Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নীতিমালা চূড়ান্ত না হওয়ায় অলস পড়ে আছে স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ

আবুল হোসেন সবুজ ,মাধবপুর থেকে ॥ গত ২০১৪-১৫ ও ২০১৫-১৬ অর্থবছরে তামাক খাত থেকে স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ বাবদ প্রায় ৬০০ কোটি টাকা আদায় হলেও এ সংক্রান্ত ব্যবহার নীতিমালা চূড়ান্ত না হওয়ায় অলস পড়ে আছে এই অর্থ। অথচ টাকার অভাবে স্বাস্থ্য মন্ত্রণালয়ধীন জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল তামাকবিরোধী কার্যক্রম বাস্তবায়ন করতে পারছেনা।
তামাক কোম্পানিগুলো কোটি কোটি টাকা ব্যয় করে তামাকপণ্যের প্রচার-প্রচারণা চালায়। কিন্তু এর বিপরীতে তামাক বিরোধী কার্যক্রমে অর্থায়ন খুবই সীমিত এবং বিচ্ছিন্ন। তামাকের ভয়াবহতা রুখতে দরকার পর্যাপ্ত ও নিরবিচ্ছিন্ন অর্থায়ন। এক্ষেত্রে সারচার্জ আরোপের মাধ্যমে অর্থ সংগ্রহ করে তামাক নিয়ন্ত্রণ কর্মকান্ডে ব্যয় করা বিশ্বব্যাপী একটি সুপরিচিত কৌশল। তথ্যানুসন্ধানে জানা গেছে, বাংলাদেশসহ বিশ্বের প্রায় ১১টি দেশে এ ধরণের সারচার্জ প্রথা চালু আছে। এসব দেশগুলোর মধ্যে থাইল্যান্ডে ২ শতাংশ, নেপালে প্রতি সিগারেটে ১ পয়সা, ভারতে প্রতি ১০০০ শলাকা বিড়িতে ৫ রুপি, ভিয়েতনামে ১-২ শতাংশ, কাতারে ২ শতাংশ, আইসল্যান্ডে ০.৯ শতাংশ, এস্তনিয়ায় ৩.৫ শতাংশ, মঙ্গোলিয়ায় ২ শতাংশ এবং লাওসে প্যাকেট প্রতি ইউএসডি ০.০৩ হারে সারচার্জ আদায় করা হয়।
বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও ২০১৪-১৫ অর্থবছরের বাজেটে তামাকপণ্যের ওপর ১ শতাংশ হারে সারচার্জ আরোপ করা হয়। সম্প্রতি অনুষ্ঠিত দক্ষিন-এশীয় স্পীকার সম্মেলনে প্রধানমন্ত্রী সারচার্জের অর্থে জাতীয় তামাক নিয়ন্ত্রণ কর্মসূচী গ্রহণেরও ঘোষণা দেন। সবশেষ সারচার্জ থেকে প্রাপ্ত অর্থ ব্যয়ের লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে একটি খসড়া নীতি প্রণয়ন করা হয়। খসড়াটির ওপর মতামত চেয়ে সংশ্লিষ্ট ৯টি মন্ত্রণালয়ে চিঠিও পাঠানো হয়। তবে এখন পর্যন্ত শুধুমাত্র ৩টি অর্থাৎ কৃষি মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের মতামত পাওয়া গেছে। বাকী মন্ত্রণালয়গুলোর মতামতের অভাবে খসড়াটি এখনো চুড়ান্ত করা সম্ভব হয়নি ফলে একদিকে অর্থ জমা হলেও তা ব্যয় করা সম্ভব হচ্ছে না অন্যদিকে সারচার্জের অর্থ সঠিকভাবে আদায়ও হচ্ছে না। ফলে সরকারের নেওয়া প্রশংসনীয় একটি উদ্যোগের সুফল পাচ্ছে না জনগণ।