Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

দক্ষিণ আফ্রিকায় বাহুবলের যুবক মৃত্যুর ঘটনায় মামলা

স্টাফ রিপোর্টার ॥ মানব পাচারের শিকার বাহুবলের কাওসার এলাহীকে দক্ষিণ আফ্রিকায় পিঠিয়ে হত্যার ঘটনায় মামলা দায়ের করেছে নিহতের পরিবার। গতকাল সোমবার বিকেলে নিহতের মা মাহমুদা আখঞ্জী বাদী হয়ে তিন জনের নাম উল্লেখসহ ৭ জনকে আসামী করে মামলাটি দায়ের করেন।
মামলায় আসামীরা হলেন-সিলেটের তাজ ট্রাভেলস এর মালিক হাজী শরীফ উদ্দিন, উপজেলার দীঘির পাড় গ্রামের ফুল মিয়ার ছেলে মোঃ জালাল মিয়া এবং কাওসার এলাহীকে প্ররোচনাকারী হিসেবে তারই সহযাত্রী উপজেলার ছোয়াপুর গ্রামের আব্দুর রউফ মেম্বারের ছেলে আশিকুর রহমান। আশিকুর রহমান বর্তমানে দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছেন।
মামলার বিবরণে প্রকাশ, উপজেলার ছোঁয়াপুর গ্রামের আশিকুর রহমানের প্ররোচনায় দীঘিরপাড় গ্রামের জালাল মিয়া নামে এক দালালের মাধ্যমে সম্প্রতি দক্ষিণ আফ্রিকা যাওয়ার সিদ্ধান্ত নেয় কাওসার এলাহী। পরে সিলেটের হাজী শরিফ উদ্দিনের মালিকানাধীন তাজ ট্রাভেলস এন্ড ট্যুর এর মাধ্যমে জনপ্রতি ৬ লাখ টাকা চুক্তিতে দক্ষিণ আফ্রিকা যাওয়ার বন্দোবস্ত করে। গত ৫ অক্টোবর ঢাকা থেকে বিমানযোগে মুম্বাই ও মুম্বাই থেকে ইতোপিয়া এবং ইতোপিয়া থেকে মুজাম্বিকে যাত্রা করে বাহুবলের কাওসার। পাচার হওয়া দলটিতে কাওসার ও আশিকুর রহমানসহ মোট ১২ জন ছিল। দালালরা ১২ সদস্যের দলটিকে মুজাম্বিক থেকে দুর্গম পাহাড়ী এলাকা দিয়ে পায়ে হেটে পাচার করে দক্ষিণ আফ্রিকায়। গত ৮ অক্টোবর সংকটাপন্ন অবস্থায় কাওসার এলাহী দক্ষিণ আফ্রিকায় আরেক দালালের হাতে পৌঁছে। ৯ অক্টোবর দালালদের মাধ্যমে খবর আসে কাওসার এলাহী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছে। ওইদিন রাতেই দালালরা স্বীকার করে কাওসার এলাহী দক্ষিণ আফ্রিকায় মারা গেছে। পরে নিহত যুবকের স্বজনরা বহু চেষ্টা-তদবির করে ১৩ অক্টোবর দক্ষিণ আফ্রিকাস্থ স্বেচ্ছাসেবী সংস্থা ‘সাবেরিক সিশতি সোসাইটি’-এর মাধ্যমে লাশ দেশে এনে কফিন খুলে দেখতে পান তার মুখমন্ডলসহ শরীরের বিভিন্ন জায়গায় বেশ কয়েকটি আঘাতের চিহ্ন রয়েছে। পরে ১৪ অক্টোবর বাহুবল মডেল থানা পুলিশ নিহতের ছুরতহাল সম্পন্ন ও ময়নাতদন্ত সম্পন্ন করে পারিবারিক কবর স্থানে লাশ দাফন করা হয়।
এ ব্যাপারে বাহুবল মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মনিরুজ্জামান জানান, ময়নাতদন্তে প্রাথমিকভাবে ধারণা তাকে পিঠিয়ে হত্যা করা হয়েছে। কারণ তার শরীরে আঘাতের চিহৃ পাওয়া গেছে। এ ঘটনায় সংশিষ্ট আইনে মামলা করা হয়েছে। জড়িতদের অচিরেই গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে।