Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

সংবাদ সম্মেলনে গ্রামবাসির অভিযোগ ॥ জালাল-রানা এলাকার শান্তি ও নিরাপত্তা বিঘিœত করে চলেছে

স্টাফ রিপোর্টার ॥ সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যা মামলা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফেষ্টুন ছেড়া মামলার আসামী জয়নাল আবেদীন জালাল ও একাধিক মামলার আসামী মাহবুবুর রহমান রানার অপকর্ম ও সন্ত্রাসী কার্যকলাপে অতিষ্ঠ হয়ে উঠেছেন গ্রামবাসি। তাদের জলুম ও নির্যাতনের প্রতিবাদে সংবাদ সম্মেলনের মাধ্যমে গ্রামবাসির পক্ষে প্রশাসনের সহযোগিতা চেয়েছেন একই গ্রামের কাঠ ব্যবসায়ী আব্দুল কাইয়ূম হাদিস মিয়া, অবসরপ্রাপ্ত বিডিয়ার সদস্য বাচ্চু মিয়া, আব্দুল হান্নান ও ফারুক মিয়াসহ কয়েকজন ভুক্তভোগী।
গতকাল শুক্রবার বিকেলে হবিগঞ্জ প্রেসক্লাবে লিখিত বক্তব্য পাঠ করেন আব্দুল কাইয়ূম হাদিস মিয়া। তিনি বলেন, সাবেক অর্থমন্ত্রী কিবরিয়া হত্যা মামলার অন্যতম আসামী জয়নাল আবেদীন জালাল সম্প্রতি গ্রামের কবরস্থানে জায়গা দখল করে সীমানা দেয়াল নির্মাণ করে। এতে গ্রামবাসির পক্ষ থেকে আব্দুল কাইয়ূম হাদিস মিয়া ও আব্দুল হান্নানসহ কয়েকজন বাঁধা প্রদান করেন। আর এতেই ক্ষিপ্ত হয়ে উঠে জালাল ও তার সহযোগি মাহবুবুর রহমান রানাসহ অনান্যরা। তারা হাদিস মিয়াকে একাধিক মামলা মোকদ্দমায় জড়িয়ে হয়রানি করতে থাকে। সম্প্রতি জালাল তার সহযোগি জহিরুল ইসলাম সজিবকে দিয়ে হাদিস মিয়ার বিরুদ্ধে ছিনতাইয়ের অভিযোগে মামলা দায়ের করে। সদর উপজেলা চেয়ারম্যান সৈয়দ আহমুদুল হক ও লস্করপুর ইউনিয়ন চেয়ারম্যান মাহবুবুর রহমান হিরোসহ গ্রামের শত শত মানুষ প্রত্যয়ন করেন যে মামলাটি মিথ্যা। এলাকায় এ ধরনের কোন ঘটনা ঘটেনি। শত শত মানুষের স্বাক্ষর সম্বলিত প্রত্যয়নপত্র দেখালেও তা আমলে না নিয়ে হাদিস মিয়ার বিরুদ্ধে ৩৮২ ধারার অভিযোগ দাখিল করেন। ইতোপুর্বেও জালাল ও রানার প্ররোচনায় সজিব কোন অভিযোগ না থাকা স্বত্তেও হাদিস মিয়াসহ এলাকার কয়েকজনের বিরুদ্ধে ৩২৬ এর অভিযোগ এনে মামলা দায়ের করে। পরবর্তীতে পুলিশ ৩২৩ এর অভিযোগে চার্জশীট দাখিল করে আদালতে। সংবাদ সম্মেলনে আরো বলা হয়, সম্প্রতি লস্করপুর ইউনিয়নে চুরি, ডাকাতি, রাহাজানী ও সন্ত্রাসী কার্যকলাপসহ মাদকের বিস্তার ভয়াবহ রূপ লাভ করেছে। আর এসবের নেপথ্যে কলকাঠি নাড়ছে জয়নাল আবেদিন জালাল ও রানা। ভয়ে এলাকার কেউ তাদের অপকর্মের প্রতিবাদ করতে সাহস পায় না। জালালের সহযোগি রানা ২/৩ বছরের মধ্যে কোটি টাকার সম্পদের মালিক হয়েছে। তার দৃশ্যমান আয়ের কোন উৎস নেই। তবে রাতের আধারে গাড়ি যোগে অপরিচিত লোকজন তাদের নিকট আসে। এরা কারা তা তারাই বলতে পারবে। সে গ্রামে ৩ তলা বিল্ডিং নির্মাণ করছে। সাধারণ মানুষের মাঝে প্রশ্ন দেখা দিয়েছে জালাল ও রানার আয়ের উৎস নেই। তারা টাকা দিয়ে পুলিশকে বশীভূত করে পুলিশ দিয়ে সাধারণ মানুষকে ভয়ভীতি দেখায় বলে অভিযোগে উল্লেখ করা হয়। শুধু তাই নয়, রাতের আধারে জালাল ও রানা পুলিশ নিয়ে গ্রামের বাড়িঘরে হানা দেয়। জালাল ও রানার নেতৃত্বে আব্দাবখাই বাজারে বিডিআর সদস্য বাচ্চু মিয়ার ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর ও তার স্ত্রীকে নির্যাতন করে। এ ব্যাপারে সদর থানায় তাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হলেও পুলিশ আমলে নেয়া তো দুরের কথা তদন্তও করেনি। নিরূপায় হয়ে বাচ্চু মিয়া আদালতে মামলা করেন। লিখিত বক্তব্যে আরো উল্লেখ করা হয় জালাল, রানা, অনিক ও বিলালসহ তাদের সহযোগিদের বিরুদ্ধে ডাকাতি, চুরি, ছিনতাই, মোটরসাইকেল চুরি, মারামারি, গুম, রাষ্ট্রদ্রোহ মামলাসহ বিভিন্ন মামলা রয়েছে। কিন্তু রহস্যজনক কারণে পুলিশ তাদের কথা শুনে নিরীহ মানুষকে হয়রানি করছে। তারা ফোন করলেই পুলিশ গিয়ে হাজির হয়।
সংবাদ সম্মেলনে তারা বলেন, আমারা শান্তিতে বসবাস করতে চাই, নিরাপদে পথ চলতে চাই। কিন্তু জালাল-রানা ও তাদের সহযোগিরা আমাদের শান্তি ও নিরাপত্তা বিঘিœত করে চলেছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সংবাদ সম্মেলনে প্রশাসনের উর্ধতন কর্তৃপক্ষের নিকট দাবী জানানো হয়।