Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

দানবীর খ্যাত রাগীব আলী স্বপরিবারে ভারতে পালালেন

স্টাফ রিপোর্টার ॥ গানের কলি ধরে বলতে গেলে “সকাল বেলা আমীররে ভাই ফকির সন্ধ্যা বেলা”। কথিত দানবীর রাগীব আলীর বেলায় এমনটিই ঘটেছে। হাজার হাজার কোটি টাকার মালিক হয়ে এক সময়ে যিনি দাপুটে জীবনযাপন করছিলেন সেই রাগীব আলী সপরিবারে পালিয়ে ভারতে চলে গেছেন। গ্রেফতারি পরোয়ানা জারির পর পরিবারের ৫ সদস্যদের নিয়ে ভারতে পালিয়ে গেছেন বলে সূত্রে জানা গেছে।
জেলা পুলিশের মুখপাত্র সুজ্ঞান চাকমা জানান, জালিয়াতি ও প্রতারণা মামলার আসামি রাগীব আলী, একমাত্র ছেলে আবদুল হাই, মেয়ে রোজিনা কাদির এবং জামাতা আবদুল কাদিরসহ ৫ জনের একটি টিম সিলেটের জকিগঞ্জ সীমান্ত দিয়ে ভারতে পালিয়ে যান। জাল কাগজপত্র তৈরি করে ভূমি মন্ত্রণালয়ের প্রায় ২ হাজার কোটি টাকার সম্পদ আত্মসাতের অভিযোগে বুধবার সকালে আদালত তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। মামলা দায়েরের ১১ বছর পর এ পরোয়ানা জারি করা হয়। পরোয়ানা জারির দিন বিকালেই রাগীব আলী পরিবারের সদস্যদের নিয়ে পালায়ন করেন। এদিকে রাগীব আলী পালিয়ে যাবার পর গতকাল শুক্রবার জেলা পুলিশের একটি টিম জকিগঞ্জ কাস্টমস ও থানা পরিদর্শনে করেন। জেলা পুলিশের দাবি, আদালতের আদেশের কপি হাতে পাওয়ার আগেই গোপনে দেশত্যাগ করেন রাগীব আলী।
ভূমি মন্ত্রণালয়ের স্মারক জালিয়াতির দুটি মামলায় বুধবার রাগীব আলী, তার ছেলে, মেয়ে এবং জামাতাসহ ৬ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আদালত।
একাধিক সূত্র জানায়, বুধবার বিকাল তিনটার দিকে একটি নোয়াহ গাড়িতে করে রাগীব আলীসহ অন্যরা জকিগঞ্জ যান। বিকাল সাড়ে পাঁচটায় রাগীব আলীসহ অন্যরা নৌকা দিয়ে কুশিয়ারা নদী পার হয়ে ভারতে পাড়ি জমান। রাগীব আলী ওই নৌকার মাঝিকে ভাড়া বাবদ ৭০০ টাকা দেন বলে সূত্রটি জানায়। জকিগঞ্জ থানার ওসি শফিকুল ইসলাম বলেন, রাগীব আলীর ভারতে পালিয়ে যাওয়ার বিষয়ে পুলিশ কিছুই জানতো না।
গত ১০ জুলাই আদালতে দুটি চার্জশিট দাখিল করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। ২০০৫ সালের ২৭ সেপ্টেম্বর সিলেট কোতোয়ালি থানায় দায়ের করা ১১৭ নম্বর মামলাটি তদন্ত করেন পিবিআইয়ের এস.আই.দিলীপ কুমার নাথ। এ মামলা চার্জশিটে রাগীব আলী, সেবায়েত পঙ্কজ কুমার গুপ্ত, দেওয়ান মোস্তাক মজিদ, আবদুল হাই, আব্দুল কাদির ও রোজিনা কাদিরকে অভিযুক্ত করা হয়। রাগীব আলীর বিরুদ্ধে অপর মামলাটি দায়ের হয়েছিল ২০০৫ সালের ২ নভেম্বর। সিলেট কোতোয়ালী থানার মামলা নম্বর ১২। পিবিআইয়ের এস আই দেওয়ান আবুল হোসেন মামলাটি তদন্ত করেন। এ মামলার চার্জশিটে রাগীব আলী ও তার পুত্র আব্দুল হাইকে অভিযুক্ত করা হয়েছে। ২০০৫ সালের ২৭ সেপ্টেম্বর তৎকালীন সিলেট সদর ভূমি কমিশনার এসএম আবদুল কাদের বাদী হয়ে সিলেট কোতোয়ালি থানায় দুটি মামলা করেন। বর্তমানে তিনি ভূমি মন্ত্রণালয়ে কর্মরত।