Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

কিবরিয়া হত্যায় বিস্ফোরক মামলা সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে

স্টাফ রিপোর্টার ॥ আমলী আদালতের যাবতীয় কার্যক্রম শেষে অভিযোগ গঠন করে বিচারের জন্য সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যাকাণ্ডের ঘটনায় দায়েরকৃত বিস্ফোরক মামলাটি সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে আদেশ পাওয়ার পর বৃহস্পতিবার বিকেলে পুলিশি প্রহরায় মামলার নথি ও যাবতীয় কাগজপত্র সিলেটে প্রেরণ করা হয়।
হবিগঞ্জের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট সিরাজুল হক চৌধুরী জানান, কিবরিয়া হত্যাকাণ্ডে দুটি মামলা দায়ের করা হয়। হত্যা মামলাটির বিচার কাজ সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি পত্র আসে বিস্ফোরক মামলাটিও সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচার হবে। তাই কঠোর নিরাপত্তায় মামলার সমস্ত ডকুমেন্টস সিলেটে প্রেরণ করা হয়েছে। ২৫ সেপ্টেম্বর মামলার নির্ধারিত তারিখ যদি জামিনে ও কারাগারে থাকা সকল আসামীকে উপস্থিত করা হয় তাহলে সেদিনই অভিযোগ গঠন হবে।
এদিকে বিস্ফোরক মামলায় হবিগঞ্জের জেলা ও দায়রা জজ আদালতে জামিনের আবেদন করেছিলেন সিলেটের সাময়িক বরখাস্তকৃত মেয়র আরিফুল হক। ২৫ সেপ্টেম্বর এর শুনানী ও আদেশের তারিখ নির্ধারিত ছিল। পিপি অ্যাডভোকেট সিরাজুল হক চৌধুরী জানান, যেহেতু মামলার নথি পত্র সিলেটে চলে গেছে তাই এর শুনানী আর হবিগঞ্জে হবে না। সিলেটে এর শুনানী হতে পারে।
আদালত সূত্রে জানা যায়, এ মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী, হবিগঞ্জের মেয়র আলহাজ্ব জিকে গউছ, হুজি নেতা মুফতি হান্নানসহ ১৪ আসামী কারাগারে রয়েছেন। জামিনে রয়েছেন ৮ জন। এছাড়া বিএনপি নেতা হারিছ চৌধুরীসহ ১০ জন পলাতক রয়েছেন। গত ২৯ ফেব্র“য়ারি হবিগঞ্জ বিশেষ ট্রাইব্যুনাল-১ আদালতের বিচারক জেলা জজ আতাবুল্লাহ বিএনপি নেতা হারিছ চৌধুরীসহ পলাতক ১০ আসামীর মালামাল ক্রোকের আদেশ দেন। ইতোমধ্যে সকল আসামীর ক্রোকাদেশ তামিল হওয়ার পর মামলাটি বিচারের জন্য প্রস্তুত হয়।
প্রসঙ্গত, ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যের বাজারে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত জনসভা শেষে ফেরার পথে দুর্র্বৃত্তদের গ্রেণেড হামলায় নিহত হন সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া, তার ভাতিজা শাহ মঞ্জুর হুদাসহ ৫ জন। এ ঘটনায় হত্যা এবং বিস্ফোরক আইনে পৃথক দু’টি মামলা দায়ের করা হয়। হত্যা মামলাটি সিলেট দ্রুত বিচার আদালতে বিচারাধীন রয়েছে।