপারে নবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ আব্দুল বাতেন খান বলেন, নিখোঁজের বিষয়ে জিডি করার পরপরই আইনী প্রক্রিয়া শুরু করা হয়। এটা একটি নৃশংস হত্যাকান্ড। এ হত্যাকান্ডের সাথে জড়িত কোন অপরাধী আইনের উর্ধে থাকার সুযোগ নেই। ঘটনায় সন্দেহ জনক ৪ জনকে ইতিপুর্বে গ্রেফতার করা হয়েছে। এরমধ্যে আটক দিপংকর দাশের স্বীকারোক্তি মুলক জবানবন্দি মতে ঘটনায় জড়িত গোপাল দাশ রয়েছে। অপরাধীদের কোন প্রকার ছাড় দেয়া হবে না বলেও তিনি আশ্বাস দেন।