Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বানিয়াচং উত্তর-পশ্চিম ইউ’পি’র গ্রাম আদালতের উদ্যোগে ৩২ লক্ষাধিক টাকা ক্ষতিপূরণ আদায়

মখলিছ মিয়া, বানিয়াচং থেকে ॥ বানিয়াচং ২নং উত্তর-পশ্চিম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হায়দারুজ্জামান খান ধন মিয়া দায়িত্বভার গ্রহনের পর থেকে গ্রাম আদালতের মাধ্যমে স্থানীয় সমস্যা সমাধানকল্পে প্রশংসনীয় উদ্যোগ গ্রহন করেছেন। ইতিমধ্যে গ্রাম আদালতে অভিযোগকারীদের অভিযোগের প্রেক্ষিতে উভয়পক্ষের শোনানী শেষে মামলা নিষ্পত্তি করে শুধুমাত্র ক্ষতিপূরণ বাবদ ৩২ লাখ ১৭ হাজার ৫শ টাকা আদায় করা হয়েছে।
ইউনিয়ন পরিষদ সূত্রে জানা যায়, ২০১১ ইং সনের ৮ আগস্ট চেয়ারম্যান হায়দারুজ্জামান খান ধন মিয়া দায়িত্বভার গ্রহনের পর থেকে ২০১৩ ইং সনের ৩১ ডিসেম্বর পর্যন্ত ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতে ৩শ’ ৫৫ টি মামলা জমা পড়ে। তন্মধ্যে ইউনিয়ন পরিষদের ভিতরে ৩শ’ ১৪টি এবং ইউনিয়নের বাইরের ৪১টি মামলা। এ পর্যন্ত ইউনিয়ন পরিষদের ভিতরের ২শ’ ৮৯ টি এবং ইউনিয়নের বাহিরে ৪১টি মামলা নিষ্পত্তি করা হয়েছে। এ মামলাগুলোর মধ্যে ক্ষতিপূরণের পরিমান ছিল ৪২ লাখ ৯০ হাজার এবং জরিমানার পরিমান ছিল ১৭ হাজার ৫শ টাকা। ৩শ’ ৩০টি মামলায় এ পর্যন্ত ক্ষতিপূরণ আদায় হয়েছে ৩২ লাখ ১৭ হাজার ৫শ টাকা এবং জরিমানা আদায় হয়েছে ৯ হাজার ৫শ টাকা। নিষ্পত্তিকৃত মামলার বাইরে ১৬টি মামলা বিচারের জন্য সহকারীজজ, জুডিশিয়াল আদালতে প্রেরণ করা হয়েছে। ৯টি মামলা ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতে বিচারাধীন রয়েছে। ইউনিয়ন পরিষদ থেকে গ্রাম আদালতের এ সংক্রান্ত যাবতীয় তথ্য-উপাত্তসহ যাবতীয় কার্যক্রমে অনুলিপি ১৪ জানুয়ারী উপজেলা নির্বাহী অফিসার বরাবরে প্রেরণ করা হয়েছে।
উল্লেখ্য, অত্র ইউনিয়ন পরিষদের ভূক্তিভোগীরা গ্রাম আদালতের মাধ্যমে সুবিচার পাওয়ায় সন্তুষ্ট প্রকাশ করে চেয়ারম্যান হায়দারুজ্জামান খান ধন মিয়া ভূয়শী প্রশংসা করেছেন। ভবিষ্যতেও গ্রাম আদালতের এ কার্যক্রম অব্যাহত থাকলে অসহায় হতদরিদ্র ভূক্তভোগী মানুষজনকে মামলার পিছনে লাখ লাখ টাকা ব্যয় করতে হবে না । এ ব্যাপারে ভূক্তভোগি নগর গ্রামের সুজাত মিয়া, জাতুকর্ন পাড়ার হাবিবুর রহমান, আমীর খানী লোকমান মিয়া, আদমখানীর আব্দুস সত্তর, রাজিয়া খাতুন, কুতুব খানী গ্রামের জুনাব লস্কর, চানপাড়ার জেসমিন আক্তার এ প্রতিবেদককে জানান, গ্রাম আদালতে মামলা দায়ের করে সঠিক বিচারের মাধ্যমে তাদের ন্যায্য অধিকার ফিরে পেয়েছেন। তারা আরো জানান, কোর্টে মামলা হলে কখন মামলার নিষ্পত্তি হবে তা বুঝে ওঠা মুশকিল। গ্রাম আদালতের মাধ্যমে খুব সহজেই অল্প সময়ের মধ্যে মামলার নিষ্পত্তি হওয়ায় অর্থ ও সময় দুটোই সাশ্রয় হয়। এ ব্যাপারে চেয়ারম্যান হায়দারুজ্জামান খান ধন মিয়া জানান, গ্রাম আদালতের মাধ্যমে অসহায় হত-দরিদ্র অধিকার বঞ্চিত মানুষজনকে তাদের ন্যায্য অধিকার আদায় করে দিতে পারায় আমি সন্তুষ্ট। ভবিষ্যতে গ্রাম আদালতের কার্যক্রমের প্রতি মানুষের আস্থা আরো বাড়িয়ে তুলতে ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দের সমন্বয়ে এলাকার বিশিষ্টজনদের নিয়ে মত বিনিময় সভা অব্যাহত রয়েছে। তিনি জানান-ইউনিয়ন পরিষদে স্থায়ীভাবে এক পেরেশকার নিয়োগ করা হলে গ্রাম আদালতের কার্যক্রম আরো একধাপ এগিয়ে যাবে।