Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

শহরে বাল্য বিয়ের আয়োজন দুপুরে পন্ড ॥ রাতে সম্পন্ন

স্টাফ রিপোর্টার ॥ শহরে দুপুরে বাল্য বিয়ের আয়োজন পন্ড। রাতে সম্পন্ন। শহরের নতুন বাস স্ট্যান্ড এলাকায় ৮ম শ্রেণীর ছাত্রীর বাল্য বিয়ের আয়োজন করায় মা-বাবাকে জরিমান করেছেন ভ্রাম্যমান আদালত। গতকাল বুধবার দুপুরে হবিগঞ্জ সদর উপজেলা ভূমি অফিসার বিজন কুমার সিংহ এ জরিমানা করেন। আর জরিমানার পর মেয়ের মা-বাবাকে ছেড়ে দেয়ার পর রাতে তারা ওই পাত্রের সাথেই মেয়েকে কাবিন রেজিষ্ট্রি ছাড়া মৌলানার মাধ্যমে বিয়ে পড়িয়ে দেন বলে জানান স্থানীয়রা।
জানা যায়, বানিয়াচং উপজেলার খাগাউড়ারা ইউনিয়নের এড়ালিয়া গ্রামের দুবাই প্রবাসী তাজ উদ্দিনের মেয়ে জেকেএন্ডএইচকে হাইস্কুলের ৮ম শ্রেণীর ছাত্রী মাহবুবা সুলতানা তানিয়ার বিয়ের দিন ধার্য্য করা হয় একই এলাকার আব্দুল মন্নাফের ছেলে ইতালী প্রবাসী দুদু মিয়ার সাথে। কিন্তু তানিয়ার বিয়ের বয়স না হওয়ার কারণে স্থানীয় ইউপি চেয়ারম্যান শাহ্ সৌকত আরফিনকে ভুল তথ্য দিয়ে জাল জন্ম নিবন্ধন সনদ তৈরী করানো হয়। এরই পরিপ্রেক্ষিতে গতকাল বুধবার দুপুরে বাল্য বিয়ের আয়োজন করা হয়। এ খবর জানাজানি হলে উপজেলা ভূমি অফিসার বিজন কুমার সিংহের নেতৃত্বে মেয়ের বাসায় হাজির হয়ে কনের মা-বাবাকে তার কার্যালয়ে নিয়ে আসেন। পরে তাদের ২ হাজার টাকা জরিমান করেন।
এদিকে, যাচাই বাচাই না করে জন্ম সনদ দেয়ায় চেয়ারম্যান শাহ্ সৌকত আরফিনের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন অনেকে। স্থানীয়রা বলছে, সঠিক বয়স যাচাই বাচাই না করে জন্ম সনদ তৈরীর করার জন্য চেয়ারম্যানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত ছিল। তারা বলেন, তার একটি ভুলের কারণে একটি জীবন নষ্ট হতে পারে। এ বিষয়টি তার খেয়াল রাখা উচিত ছিল।
অপর দিকে, মেয়ের মা বাবাকে জরিমানা করার সময় ছবি তুলতে গেলে সাংবাদিকদের দেখে নেয়ার হুমকি প্রদান করেন মেয়ের বাবা তাজ উদ্দিন। এদিকে একটি সুত্র জানায়, মেয়ের মা-বাবাকে ছেড়ে দেয়ার পর রাতে তারা ওই পাত্রের সাথেই মেয়েকে কাবিন রেজিষ্ট্রি ছাড়া মৌলানার মাধ্যমে বিয়ে পড়িয়ে দেন।