Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

২৫ জানুয়ারী থেকে ১৩ ফেব্র“য়ারী পর্যন্ত জেলার ১১ লাখ শিশুকে হাম-রুবেলার টিকা দেয়া হবে গর্ভবতী নারী রুবেলা ভাইরাসে আক্রান্ত হলে নবজাতক প্রতিবন্ধি হতে পারে-সিভিল সার্জন

আব্দুল হালীম ॥ আগামী ২৫ জানুয়ারী থেকে ১৩ ফেব্র“য়ারী হবিগঞ্জ জেলার ১১ লাখ শিশুকে হাম-রুবেলার টিকা দেয়া হবে। এ  উপলক্ষে হবিগঞ্জে সাংবাদিকদের সাথে স্বাস্থ্য বিভাগের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহষ্পতিবার দুপুরে জেলা সদর হাসপাতালের সম্মেলন কক্ষে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন ডাঃ নাছির উদ্দিন ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত মত বিনিময় সভায় বক্তব্য রাখেন, ডাঃ ওয়ালিউল্লাহ সাদ, ডাঃ রাজিব, ডাঃ জাকির হোসেন, সদর হাসপাতালের সিনিয়র মেডিক্যাল টেকনলজিষ্ট নিখিল চন্দ্র শর্মা, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি মোহাম্মদ নাহিজ, আমাদের সময় প্রতিনিধি রুহুল হাসান শরীফ, সমকাল প্রতিনিধি শোয়েব চৌধুরী, এটিএন বাংলা’র হবিগঞ্জ প্রতিনিধি আব্দুল হালীম, ইনিডিপেডেন্ট টিভির প্রতিনিধি এস এম নুরুজ্জামান চৌধুরী শওকত, দৈনিক জনকণ্ঠের প্রতিনিধি রফিকুল হাসান চৌধুরী তুহিন, আশরাফুল ইসলাম কহিনুর প্রমুখ।
সভায় জানানো হয়, হবিগঞ্জের ২১ লাখ ৬৩ হাজার ৩শ ৮১ জন জনসংখ্যার মাঝে ০ থেকে ৫৯ মাস বয়সী ৩ লাখ ৩৯ হাজার ১৪ জন এবং ৯ মাস থেকে ১৫ বছর বয়সী ৭লাখ ৫৫ হাজার ৫শ ১৭ জন শিশুকে হাম-রুবেলার টিকা দেয়া হবে। তারা জানায় স্থায়ী, অস্থায়ী, শিক্ষা প্রতিষ্ঠান, অতিরিক্ত কেন্দ্রসহ মোট ৩ হাজার ৩শ ২৮টি কেন্দ্রে শিশুদের টিকা দেয়া হবে। এ জন্য স্বেচ্ছাসেবক ও স্বাস্থ্য সহকারী থাকবেন ৩ হাজার ৫শ জন। অনুষ্ঠানে সিভিল সার্জন ডাঃ নাছির উদ্দিন ভূইয়া জানান, হাম ও রুবেলা ভাইরাস সর্দি-কাশির মাধ্যমে ছড়ায়। শিশুদের হাম হলে মৃত্যুর ঝুকি থাকে বলে জানান তিনি। তিনি বলেন রুবেলা ভাইরাসে গর্ভবতী মহিলারা আক্রান্ত হলে নবজাতক শিশুটি প্রতিবন্ধিও হতে পারে। এ জন্য এখন থেকে সকল শিশুদেরকে হাম-রুবেলার টিকা খাওয়াতে হবে।