Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জ জেলা বাল্য বিবাহ মুক্ত ঘোষণা

মোঃ ছানু মিয়া ॥ হবিগঞ্জ জেলাকে বাল্য বিবাহ মুক্ত ঘোষণা করা হয়েছে। গতকাল সিলেট বিভাগের বিভাগীয় কমিশনার মোঃ জামাল উদ্দীন আহমেদ আনুষ্ঠানিকভাবে এ ঘোষনা দেন।
বাল্য বিবাহ মুক্ত হবিগঞ্জ জেলা ঘোষণাকে স্মরনীয় করে রাখতে গতকাল কালেক্টরেট ভবনের সামনে নিমতলায় বিশাল সমাবেশের আয়োজন করা হয়। উক্ত অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্যে সিলেট বিভাগের বিভাগীয় কমিশনার মোঃ জামাল উদ্দীন আহমেদ বলেন, আজ থেকে হবিগঞ্জের কোথাও বাল্য বিবাহের ঠাই নেই। তিনি বলেন, এক সময় কলেরায় মানুষ মারা যেত, বসন্তের জন্য মানুষ গ্রাম ছেড়ে পালাতো। আজ বসন্ত বিশ্ব থেকে পালিয়েছে। কলেরা মুক্ত হয়েছে। কারণ মানুষ কৌশল জেনে গেছে। কুসংস্কারের কারণে আতুরঘরে অনেক শিশু ও মা মারা গেছে। এখর এর অনেক পরিবর্তন হয়েছে। বিজ্ঞানের যুগে সমাজ কুসংস্কার মুক্ত হচ্ছে। তেমনি ভাবে আজ হবিগঞ্জ বাল্য বিবাহ মুক্ত হচ্ছে। এটা সম্ভব হয়েছে জেলা প্রশাসক সাবিনা আলমের মানোবল আর জনপ্রতিনিধি সহ সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টার কারণে। তিনি বলেন, বাল্য বিবাহের কারণে ভবিষ্যত কর্ণধার একটি কন্যাকে জবাই করে দেয়া হয়। বাল্য বিবাহ সরকার পরিবর্তণে কোন প্রভাব পড়ে না। কিন্তু দেশ ও জাতিকে রক্ষায় সরকার এ পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, অল্প বয়সে অনেক মেয়ে প্রেমের ফাঁদে পড়ে শেষ পরিণতি হয়েছে পতিতালয়ে। তাই তাদের ধ্বংসের হাত থেকে রক্ষা করতে হবে। তিনি বলেন, এফিডেভিটের মাধ্যমে কোন বয়স নির্ধারণ করা যায় না। এফিডেভিটের বয়স গ্রহণ করে বিয়ে না পড়ানোর জন্য কাজীদের প্রতি আহ্বান জানান। আগামী ডিসেম্বরে সিলেট াববাগকে বাল্য বিবাহ মুক্ত ঘোষণা করা হবে উল্লেখ করে তিনি বলেন এটি হবে দেশের প্রথম বাল্য বিবাহ মুক্ত বিভাগ। পরে তিনি সমাবেশে উপস্থিত সকলকে শপথ বাক্য পাঠ করান।
জেলা প্রশাসক সাবিনা আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদ প্রশাসক ডাঃ মুশফিক হোসেন চৌধুরী, পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র, সিভিল সার্জন ডাঃ দেবপদ রায়, বৃন্দাবন সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মোঃ আব্দুল মালেক, বাংলাদেশ আওয়ামী লীগ জাতীয় কমিটির সদস্য শহীদ উদ্দিন চৌধুরী, জেলা আওয়ামীলীগের সহসভাপতি এডঃ আলমগীর চৌধুরী, শায়েস্তাগঞ্জ পৌর মেয়র মোঃ ছালেক মিয়া।
সভায় কোরান তেলাওয়াত করেন মাওঃ গোলাম মোস্তফা নবীনগরী। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোঃ সফিউল আলম। বক্তব্য রাখেন চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা আহমেদ জামিল, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান ফেরদৌসী আরা, সাবেক পিপি আকবর হোসেন জিতু, হবিগঞ্জ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালন মোঃ শাহিন, মহিলা সংস্থার সভানেত্রী জমিলা বেগম, নজরুল একাডেমীর সভাপতি তাহমিনা বেগম গিনি, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি মোঃ ফজলুর রহমান, বিএনসিসির জয়নাল আবেদীন রাসেল, জেলা কাজী সমিতির সভাপতি কাজী মাওঃ আব্দুল জলিল, ইমাম সমিতির সভাপতি মাওঃ নুরুল আমিন, বিকেজিসি সরকারী বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংসু কুমার কর্মকার, বিয়াম স্কুলের ছাত্রী প্রিয়া নাথ। সভার শুরুতে বাল্য বিবাহের অভিশাপ থেকে মুক্তি পাওয়া মহিলা কলেজের ছাত্রী বৃষ্টি রায় তার মুক্তি পাবার অভিজ্ঞতার কথা বর্ণনা করেন।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক সাবিনা আলম বলেন, বাল্য বিয়েকে আমরা না বলবো। তিনি বলেন, বাল্য বিবাহ মুক্ত হবিগঞ্জ জেলা ঘোষণায় সকলের ঐকান্তিক সহযোগিতা রয়েছে। এ জন্য সকরকে তিনি ধন্যবাদ জানান। তিনি ঘোষনা বাস্তবায়নে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।
এর আগে সিলেট বিভাগের বিভাগীয় কমিশনার মোঃ জামাল উদ্দীন আহমেদ ও জেলা প্রশাসক সাবিনা আলম শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে বাল্য বিবাহ মুক্ত হবিগঞ্জ জেলা ঘোষনা উপলক্ষে আয়োজিত স্মরনকালের বর্নাঢ্য র‌্যালীর উদ্বোধন করেন। পরে বিভিন্ন কলেজ, স্কুল ও মাদ্রাসার কয়েক হাজার ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে র‌্যালীটি পুরো শহর প্রদক্ষিণ করে।