Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

তেঘরিয়া কমিউনিটি ক্লিনিকের বিরুদ্ধে ঔষধ বিতরণে অনিয়মের অভিযোগ

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সদর উপজেলার তেঘরিয়া কমিউনিটি ক্লিনিকের বিরুদ্ধে ঔষধ বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে। চিকিৎসা সেবা নিতে আসা মানুষ কাংখিত সেবা থেকে বঞ্চিত হয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। ক্লিনিকে পর্যাপ্ত ঔষধ থাকলেও ঔষধ বিতরণ না করে ঔষধ ফিরিয়ে নেয়ায় শত শত রোগীকে শুন্য হাতে ফিরে যেতে হচ্ছে বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।
জানা যায়, দেশের প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র ও অসহায় মানুষের কাছে স্বাস্থ্য সেবা পৌছে দিতে স্বাস্থ্য অধিদপ্তর প্রতি ইউনিয়নে একটি করে কমিউনিটি ক্লিনিক স্থাপন করে। আর এ সব ক্লিনিকে দেশী-বিদেশী দাতা সংস্থা বিনিয়োগ করছে। দুই বছর আগ থেকে ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতাল দেশের ইউনিয়নগুলোতে স্বাস্থ্যসেবা পৌছে দিতে একটি প্রকল্প গ্রহণ করে। সেই থেকে তাদের কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। এরই ধারাবাহিকতায় হবিগঞ্জ সদর উপজেলার তেঘরিয়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডে তেঘরিয়া কমিউনিটি ক্লিনিক চালু করে মানুষদের স্বাস্থ্যসেবা দিয়ে আসছে। শুক্রবার ব্যতিত সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ক্লিনিকে রোগীদের সেবা দেয়ার কথা। কিন্তু এ নিয়ম মানছেননা ক্লিনিকের সিএইচসিপি ও অন্যান্য কর্মকর্তারা।
এলাকাবাসী অভিযোগ করেন, যখন তারা অসুস্থ হয়ে ক্লিনিকগুলোতে যান তখন অধিকাংশ সময় ক্লিনিক বন্ধ থাকে। আবার কোন কোন সময় খোলা থাকলেও অধিকাংশ সময় ঔষধ পান না। খোজ নিয়ে জানা যায়, ঢাকা মেডিকেল কমিউনিটি ক্লিনিকের আওতাধীন এ ক্লিনিকে প্রতি বছর একদিন স্বাস্থ্যশিবিরের আয়োজন করা হয়ে থাকে। এদিন দেশী-বিদেশী চিকিৎসকরা এখানে চিকিৎসা প্রদান করেন। ওই গ্রামের ভুক্তভোগী মমতা বানু, হাসেনা, নুর বানু, মালেকা বেগমসহ মহিলারা অভিযোগ করেন, ডাক্তাররা বিদেশী ঔষধ লিখে দেয়ায় অনেকেই ঔষধ কিনতে পারেন না। ক্লিনিক সংশ্লিষ্ঠরা বলছেন, বিদেশী সংস্থা ক্লিনিকের জন্য ঔষধ বরাদ্দ দিলেও তেঘরিয়া ইউনিয়ন কমিউনিটি ক্লিনিকের সংশ্লিষ্ঠরা চাহিদা অনুযায়ী ঔষধ বিতরণ করছেন না। ক্লিনিকের সিএইচপিসহ কর্মকর্তারা অনেক সময় গল্পগুজবসহ আড্ডায় মেতে থাকেন। কুতুব আলী, মকসুদ আলী, আবু মিয়া, কাসম আলী, কাজল মিয়াসহ কয়েকজন রোগী অভিযোগ করেন দুই একজন ছাড়া দূর থেকে আসা অনেক মানুষই ঔষধ পান না এ ক্লিনিক থেকে। যেদিন স্বাস্থ্য শিবির স্থাপন করা হয় সেদিন ঢাকাসহ বিদেশ থেকে ক্লিনিক সংশ্লিষ্ঠ অনেকেই পরিদর্শনে আসেন। এদিন দেখা যায়, সিএইচপিসহ কর্মকর্তারা নামমাত্র ঔষধ বিতরণ করে গল্পগুজব আর সেলপি তুলেই সময় কাটাচ্ছেন। এতে করে তেঘরিয়া ইউনিয়নের দরিদ্র ও অসহায় মানুষজন কাংখিত সেবা পান না।