Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

কোর্ট হাজতে বাহুবলে ৪ শিশু হত্যা মামলার আসামী আরজু ও সাহেদের মধ্যে হাতাহাতি

স্টাফ রিপোর্টার ॥ বাহুবলে চাঞ্চল্যকর ৪ শিশু হত্যা মামলা রাষ্ট্রপক্ষে পরিচালনার জন্য এডঃ ত্রিলোক কান্তি চৌধুরী বিজনকে স্পেশাল পিপি নিয়োগ দেয়া হয়েছে। বিজ্ঞ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল মামলা নং-৩৬২/১৬ এর বাদী মোঃ আবদাল মিয়ার আবেদনের প্রেক্ষিতে রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনায় নিয়োজিত বিজ্ঞ স্পেশাল পিপি এডভোকেট আবুল হাসেম মোল্লা এর পরিবর্তে এডভোকেট ত্রিলোক কান্তি চৌধুরী বিজনকে স্পেশাল পিপি নিয়োগ দিয়েছেন জেলা ম্যাজিস্ট্রেট সাবিনা আলম। নিয়োগকৃত বিজ্ঞ স্পেশাল পিপি এর সম্মানী ভাতা মামলার বাদী কর্তৃক পরিশোধ করা হবে। গতকাল রবিবার স্মারক নং-০৫.৪৬.৩৬০০.০২৪.১৬.০১৪.১৬-১০৫৯(৫) মূলে এ আদেশ দেয়া হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মামলার বাদি আব্দাল মিয়া জেলা প্রশাসক বরাবরে আবেদন করেন। মামলাটি চাঞ্চল্যকর হওয়ায় এটি রাষ্ট্রপক্ষের নিয়োজিত স্পেশাল পিপি আবুল হাসেম মোল্লা মাসুমের একার পক্ষে পরিচালনা করা সম্ভব নয়। তিনি একা মামলা পরিচালনা করলে বাদি ন্যায় বিচার থেকে বঞ্চিত হওয়ার আশংকা প্রকাশ করে জেলা প্রশাসক বরাবরে আবেদন করেন। আবেদনের প্রেক্ষিতে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সাবিনা আলম গতকাল রবিবার এ আদেশ দেন। এ প্রেক্ষিতে ত্রিলোক কান্তি চৌধুরী বিজন আগামী ধার্য্য তারিখ থেকে মামলা পরিচালনা করবেন। জেলা ম্যাজিস্ট্রেটে আদেশে আগামী ধার্য্য তারিখের আগে মামলার সিডিসহ প্রয়োজনীয় কাগজপত্রাদি ত্রিলোকান্তি চৌধুরী বিজনের নিকট হস্তান্তরের নির্দেশ দেয়া হয়।
মামলার নবনিযুক্ত রাষ্ট্রপক্ষের আইনজীবী ত্রিলোক কান্তি চৌধুরী বিজন জানান, দীর্ঘদিন ধরে মামলাটি বিচারের জন্য প্রস্তুত হলেও নানা জটিলতায় সাক্ষ্যগ্রহণ করা যায়নি। তিনি বলেন, আমাকে রোববার বেলা ১১টায় চিঠি দিয়ে মামলার রাষ্ট্রপক্ষের বিশেষ পিপি নিয়োগের বিষয় জানানো হয়েছে। কিন্তু মামলার সিডি (কোর্ট ডায়েরি) বুঝে না পাওয়ায় সাক্ষী উপস্থিত থাকা সত্ত্বেও সাক্ষ্য নেয়া সম্ভব হয়নি। আমার আবেদনের পরিপ্রেক্ষিতে সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ১৬ অক্টোবর তারিখ নির্ধারণ করেন বিচারক।
এদিকে গতকাল রোববার দুপুরে এ মামলার নির্ধারিত তারিখ থাকায় আসামী আব্দুল আলী বাঘাল, তার পুত্র জুয়েল, রুবেল, হাবিবুর রহমান আরজু, ছায়েদ ওরফে সাহেদকে জেলা ও দায়রা জজ আদালতে হাজির করা হয়। এ সময় মামলার প্রধান আসামী আব্দুল আলী বাঘালের জামিন আবেদন করেন তার আইনজীবিরা। আদালত শুনানী শেষে তার জামিন নামঞ্জুর করে আগামী ১৬ অক্টোবর মামলায় সাক্ষ্যগ্রহণের তারিখ ধার্য্য করেন জেলা ও দায়রা জজ আতাব উল্লাহ।
এদিকে ১৬৪ ধারা জবানবন্দিতে ঘটনার দায় স্বীকার করা নিয়ে কোর্ট হাজতে আসামী আরজু ও সাহেদের মাঝে বাকবিতন্ডা হয়। এক পর্যায়ে সাহেদ ক্ষিপ্ত হয়ে আরজুর উপর হামলা চালায়। এতে আরজু গুরুতর আহত হয়। পরে তাকে উদ্ধার করে পুলিশ প্রহরায় হবিগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। এ বিষয়টি নিশ্চিত করেন আরজুর স্ত্রী জামিনা আক্তার জান্নাত। তিনি আদালতে উপস্থিত সাংবাদিকদের এ তথ্য জানান।
প্রসঙ্গত, গত ১২ ফেব্র“য়ারি বাহুবলের সুন্দ্রাটিকি গ্রামের ৪ শিশু নিখোঁজ হয়। ৫ দিন পর বাড়ির অদূরের বালুমহাল থেকে মাটি চাপা দেয়া অবস্থায় তাদের মৃতদেহ উদ্ধার করে আইনশৃঙ্খলা বাহিনী। এ মামলায় গত ৪ এপ্রিল তদন্তকারী কর্মকর্তা জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোকতাদির হোসেন ৯ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন। তাদের মধ্যে বাচ্চু মিয়া নামের একজন র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন।