Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বিদ্যুতের ভেলকিবাজিতে নাকাল হবিগঞ্জবাসী ॥ বাড়ছে ক্ষোভ

এম কাউছার আহমেদ ॥
বিদ্যুতের ভেলকিবাজিতে নাকাল হয়ে পড়েছেন হবিগঞ্জবাসী। এ যেন বাতির নিচে অন্ধকার। যেখানে চাহিদার চেয়ে রয়েছে অতিরিক্ত বিদ্যুৎ সেখানে এতো লোডশেডিং মেনে নিতে নারাজ হবিগঞ্জবাসী। এ নিয়ে বিদ্যুৎ গ্রাহকদের মাঝে বাড়ছে ক্ষোভ। বিদ্যুতের এমন ভেলকিবাজিতে মনে হয় বিদ্যুত বিভাগ সাধারণ মানুষকে নিয়ে খেলায় মেতে উঠেছে। এ নিয়ে যে কোন সময় ঘটতে পারে গণবিস্ফোরণ। শহর থেকে গ্রাম সর্বত্রই লোডশেডিং। প্রচন্ড তাপদাহে এমন লোডশেডিং এর কারণে দুর্ভোগে পড়েছেন শহর থেকে প্রত্যান্ত অঞ্চলের মানুষ। বিদ্যুতের ভেলকিবাজিতে অফিস-আদালত, বাসা-বাড়ি, কলকারখানার স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হচ্ছে। এতদিন এর পরিমাণ কম হলেও গত এক মাস ধরে ধরে তা মাত্রাতিরিক্ত হারে বেড়েছে। জেলা সদরের শহর এলাকাতেই দিনে ১৫ থেকে ২০ বার আধ-ঘন্টা থেকে পৌণে ১ ঘন্টা পর্যন্ত লোডশেডিং হচ্ছে। প্রকৃত পক্ষে এর মূল কারণ কি কেউ বলতে পারে না।
সম্প্রতি হবিগঞ্জ শহরে ৩৩ হাজার কেভি লাইন মেরামতের অজুহাত দেখিয়ে কোন পুর্ব নোটিশ ছাড়াই এ লোডশেডিং আরো বেড়ে গেছে। এমতাবস্থায় অনেক বাসা বাড়ীর মূল্যবান ইলেকট্রিক জিনিস অকেজো হয়ে যাচ্ছে। অসুস্থ হয়ে পড়ছেন শিশু বৃদ্ধসহ অনেকেই। বিদ্যুতের এমন যন্ত্রণার যেন শেষ নেই। দিন নেই, রাত নেই সমানতালে চলছে বিদ্যুত বিভ্রাট। লোক দেখানোভাবে কোন কোন সময় মাইকিং করে সকাল ৮টা থেকে দুপুর ১টা অথবা সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত লোডশেডিং করা হচ্ছে।
ভুক্তভোগীরা জানান, যেদিন মাইকিং করে বিদ্যুত নেয়া হয়, সেদিন আধ-ঘন্টা আগে বিদ্যুত চলে আসে। এরপর চলে আসা যাওয়ার খেলা। ২৪ ঘন্টায় অন্তত ২০ বার বিদ্যুত আসে যায়। মোবাইল ফোনে বিদ্যুত অফিসের অভিযোগ কেন্দ্রে যোগাযোগ করা হলে বেশিরভাগ সময়ই ফোন বন্ধ পাওয়া যায়। মাঝে মধ্যে রিসিভ করলেও জানানো হয় সিস্টেম লস আর লাইনে ফল্টের কথা। নয়তো বা বিদ্যুত অফিসের টেলিফোন সংযোগটি ব্যস্ত করে রাখা হয় ইচ্ছাকৃতভাবেই। ফলে ভুক্তভোগীদের জানার উপায় থাকে না কখন বিদ্যুত দেয়া হবে বা নেয়া হবে।
একজন গ্রাহক জানান, এ যেন যন্ত্রণাময় এক পরিবেশ। দিনের চেয়ে রাতের বেলা বাড়িয়ে দেয়া হয় লোডশেডিং। আকাশে মেঘের গর্জন আর বিদ্যুত চমকালেই বন্ধ করে দেয়া হয় সংযোগ। নিয়মিত বিদ্যুত বিল পরিশোধের পরও কারণে অকারণে কেন এতো লোডশেডিং তা সাধারণ গ্রাহকদের বোধগম্য নয়। অথচ চাহিদার চেয়ে আমাদের রয়েছে অতিরিক্ত বিদ্যুৎ। যা জাতীয় গ্রীডে যোগ হয়ে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে।
ভোক্তভূগীরা জানান, স্কুল কলেজে পড়ুয়া শিক্ষার্থী, চাকরিজীবী, ব্যবসায়ী, শ্রমিক, কৃষকসহ সর্বস্তরের মানুষ প্রতিদিন চরম দুর্ভোগ ভোগ করছেন। এভাবে চলতে থাকলে হবিগঞ্জে বিদ্যুতের পরিসেবার মানোন্নয়নে কোন আশার আলো দেখা যাচ্ছে না। বিদ্যুত বিভাগ বলছে, গরমে বিদ্যুতের চাহিদা অত্যধিক বেড়ে যায়। এছাড়া তাপমাত্রা বেশি হওয়ায় বিদ্যুৎ কেন্দ্রগুলোও সর্বোচ্চ উৎপাদন করতে পারে না। এতে বিদ্যুতের চাহিদা ও সরবরাহে বড় ব্যবধান তৈরি হয়। পিক আওয়ারে লোডশেডিংয়ের পরিমাণ এক হাজার মেগাওয়াটের বেশি হচ্ছে। অবশ্য তাদের এ অভিযোগ মানতে নারাজ ভোক্তভোগীরা। অনেকেই অভিযোগ করেন এটি কথার কথা। এ ব্যাপারে হবিগঞ্জ বিদ্যুত অফিসের নির্বাহী প্রকৌশলী মোঃ রুস্তম আলী হাওলাদার জানান, হবিগঞ্জ শহরের বেশ কয়েকটি এলাকায় ট্রান্সফরমার বিকল হয়ে গেছে। ফলে একটি ট্রান্সফরমার দিয়ে দুই বা একাধিক এলাকায় বিদ্যুত সংযোগ দিতে হয়। এ ছাড়া মেরামতের কাজ থাকায় এ সমস্যা হচ্ছে।