Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

চিরনিন্দ্রায় নবীগঞ্জের সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রব সাদী

কিবরিয়া চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥
মুক্তিযুদ্ধের কিংবদন্তি যুদ্ধকালীন সাব সেক্টর কমান্ডার, সাবেক এমপি, জেলার কৃতি সন্তান বীর প্রতীক খেতাবপ্রাপ্ত মাহবুবুর রব সাদী আর নেই। গত রোববার দিবাগত রাত আড়াইটায় চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি (ইন্নালিল্লাহি… রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। পরিবার সূত্রে জানা যায় মাহববুর রব সাদী হৃদরোগে আক্রান্ত হলে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তাঁকে আইসিইউতে রাখা হয়। রোববার রাতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। গতকাল সোমবার তাঁর জন্মস্থান নবীগঞ্জের বনগাঁও গ্রামে মরদেহ নিয়ে আসা হয়। বেলা ৩টায় নবীগঞ্জ শহরের জে কে হাই স্কুল সরকারী মাঠে প্রথম জানাযা এবং বিকাল পৌণে ৫টায় দিনারপুর সাতাইহাল ফুটবল মাঠে দ্বিতীয় জানাযা অনুষ্ঠিত হয়। তারপর লাশ নিয়ে যাওয়া হয় ঢাকায় ইউনাইটে হাসপাতালের হিমাগারে। মাহবুবুর রব সাদীর ছেলে দেশে ফিরলে ঢাকায় জানাজার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে এ প্রতিবেদককে জানান ড. ওবায়দুর রব। আজ মঙ্গলবার জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় জানাজা শেষে তাঁকে দাফন করা হবে বলে পাবারিক সূত্রে জানা গেছে। মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হবে।

এদিকে মুক্তিযোদ্ধা মাহবুবুর রব সাদীর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে নবীগঞ্জ-বাহুবলে। এই এলাকার সাবেক সংসদ সদস্য সাদী ব্যাপক জনপ্রিয় ছিলেন সাধারণ মানুষের কাছে। তিনি ১৯৪৫ সালের ১০ মে উপজেলার বনগাঁও গ্রামে জন্মগ্রহন করেন।
পৃথক জানাজার নামাজে উপস্থিত ছিলেন, স্থানীয় সাংসদ এম এ মুনিম চৌধুরী বাবু, সাবেক এমপি আব্দুল মোছাব্বির, জেলা পরিষদের প্রশাসক ডাঃ মুশফিক হোসেন চৌধুরী, আওয়ামীলীগ নেতা শাহ্ নেওয়াজ মিলাদ গাজী, নবীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট আলমগীর চৌধুরী, নবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার তাজিনা সারোয়ার, নবীগঞ্জ পৌর মেয়র আলহাজ্ব ছাবির আহমেদ চৌধুরী, পৌরসভার সাবেক মেয়র অধ্যাপক তোফাজ্জল হোসেন চৌধুরী, মদন মোহন বিশ্ব বিদ্যালয়ের প্রিন্সিপাল আবু ফতেহ ফাত্তাহ, প্রাক্তন সিভিল সার্জন ডাঃ সফিকুর রহমান, সিলেট জেলা জাসদ সভাপতি লোকমান খান, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নুর উদ্দিন বীর প্রতিক, বীর মুক্তিযোদ্ধা কাজল মিয়া, মুক্তিযোদ্ধা আ.খ.ম ফখরুল ইসলাম, উপজেলা জাসদের সভাপতি আব্দুর রউপ, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ইমদাদুর রহমান মুকুল, সাধারণ সম্পাদক সাইফুল জাহান চৌধুরী, উপজেলা বিএনপির সাধারন সম্পাদক মুজিবুর রহমান সেফু, আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক কাজী ওয়াবাদুর কাদের হেলাল, সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহমেদ মিলু, জাপার সভাপতি শাহ্ আবুল খায়ের, উপজেলা যুবলীগের আহ্বায়ক আলহাজ্ব ফজলুল হক চৌধুরী সেলিম, যুগ্ম আহ্বায়ক লোখমান আহমদ খাঁন, নবীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও পৌরসভার প্যানেল মেয়র এটিএম সালাম, নবীগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি আনোয়ার হোসেন মিঠু, কুর্শি ইউপি চেয়ারম্যান, আলী আহমদ মুসা, বাউসা ইউপি চেয়ারম্যান আবু সিদ্দীক, সদর ইউপি চেয়ারম্যান জাবেদুল আলম চৌধুরী সাজু, আউশকান্দি ইউপি চেয়ারম্যান মুহিবুর রহমান হারুন, মুহিবুর রহমান চৌধুরী, নবীগঞ্জ কেন্দ্রিয় সাহিত্য সংসদের ভাইস প্রেসিডেন্ট সাংবাদিক এম মুজিবুর রহমান, সাধারন সম্পাদক মাওঃ আব্দুর রকিব হক্কানী, সাংবাদিক আকিকুর রহমান সেলিম, আমিনুর রহমান সুমন, ইকবাল আহমদ বেলাল, অহি দেওয়ান চৌধুরী, উজ্জল আলী সরদার, অলিউর রহমান অলি প্রমুখ।
এছাড়াও গভীর শোক প্রকাশ করেন, বিশিষ্ট শিক্ষানুরাগী সমাজ সেবক ইংল্যান্ড প্রবাসী অধ্যাপক আব্দুল হান্নান, নবীগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান নাজমা বেগম সহ বিভিন্ন রাজনৈতিক, সাংবাদিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। গার্ড অব অনার শেষে বিন¤্র শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নবীগঞ্জ উপজেলা কমান্ড, উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগ, উপজেলা জাসদ, আনন্দ নিকেতন। এছাড়া বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ হবিগঞ্জ জেলা ইউনিট কমান্ড, মৌলভীবাজার মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিট ও নবীগঞ্জ গজনাইপুর ইউপি ও পরগণা ও আউশকান্দি ইউপির পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি দেওয়া হয়।
সাদীর জীবন বৃত্তান্ত ঃ মাহবুবুর রব সাদীর পৈতৃক বাড়ি হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার বনগাঁও গ্রামে। বাবা দেওয়ান মোঃ মামুন চৌধুরী মাতা সৈয়দা জেবুন্নেছা চৌধুরী। স্ত্রীর তাজকেরা সাদী। তাঁর দুই ছেলে ও এক মেয়ে। মাহবুবুর রব সাদী ১৯৭১ সালে শিক্ষার্থী ছিলেন। পড়াশোনার পাশাপাশি যুক্ত ছিলেন ছাত্ররাজনীতির সঙ্গে। মুক্তিযুদ্ধ শুরু হলে ঝাঁপিয়ে পড়েন যুদ্ধে। মুক্তিযুদ্ধ আনুষ্ঠানিক রূপ পেলে তিনি ৪ নম্বর সেক্টরের জালালপুর সাব-সেক্টরের অধিনায়ক নিযুক্ত হন। তাঁর নেতৃত্বে অনেক যুদ্ধ সংঘটিত হয়। এর মধ্যে কানাইঘাট থানা আক্রমণ অন্যতম। মাহবুবুর রব সাদী স্বাধীনতার পর ব্যবসার পাশাপাশি জাসদ রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। একবার হবিগঞ্জ এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।
কানাইঘাট থানা আক্রমনে সাদীর নেতৃত্ব ঃ ১৯৭১ সালের আগস্ট মাসে একদিন বাংলাদেশের ভেতরে প্রাথমিক অবস্থান থেকে মাহবুবুর রব সাদীর নেতৃত্বে মুক্তিযোদ্ধারা রওয়ানা হয়ে ছিলেন লক্ষ্যস্থলে। চা-বাগানের পথ দিয়ে মুক্তিযোদ্ধারা কানাইঘাট পৌছেন। থানার দু’জন সেন্ট্রি ছাড়া সবাই তখন ঘুমাচ্ছন্ন। আক্রমণের আগে সাদী চেষ্টা করেন সেন্ট্রিদেরকে কৌশলে নিরস্ত্র করে পুলিশদের আত্মসমর্পণ করাতে। এ দায়িত্ব তিনি নিজের কাঁধেই নেন। একজন সহযোদ্ধাকে নিয়ে তিনি থানায় যান। বাকি সবাই আড়ালে তাঁর সংকেতের অপেক্ষায়। সাদী থানার সামনে গিয়ে দেখেন, সেন্ট্রি দু’জন ভেতরে চলে গেছে। তাই তিনি আড়ালে অপেক্ষায় থাকেন। একসময় একজন সেন্ট্রি বেরিয়ে আসে এবং তাঁদের দেখে চমকে ওঠে, আচমকা ভূত দেখার মতো অবস্থা। সাদী মনে করেছিলেন, সেন্ট্রি ভয় পেয়ে আত্মসমর্পণ করবে। কিন্তু সে তা না করে তাঁর দিকে অস্ত্র তাক করে। তখন সাদীও তাঁর অস্ত্র সেন্ট্রির দিকে তাক করেন। কিন্তু এর আগেই সেন্ট্রি গুলি করে। ভাগ্যক্রমে রক্ষা পান তিনি। কেবল তাঁর মাথার ঝাকড়া চুলের একগুচ্ছ চুল উড়ে যায়। গুলির শব্দে ঘুমন্ত পুলিশরা জেগে ওঠে এবং গুলি শুরু করে। এদিকে সাদীর সহযোদ্ধারাও সংকেতের অপেক্ষা না করে গুলি শুরু করেন। ফলে সাদী ও তাঁর সঙ্গে থাকা সহযোদ্ধারা গুলাগুলির মাঝখানে পড়ে যান। তাঁদের মাথার ওপর দিয়ে ছুটে যায় অসংখ্য গুলি। অনেক কষ্টে তাঁরা থানার ভেতর থেকে বেরিয়ে আসতে সক্ষম হন। পরে তাঁর নেতৃত্বে মুক্তিযোদ্ধারা আক্রমণ চালান।