Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে ১০ টাকা কেজি চাল নিয়ে ডিলারদের প্রতারণা

স্টাফ রিপোর্টার ॥ নবীগঞ্জে হতদরিদ্রদের মধ্যে ১০ টাকা কেজি দরে চাল বিক্রি নিয়ে বাণিজ্যের অভিযোগ পাওয়া গেছে। দরিদ্র বান্ধব চাল নিয়ে প্রথম দফায় মামলা ছাড়াও দুদক এবং উপজেলা নির্বাহী অফিসারের নিকট অভিযোগ দেয়া হয়। দ্বিতীয় দফায় আরো বেপরোয়া বাণিজ্য চলছে। দুই মাসে ৪০ কেজি চাল দিয়ে কার্ডে লিখা হয় ৬০ কেজি। এনিয়ে অভিযোগের শেষ নেই। সেপ্টেম্বর থেকে চালু হওয়া প্রকল্পে ইস্যুকৃত কার্ডের বিপরীতে ৩০ কেজির পরিবর্তে দেয়া হয় ১৫-২০ কেজি। কিন্তু কার্ডে লিখা হচ্ছে ৩০ কেজি। প্রথম কিস্তির (সেপ্টেম্বর) চাল বিতরণ শেষে দরিদ্রদের ইস্যুকৃত কার্ড রেখে দেয় ডিলার। গতকাল দ্বিতীয় দফার (অক্টোবরের) চাল বিক্রির পর কার্ডে লিখা হয় দুই দফায় মোট ৬০ কেজি। এনিয়ে প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করেন অনেক ক্রেতা। পরিমাণে কম দেয়ায় অনেকে চাল না নিয়ে ফিরে যান।
গত ২৬ অক্টোবর থেকে ১৩ ইউনিয়নে নিয়োজিত ২৬জন ডিলারের নিকট দ্বিতীয় কিস্তির চাল সরবরাহ করে উপজেলা খাদ্য অধিদপ্তর। এতথ্য নিশ্চিত করেন উপজেলা খাদ্যগুদাম কর্মকর্তা রূপালী দাস। অধিকাংশ ইউনিয়নে চাল বিতরণ না করে কালোবাজারে বিক্রির অভিযোগ উঠে। কোন কোন ডিলার উত্তোলিত অধিক পরিমাণ চাল খাদ্যগুদামে রেখেই মিল মালিকদের নিকট বিক্রি করে দেন। সেপ্টেম্বর মাস চলে গেলেও ওই মাসের প্রাপ্য চাল থেকে বঞ্চিত হয় দরিদ্র জনগোষ্ঠী। এরিপোর্ট লেখার সময় কিছু সংখ্যক ইউনিয়নে অল্প পরিমাণে অক্টোবর মাসের চাল বিক্রির খবর পাওয়া গেছে।
বিভিন্ন ইউনিয়ন থেকে প্রাপ্ত সূত্রে প্রকাশ, সরকার ঘোষিত রেশন ভিত্তিক সহায়তা প্রকল্পের আওতায় ১০ টাকা কেজি দরে চাল বিক্রির জন্য প্রতি ইউনিয়নে ২ জন করে ডিলার নিয়োগ দেয়া হয়। দরিদ্রদের তালিকা প্রণয়ন ও কার্ড ইস্যুর জন্য ইউনিয়ন পরিষদকে দায়িত্ব দেয়া হয়। চিঠিতে সংশ্লিষ্ট এলাকার নিয়োগকৃত ডিলার তালিকা সংযুক্ত করা হয়। ২৬ থেকে ২৯ সেপ্টেম্বর তালিকাভুক্ত ডিলারদের নিকট ৩০টন করে মোট ৩৯০ টন চাল সরবরাহ করেন গুদাম কর্মকর্তা রূপালী দাস। একই ভাবে অক্টোবর মাসের চালও বিতরণ করা হয়েছে। ৩৯০ টন চাল সরবরাহের জন্য সরকারী কোষাগারে জমা হয় ৩৩ লাখ পনের হাজার টাকা। সাড়ে ৮ টাকা কেজি দরে ক্রয়কৃত চাল দরিদ্রদের মধ্যে ১০ টাকা কেজি দরে বিক্রির জন্য সরবরাহ করে খাদ্য অধিদপ্তর। দরিদ্রদের নিকট ইস্যুকৃত কার্ড সরবরাহের পূর্বেই প্রকল্পের চাল আত্মসাৎ নিয়ে তোলপাড় শুরু হয়। এনিয়ে বঞ্চিতরা আইনের আশ্রয় নিচ্ছেন। এঘটনায় আদালতে মামলা হয়েছে। ১৩ ইউনিয়নের বঞ্চিত লোকজন দুদকে লিখিত অভিযোগসহ মামলার প্রস্তুতি নিচ্ছেন বলে সূত্র জানায়।