Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

আবারো বিভিন্ন দাবীতে বিবিয়ানা গ্যাসক্ষেত্রে এলাকাবাসী আন্দোলনে ॥ ডিসি বরাবরে স্মারকলিপি, ৭ দিনের আল্টিমেটাম

কিবরিয়া চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে বিবিয়ানা বিদ্যুৎ পাওয়ার প্ল্যান্ট এলাকায় দুর্ভোগের শিকার ও অধিকার বঞ্চিত ৪টি গ্রামের লোকজন বিভিন্ন দাবী আদায়ে আবারো মাঠে নেমেছে। ১০ দফা দাবী আদায়ের জন্য গতকাল বৃহস্পতিবার হবিগঞ্জ জেলা প্রশাসক বরাবরে এসব গ্রামবাসীর পক্ষ থেকে স্মারকলিপি দেয়া হয়েছে। তারা দাবী আদায়ের জন্য ৭দিনের আল্টিমেটাম দিয়েছে। স্মারকলিপিতে উল্লেখ করা হয়, হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার আউশকান্দি ইউনিয়নের পারকুল গ্রামে অবস্থিত এশিয়ার বৃহত্তম বিবিয়ানা বিদ্যুৎ পাওয়ার প্ল্যান্ট এলাকার স্থানীয় লোকজন দীর্ঘদিন ধরে বিভিন্ন দাবীদাবা নিয়ে নানা আন্দোলন কর্মসূচি পালন করে আসছিলেন। স্থানীয়দের অভিযোগ বিদ্যুৎ পাওয়ার প্ল্যান্টে কর্মরত ঠিকাধারী প্রতিষ্ঠান সামিট

বিবিয়ানা পাওয়ার প্ল্যান্ট-২, এল.এন.টি বিবিয়ানা পাওয়ার প্ল্যান্ট-৩ ও ওংড়ষবী চড়ৎংড়হ বিবিয়ানা পাওয়ার প্ল্যান্ট-১সহ সংশ্লিষ্ট ঠিকাধারী প্রতিষ্ঠানগুলি এলাকাবাসীকে দেয়া প্রতিশ্র“তি মোতাবেক তাদের ন্যায্য দাবীগুলো পূরণ করছে না। ফলে এলাকার রাস্তাঘাট, ভেঙ্গে ছুড়ে, খানাখন্দকে পরিণত হয়েছে। বিদ্যুৎ প্ল্যান্ট হতে সঠিক পানি নিষ্কাশনের রাস্তা না থাকায় গ্রামের দিকে পানি প্রবাহিত জমে থাকা পানিতে রাস্তাঘাট বিলীন হয়ে গেছে। তাদের গণস্বাক্ষরিত দাবীগুলো হচ্ছে, পারকুল গ্রাম হতে বনগাঁও পশ্চিম সীমানা পর্যন্ত রাস্তা পাকাকরণ, পাহাড়পুর হতে পিটুয়া (বিশ্বরোড) পর্যন্ত রাস্তা পাকাকরণ, সামিট পাওয়ার প্ল্যান্ট হতে বনগাঁও ভায়া ভূমিহীন পর্যন্ত রাস্তা পাকাকরণ, দিগর ব্রাহ্মনগ্রাম হতে হাছনখালি পর্যন্ত ভায়া পারকুল বনগাঁও পানি নিষ্কাষনের জন্য ড্রেইন নির্মাণ, সামিট পাওয়ার প্ল্যান্ট হতে বনগাঁও পর্যন্ত অসম্পন্ন পানি নিষ্কাষনের ড্রেইন নির্মাণকরণ, মানসম্মত স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে ৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল নির্মাণকরণ, আধুনিক তথ্য প্রযুক্তি নির্ভর শিক্ষার অগ্রযাত্রায় উচ্চ বিদ্যালয় ও কারিগরী শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠাকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণকরণ, বিবিয়ানা পাওয়ার প্ল্যান্ট হতে এলাকাবাসীর জন্য নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতকরণ, পারকুল, বনগাঁও, পাহাড়পুর ও দিগর ব্রাহ্মনগ্রাম এলাকার সাধারণ মানুষের ঘরে ঘরে গ্যাস লাইন সংযোগের ব্যবস্থাকরণ ও স্থানীয় যুবকদের যোগ্যতা অনুসারে চাকুরী দেয়া। এসব দাবীর স্মারকলিপির অনুলিপি হবিগঞ্জ পুলিশ সুপার, উপজেলা নির্বাহী অফিসার নবীগঞ্জ, অফিসার ইনচার্জ নবীগঞ্জ থানা, প্রজেক্ট ম্যানেজার সামিট বিবিয়ানা পাওয়ার প্ল্যান্ট-২, প্রজেক্ট ম্যানেজার এল.এন.টি- বিবিয়ানা পাওয়ার প্ল্যান্ট-৩, প্রজেক্ট ম্যানেজার ওংড়ষবী চড়ৎংড়হ বিবিয়ানা পাওয়ার প্ল্যান্ট-১, প্রজেক্ট ম্যানেজার ঘ.উ.ঊ বিবিয়ানা পাওয়ার প্ল্যান্ট-১, প্রজেক্ট ম্যানেজার ঝরহধসস ঊহমরহববৎরহম খঃফ. বিবিয়ানা পাওয়ার প্ল্যান্ট-৩ ও প্রজেক্ট ট.গ.খ বিবিয়ানা পাওয়ার প্ল্যান্ট-৩ পারকুল, নবীগঞ্জ, হবিগঞ্জকে প্রেরণ করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টায় বিবিয়ানা বিদ্যুৎ পাওয়ার প্ল্যান্টে কর্মরত ঠিকাধারী প্রতিষ্ঠানগুলোকে অনুলিপি প্রদানকালে এলাকার কায়সার আহমেদ কয়সর, ইউপি আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাবেক মেম্বার মোঃ সুজন মিয়া, সাবেক মেম্বার মোঃ ফজলু মিয়া, আশিক মিয়া, লিটন মিয়া সাংবাদিকদের নিকট অভিযোগ করে বলেন, তাদের উল্লেখিত দাবীগুলি যদি না মানা হয় তবে এলাকার সর্বস্তরের লোকজনকে বৃহত্তর আন্দোলন কর্মসূচির ডাক দিয়ে প্রয়োজনে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধসহ কঠোর কর্মসূচী মাধ্যমে তীব্র থেকে তীব্রতর আন্দোলন গড়ে তোলা হবে। এদিকে সরেজমিনে পরিদর্শনকালে দেখা যায়, বিদ্যুৎ পাওয়ার প্ল্যান্ট হতে পানি নিষ্কাষনের ড্রেনেজ ব্যবস্থা না থাকায় পার্শ্ববর্তী পাহাড়পুর গ্রামের দিকে পানি প্রবাহিত হয়ে গ্রামের রাস্তাঘাট বিলীন হয়ে গেছে। এছাড়াও ঐ এলাকার ঘর-বাড়ী ও ভূমিহীনের বাসিন্দাদের বর্ষাকালে মেঘ-বৃষ্টির সময় ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখিন হতে হয়। এলাকার লোকজনের ভাষ্যমতে সংশ্লিষ্ট কোম্পানীগুলির দেয়া প্রতিশ্র“তি মোতাবেক তারা কোন কাজের কাজই করেন নি। বরং তাদের কবলে পড়ে এলাকার রাস্তাঘাট এর অবনতি হয়েছে। এর ফলেই স্থানীয় এলাকাবাসী আবারও আন্দোলনমুখি হয়ে উঠেছে।
উল্লেখ্য করা আবশ্যক, বিবিয়ানা গ্যাসক্ষেত্র আবিষ্কার হওয়ার পর এলাকার কতিপয় সুবিধাভোগী ব্যক্তি বিভিন্ন দাবীর নামে সাধারণ জনগণকে উস্কে দিয়ে আন্দোলনে নামে। পরবর্তীতে নেতারা বশীভূত হয়ে নিশ্চুপ হয়ে যান। এলাকার অনেকেই জনসাধারণকে ব্যবহার করে কেউ আঙ্গুল ফুলে কলাগাছ আবার কেউ কেউ জিরো থেকে হিরো হয়েছেন। কিন্তু জনসাধারণ যে তিমিরে ছিল সেই তিমিরেই রয়ে গেছে।