Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

দুঃস্থ মহিলা উন্নয়ন কর্মসূচি ভিজিডি

স্টাফ রিপোর্টার ॥ ভিজিডি কর্মসূচি একটি জাতীয় কর্মসূচি, যার ব্যাপ্তি সমগ্র বাংলাদেশে। সরকার খাদ্য সম্পদের যোগান দিচ্ছে। খাদ্য সম্পদের পাশাপাশি বেসরকারী সংস্থার মাধ্যমে উন্নয়ন প্যাকেজ প্রশিক্ষণ, ঋণ ইত্যাদি সেবায় অর্থায়ন করছে।
ভিজিডি কর্মসূচি, বাংলাদেশের গ্রামীণ দুঃস্থ মহিলাদের আর্থ-সামাজিক উন্নয়নে বাস্তবায়িক একটি বৃহত্তর সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচি যেটি সম্পূণরূপে আর্থ-সামাজিকভাবে দুঃস্থ পরিবার বিশেষত: মহিলাদের উন্নয়নের লক্ষ্যে কাজ করে। মহিলারা ওয়ার্ড-ভিত্তিক ক্ষুদ্র দলের মাধ্যমে ইউনিয়ন পরিষদ ভিজিডি কমিটি কর্তৃক নির্বাচিত হয়। ভিজিডি মহিলারা সেবা গ্রহণের পাশাপাশি ২৪ মাস ধরে মাসিক ৩০ কিলোগ্রাম গম/চাল খাদ্য সহায়তা পেয়ে থাকে। এই ২৪ মাস সময়কালকে একটি ভিজিডি চক্র হিসাবে গণ্য করা হয়। খাদ্য সহায়তা প্রাপ্তির ২৪ মাসকালে, ভিজিডি মহিলারা অনুমোদিদের মাধ্যমে জীবন ক্ষদতা ও আয় বৃদ্ধিমূলক ক্ষদতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ পেয়ে থাকে।
খাদ্য সহায়তা প্রাপ্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর এই মহিলারা সরকারী/বেসরকারী সংস্থা কর্তৃক বাস্তবায়িত উন্নয়ন কর্মসূচির বিভিন্ন কর্মকান্ডে পূর্ণাঙ্গভাবে অনর্ত্মভূক্তির যোগ্যতা অর্জন করে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়াধীন মহিলা বিষয়ক অধিদপ্তর ভিজিডি বাস্তবায়নে ব্যবস্থাপনার দায়িত্ব পালন করে।