Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

সাংবাদিক শোয়েব চৌধুরীর জামিন নামঞ্জুর ॥ জিজ্ঞাসাবাদে ৭ দিনের রিমান্ড চেয়েছে পুলিশ

স্টাফ রিপোর্টার ॥ তথ্য প্রযুক্তি আইনে দায়েরকৃত মামলায় কারাবন্দী দৈনিক প্রভাকর পত্রিকার সম্পাদক শোয়েব চৌধুরীর জামিন নামঞ্জুর করেছে আদালত। গতকাল দুপুরে শোয়েব চৌধুরীর পক্ষে তাঁর আইনজীবীরা হবিগঞ্জের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিশাত সুলতানার আদালতে জামিন আবেদন করলে বিজ্ঞ বিচারক শুনানি শেষে জামিন নামঞ্জুর করেন। বিচারক মামলার পরবর্তী তারিখ নির্ধারণ করেন ২৮ নভেম্বর।
শোয়েব চৌধুরীর পক্ষে আদালতে জামিনের আবেদন করেন অ্যাডঃ রুহুল হাসান শরীফ ও অ্যাডঃ মঞ্জুর উদ্দিন আহমেদ শাহিন। বাদী হারুনুর রশিদ চৌধুরীর পক্ষে জামিনের বিরোধীতা করেন অ্যাডঃ ত্রিলোক কান্তি চৌধুরী বিজন, অ্যাডঃ আকবর হোসেন জিতু, অ্যাডঃ নজরুল ইসলাম, অ্যাডঃ নিলাদ্রী শেখর পুরকায়স্থ টিটো, অ্যাডঃ আলমগীর চৌধুরী, অ্যাডঃ মুশফিউল আলম আজাদ, অ্যাডঃ সুলতান মাহমুদ, অ্যাডঃ শাহ ফখরুজ্জামান, অ্যাডঃ আজিজুর রহমান খান সজল, অ্যাডঃ অনিন্দ কুমার, অ্যাডঃ জনি, অ্যাডঃ মোজাম্মেল হক রাসেল, অ্যাডভোকেট মিন্টু দাশ, অ্যাডঃ লতিফুর রহমান, অ্যাডঃ খোকন গোপ ও অ্যাডঃ ইকবাল ভূইয়া।
সোমবার দুপুরে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ থেকে হবিগঞ্জ সদর থানার এসআই আব্দুল্লাহ আল জাহিদ ও রকিবুল হাসানের নেতৃত্বে একদল পুলিশ শোয়েব চৌধুরীকে গ্রেফতার করে। ওইদিনই আদালতের মাধ্যমে তাকে কারাগারে প্রেরণ করা হয়।
হবিগঞ্জ সদর থানার ওসি ইয়াসিনুল হক জানান, শোয়েব চৌধুরীকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে ৭ দিনের রিমান্ড আবেদন করা হয়েছে।
পুলিশ জানায়, দীর্ঘদিন যাবৎ ‘খোয়াই নগরী’ নামের একটি ফেসবুক আইডি থেকে হবিগঞ্জের বিভিন্ন ব্যক্তি, জনপ্রতিনিধি, বিভিন্ন গ্রাম সম্পর্কে আপত্তিকর মন্তব্য এবং সাম্প্রদায়িক উস্কানীমূলক মন্তব্য প্রচার করা হচ্ছিল। আর এর মধ্যে লাইক ও মন্তব্য করায় সাংবাদিক শোয়েব চৌধুরী ও হাফিজুর রহমান নিয়নের বিরুদ্ধে রবিবার মামলা দায়ের করেন সাংবাদিক হারুনুর রশিদ চৌধুরী।
মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, সম্প্রতি ‘খোয়াই নগরী’ আইডি থেকে একটি পোস্ট দেয়া হয়। যেখানে বলা হয়, ‘হবিগঞ্জ শহরে বি জামান খান সড়কে অবস্থিত একটি হোটেল কাম কমিউনিটি সেন্টারের মালিকের (লন্ডন প্রবাসি) সাথে শহরে আলোচিত এক নারীর সেক্স ভিডিও ক্লিপ এখন অনেকের মোবাইলে ছড়িয়ে পড়েছে। পাশাপাশি শহরের কালিবাড়ি সড়কে অবস্থিত একটি লোকাল পত্রিকা (নদীর নামে নাম) এ পত্রিকার নির্বাহী সম্পাদককেও একই ভিডিও ক্লিপে আপত্তিকর অবস্থায় দেখা গেছে। ছি- ওরা নাকী সমাজের বিশিষ্ট।’ পোস্টটিতে শোয়েব চৌধুরী উদ্দেশ্যমূলকভাবে মন্তব্য লেখেন- ‘বাঙ্গালীর দুই হাত ব্যস্ত থাকে। একটি থাকে পরের পাছায় আর আরেকটি থাকে নিজের পাছা সামাল দিতে। লে হালুয়া। ক্লিপের অপেক্ষায় রইলাম। এখন তোর কি হবে রে সাধু’। একইদিন প্রথম আলোর হবিগঞ্জ প্রতিনিধি হাফিজুর রহমান নিয়ন উক্ত পোস্টে মন্তব্য লিখেন- ‘কিছু সংখ্যক সাংবাদিক মানুষের মান মারেন পত্রিকার পাতায় এসব সাংবাদিকদের মান যাচ্ছে এখন ফেসবুকে। বাহ-বাহ–’। এরই পরিপ্রেক্ষিতে সাংবাদিক হারুনুর রশিদ চৌধুরী খোয়াই নগরীসহ শোয়েব চৌধুরী ও হাফিজুর রহমান নিয়নকে আসামী করে মামলা দায়ের করেন। ওই মামলায় শোয়েব চৌধুরীকে গ্রেফতার করে করে পুলিশ। সাংবাদিক হাফিজুর রহমান নিয়নকে গ্রেফতার করতে অভিযান চলছে বলে জানায় পুলিশ।