Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

সন্তান বাঁচাতে হলে নারিকেল গাছের গোড়ায় পানি ঢালুন !

এক্সপ্রেস ডেস্ক ॥ সন্তানকে বাঁচাতে হলে নারিকেল গাছের গোড়ায় পানি ঢালুন। অন্যথায় সন্তান মারা যাবে। মুঠোফোনে ছড়িয়ে দেয়া হয় এমনই গুজব। আর তাতেই শুরু হয়ে যায় নারিকেল গাছের গোড়ায় পানি ঢালা। সুনামগঞ্জের ছাতকের একটি এলাকায় তিন দিন ধরে এমন আজগুবি ঘটনা ঘটছে।
স্থানীয় এলাকাবাসীর বরাত দিয়ে একটি অনলাইন মিডিয়ার মাধ্যমে এমন তথ্য পাওয়া গেছে।
ওই সূত্রে জানা গেছে, ‘ফুলতলী সাহেব তার ছেলেকে স্বপ্নে দেখেছেন যে, যাদের সন্তান আছে তারা যেন প্রত্যেকেই বৃহস্পতিবার রাতের মধ্যে নারিকেল গাছের গোড়ায় পানি ঢেলে দেয়। যাদের একাধিক সন্তান রয়েছে তারা যেন একাধিক কলসি পানি দেয়। অন্যথায় তাদের সন্তান মারা যাবে। এই স্বপ্নের দোহাই দিয়ে মুঠোফোনে ছড়িয়ে দেয়া হয়। এমন গুজবে উপজেলার সিংচাপইড়, দক্ষিণ খুরমা ও দোলারবাজারসহ বিভিন্ন ইউনিয়নে রাতভর তোলপাড় শুরু হয়। নিজেদের ছেলে সন্তান জীবিত রাখতে অনেক মহিলা-পুরুষ নিজেরা নারিকেল গাছের গোড়ায় পানি ঢেলে আত্মীয়-স্বজনকে পানি ঢালতে বাধ্য করেছেন। কেউ কেউ রাতে প্রতিবেশীদের ঘুম থেকে জাগিয়ে পানি ঢালতে বলেছেন। অনেকেই নির্ঘূম রাত্রিযাপন করেছেন বলেও জানা গেছে। যারা ওই রাতে পানি ঢালতে পারেননি তারা পরদিন এমনকি গতকাল শনিবার সকালেও গাছের গোড়ায় পানি ঢালার জন্য ব্যস্ত সময় পাড় করছেন।
সিংচাপইড় গ্রামের কর্পূর নেছা বেগম জানান, রাতে তার এক প্রতিবেশী ঘুম থেকে জাগিয়ে এই সংবাদ দিলে তার কথায় বিশ্বাস করে আমি রাত ১২টার দিকে গাছের শিকড়ে পানি দিয়েছি। পরে আমি আমার কয়েকজন প্রতিবেশীকে ঘুম থেকে ডেকে বিষয়টি জানাই। ভাতগাঁও ইউপির আনুজানি গ্রামের জনৈক মহিলা জানান, রাত ১০টায় ফোন করে এক ছেলে আমাকে নারিকেল গাছে পানি দেয়ার বিষয়টি জানায়। আমি রাত ১১টায় নারিকেল গাছে পানি দিয়েছি। এরপর ফোনে অনেক আত্মীয়-স্বজনকেও পানি দেয়ার কথা বলেছি।
দোলারবাজার ইউপির রাউলী গ্রামের সাইফুর রহমান মিজু জানান, তার এক বন্ধু রাতে ফোন করে এই বিষয়টি জানালে তিনি তা- বিশ্বাস করেননি। বরং এই বিষয়টিকে নিচক গুজব ছাড়া কিছুই নয় বলেও বুঝানোর চেষ্ঠা করি।
এব্যাপারে কয়েকজন মুফতির সাথে আলাপ করে জানা যায়, এটা নিচক কুসংস্কার ও গুজব ছাড়া আর কিছু নয়। কিন্তু নারিকেল গাছের তলায় পানি না দিলে কিভাবে সন্তান মারা যাবে? এটা গুজব ছাড়া আর কী হতে পারে বলেও মন্তব্য করেন আলেম সমাজ। আলেমগণ অত্যন্ত সচেতনতার গুজবে সাড়া না দেয়ার জন্যও আহবান জানিয়েছেন।