Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জে দেবী রূপে পূজিত হলো প্রথম শ্রেণির ছাত্রী ঐশী আচার্য্য

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের রামকৃষ্ণ মিশন পূজা মণ্ডপে নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে কুমারী পূজা সম্পন্ন হয়েছে। গতকাল রোববার সকাল ১০টায় পূজা শুরু হয়ে শেষ হয় বেলা ১১টায়। মৌলভীবাজার সদর উপজেলার আমতৈল প্রাথমিক সরকারি বিদ্যালয়ের প্রথম শ্রেণির ছাত্রী ঐশী আচার্য্যকে (৬) এবার কুমারী পূজার জন্য মনোনীত করেন ভক্তরা। মহাঅষ্টমীর দিন এক থেকে ষোল বছর বয়সী শিশুকন্যাদের মধ্য থেকে একজনকে কুমারী দেবীরূপে পূজা করা হয়। বয়স অনুসারে কুমারীকে শাস্ত্রীয় নামকরণ করা হয়। এ উপলক্ষে শহর ও আশপাশের গ্রাম থেকে হাজার হাজার নারী-পুরুষ-শিশু মিশন প্রাঙ্গণ ও সামনের রাস্তায় সমবেত হন। এছাড়াও উপস্থিত ছিলেন স্থানীয় জনপ্রতিনিধি, হিন্দু সমাজের নেতারা, সাংবাদিক ও গণ্যমান্য ব্যক্তিরা।
পূজা পরিচালনা করেন পুরোহিত পূর্ণেন্দু চক্রবর্তী ও তন্ত্রধারক ছিলেন চয়ন চক্রবর্তী। পূজার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন মিশনের অধ্যক্ষ স্বামী শিবাত্মানন্দ। মহাসপ্তমীর মধ্যদিয়ে গত শনিবার শুরু হয় শারদীয় দুর্গোৎসবের মূল পর্ব।
এদিকে অগনিত ভক্তের পুজা অর্জনার মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায়ের শারদীয় দূর্গাপূজার মহাঅষ্টমীর মূল আকর্ষণ কুমারী পূজা হবিগঞ্জের বাহুবল উপজেলার জয়পুর শচী অঙ্গন ধামে অনুষ্ঠিত হয়েছে। এবছরই প্রথম শচী অঙ্গন ধামে কুমারী হিসেবে পূজিতা হয়েছেন বিশ্বজিৎ ভট্টাচার্য্যরে ৫ বছর বয়সী কন্য প্রজ্ঞা ভট্টাচার্য। তাদের বাড়ি মৌলভীবাজার জেলার রাজনগর গ্রামে।
রবিবার বেলা সাড়ে ১১টার দিকে ঢাক ঢোল ও শংখ বাজিয়ে উলুধ্বনির মাধ্যমে বাহুবল পুজা উদযাপন পরিষদের সভাপতি নিরঞ্জন সাহা নিরু আড়কোল করে শিশুকন্যাকে দেবী সাজিয়ে নিয়ে আসেন পূজার বেদীতে। বসান সুসজ্জিত আসনে। এ সময় চারদিক মুখরিত হয় শংখ, উলুধ্বনি আর মায়ের স্তবকস্তুতিতে। এরপর শুরু হয় পূজা অর্চনা।
এর আগে কুমারীকে স্নান করিয়ে নতুন কাপড় পড়ানো হয়। হাতে দেয়া হয় ফুল, কপালে সিঁদুরের তিলক এবং পায়ে আলতা।