Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

কুরআন সুন্নাহর ভিত্তিতে কুরবানি

॥ মাওঃ জুবায়ের আহমদ (লায়েক)
কোরবানি কি? আরবী কুরবান শব্দটি কুরবাতুন থেকে উৎপন্ন। যার অর্থ নৈকট্য লাভ করা বা নিকটবর্তি হওয়া। কুরবানির হুকুম- কুরবানি বিধেয় হওয়ার ব্যাপারে সকল মুসলিম এক মত। তবে কারও মতে ওয়াজিব, কারও মতে সুন্নাত। প্রথমত ঃ কুরবানি ওয়াজিব, ইমাম আবু হানিফা (রহঃ), ইমাম আওযায়ী (রহঃ), ইমাম লাইছ (রহঃ) প্রমূখের মতে। দ্বিতীয়তঃ কুরবানি সুন্নাতে মুয়াক্কাদাহ, ইমাম মালেক (রহঃ) ও ইমাম শাফেয়ী (রহঃ) এর অভিমত।
কুরবানি ওয়াজিব হওয়ার দলিল-১: আল্লাহ রাব্বুল আলামীনের বানী, তোমার প্রতিপালকের উদ্দেশ্যে সালাত আদায় কর ও পশু করবানি কর। সুরা কাওসার ঃ ২ এজন্য কুরবানি ওয়াজিব। দলিল-২: রাসুলে কারীম (সাঃ) বলেছেন, যে ব্যক্তি সামর্থ থাকা স্বত্তেও কুরবানি করে না সে যেন আমাদের ঈদগাহের নিকটে না আসে (মুসনাদ আহমদ, ইবনে মাজাহ)। দলিল-৩: রাসুল (সাঃ) কোন বছরই কুরবানি ত্যাগ করেননি (যাদুল মা’আদ-২/৩১৭)।
কুরবানির দিন ও সময়- কুরবানির নির্দিষ্ট সময়ের সাথে সম্পর্কিত একটি এবাদত। এ সময়ের পূর্বে যেমন কুরবানি আদায় হবেনা তেমনি পরেও আদায় হবেনা। ১০ জিলহজ্ব থেকে ১২ জিলহজ্বের সন্ধা পর্যন্ত এ ৩ দিন কুরবানি করার সময়।
কুরবানির পশুর স্বর্তাবলী-হাদিছে এসেছে তোমরা অবশ্যই নির্দিষ্ট বয়সের পশু কুরবানি করবে। তবে তা তোমাদের জন্য দুস্কর হলে ৬ মাসের মেষ-শাবক কুরবানি করতে পার (সহিহ মুসলিম, হাদিছ নং-১৯/৬৩)। অন্য হাদিছে এসেছে-সাহাবী আল-বারাহ ইবনে আযেব (রাঃ) থেকে বর্ণিত রাসুল (সাঃ) আমাদের মাঝে দাঁড়ালেন তার পর বললেন, চার ধরনের পশু যা দিয়ে কুরবানি জায়েয হবে না। ১-অন্ধ, যার অন্ধত্ব স্পষ্ট। ২- রোগাক্রান্ত, যার রোগ স্পষ্ট। ৩- পঙ্গু, যার পঙ্গুত্ব স্পষ্ট। ৪-আহত, যার কোন অঙ্গ ভেঙ্গে গেছে।
কুরবানির পশু জবেহ করার নিয়মাবলী-জবেহ করার সময় বিসমিল্লাহ পড়তে হবে। এটা বলা ওয়াজিব। কারণ আল্লাহ তায়ালার বানী-যার উপড় আল্লাহর নাম (বিসমিল্লাহ) উচ্ছারণ করা হয়েছে তা থেকে তোমরা আহার করো। (সুরা আনআমঃ১১৮) এবং যাতে আল্লাহর নাম নেয়া হয়নি তা থেকে তোমরা আহার করো না, এটা অবশ্যই পাপ। (সুরা আনআমঃ১২১)
প্রিয় নবী (সাঃ বলেন, যা রক্ত প্রবাহিত করে, যাতে আল্লাহর নাম নেয়া হয় তা তোমরা খাও। তবে যেন (জবেহ করার অস্ত্র) দাঁত বা নখ না হয়। (বুখারী মুসলিম)
কুরবানির গোস্ত বণ্টনের পদ্ধতি-কুরবানি গোস্ত তিনভাগে ভাগ করা মুস্তাহাব। (১) নিজ পরিবার পরিজনের জন্য। (২) আত্মীয় স্বজনের জন্য। (৩) ফকির মিসকিনদের জন্য। (শামী-৫/২০৮)
আল্লাহ আমাদের/আপনাদের সবাইকে তাঁর হুকুম পালন করার তাওফিক দিন। আমিন
লেখক : সভাপতি-নবীগঞ্জ লতিফিয়া
সাহিত্য পরিষদ, নবীগঞ্জ, হবিগঞ্জ।