Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

মাধবপুরে ট্রেনে অগ্নিকান্ডে প্রায় ২ কোটি টাকার ক্ষতি ॥ ৩ কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দেয়ার নির্দেশ

রিফাত উদ্দিন, মাধবপুর থেকে ॥ মাধবপুর উপজেলার নোয়াপাড়া রেলওয়ে ষ্টেশনের অদূরে আন্তঃ নগর পারাবত ট্রেনের ইঞ্জিনে অগ্নিকান্ডের ঘটনায় প্রায় ৮ কোটি টাকার ক্ষতি সাধিত হয়েছে। এ ঘটনায় ঘটিত তদন্ত কমিটিকে ৩ কার্য দিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নিদের্শ দেয়া হয়েছে।
শুত্রবার সকাল ৯টা ৫৪ মিনিটে ঢাকা-সিলেট রেল লাইনের আখাউড়া সেকশনের মাধবপুর উপজেলার নোয়াপাড়া রেলওয়ে ষ্টেশনের অদুরে সিলেটগামী পারাবত এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনসহ ৪টি বগি লাইনচ্যুৎ হয়ে ইঞ্জিনে আগুন ধরে যায়। মুহুুতের মধ্যেই ট্রেনের ৩টি বর্গিতে আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে মাধবপুর ও শায়েস্তাগঞ্জ ফায়ার সাভির্সের দু’টি ইউনিট প্রায় ২ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনে। এ ঘটনায় সিলেটের সঙ্গে ঢাকা ও চট্টগ্রামের সঙ্গে ১১ ঘন্টা রেল যোগাযোগ বন্ধ হয়ে পড়ে। ফলে আখাউড়া, শায়েস্তাগঞ্জ ও শ্রীমঙ্গলে অনেক ট্রেন আটকা পড়ে। লাইনচ্যুৎ হয়ে পড়া ট্রেনের বগিগুলো উদ্ধারের জন্য আখাউড়া থেকে উদ্ধারকারী ট্রেন এসে উদ্ধার কাজ শুরু করেন এবং রাত ৯টার দিকে উদ্ধার কাজ সমাপ্ত করে ট্রেন চলাচল স্বাভাবিক করেন। এ ঘটনায় রেল-ওয়ের প্রধান যন্ত্র প্রকৌশলী হারুন অর রশিদকে প্রধান, যন্ত্র প্রকৌশলী উত্তর চন্দন কান্তি দাস, মোঃ শহিদুল ইসলাম ও রোকনুজামানকে সদস্য করে ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে রেল মন্ত্রণালয় এবং ৩ কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ প্রদান করতে বলা হয়।
রেল মন্ত্রণালয় কর্তৃক গঠিত তদন্ত কমিটির প্রধান চীফ মেকালিক্যাল ইঞ্জিনিয়ার মোঃ হারুন অর রশীদের সঙ্গে মোবাইল ফোনে যোগাােগ করলে তিনি জানান, আমরা কাজ শুরু করেছি। অগ্নিকান্ডে প্রায় ২ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে প্রাথমিক ধারনা করা হচ্ছে এবং ৩ কার্য দিবসের মধ্যেই আমরা প্রতিবেদন দাখিল করতে পারব ইনশাল্লাহ।