Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

কাজীগঞ্জ বাজার পোস্ট অফিসে টাকা ছাড়া বিলি হয়না চিঠি

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জ উপজেলার প্রবাসী অধ্যুষিত কাজীগঞ্জ বাজারের প্রায় ৩০টি গ্রামের এক মাত্র ডুকুমেন্ট ও দেশ বিদেশ থেকে যোগাযোগ মাধ্যম হল এই পোস্ট অফিসটি। এই পোস্ট অফিসের পোস্ট মাষ্টারে দূর্নীতির কাছে জিম্মি হয়ে পড়েছেন এলাকার লোকজন। টাকা ছাড়া কোন কাজ হয়না এই পোস্ট অফিসে। অনেক ক্ষেত্রে প্রেরিত পণ্যের চেয়ে বেশী উৎকোচ হাঁকা হয়। বিদেশ থেকে উপহার সামগ্রী, অফিসিয়াল কার্যক্রম পরিচালনার জন্য এক মাত্র মাধ্যম হচ্ছে এই পোস্ট অফিসটি। এই এলাকায় রয়েছে দুইটি উচ্চ বিদ্যালয়, প্রায় ৩০ টির মত প্রাথমিক বিদ্যালয়, ৩টি এনজিও প্রতিষ্ঠান, ১টি কৃষি ব্যাংক, দুইটি বাজার সহ ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্য দেশের রয়েছে অসংখ্য প্রবাসী। এমন কোন দিন নেই দেশের বাহির থেকে উপহার সামগ্রী এবং অফিসিয়াল ডকুমেন্ট আসেনা এই পোস্ট অফিসের মাধ্যমে।
সরেজমিন দেখা যায়- অফিস টাইমে পোস্ট অফিসটি তালা ঝুলানো রয়েছে। পোস্ট মাষ্টারতো দূরের কথা পিয়নকেও খোজে পাওয়া যায়নি। বাজারের আশে পাশের অবস্থানকারীরা জানান, সব সময় অফিস বন্ধ তাকে। কারো ডাক টিকেটের প্রয়োজন হলে পাওয়া যায়না, যদি পরিমানের চেয়ে বেশি টাকা দেওয়া হয় তখন পোস্ট মাষ্টারের দোকান থেকে পুরাতন আঁঠা লাগানো টিকেট দেওয়া হয়। যা কিনা পূর্বে ব্যাবহার করা হয়েছে এমন টিকেট। এর জন্য আমাদের অনেক ডকুমেন্ট, চিটি গন্তব্যে পৌছেনা। কৃষি ব্যাংকের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান ব্যাংকের কোন ডকুমেন্ট আসলে পোস্ট মাষ্টারকে আর পিয়নকে খোজতে হয় সপ্তাহ খানেক। অথচ ব্যাংক এবং পোস্ট অফিসটি পাশাপাশি অবস্থিত। প্রবাসি আঃ কাইয়ুম জানান- বিদেশ থেকে যদি কোন উপহার সামগ্রী বা কোন কিছু পাঠান তাহলে টাকা ছাড়া ডেলিভারি করা হয়না। এলাকার বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের অভিযোগ কোন ডকুমেন্ট বিশেষ করে প্রশ্নপত্র যথা সময়ে বিলি করা হয় না। এনজিও কর্মকর্তা আবুল হোসেন জানান, আমাদের ডকুমেন্ট গুলি প্রতি সপ্তাহে আসে। সঠিক সময়ে পাওয়ার জন্য পোস্ট মাষ্টার ও পিয়নকে আলাদা টাকা দিয়ে রাখতে হয়। তিনি আরও বলেন, কিছু দিনপূর্বে তাদের একটি জরুরী ডকুমেন্ট আসছিল, উৎকোচ না দেওয়ার কারনে বিলি না করে ফেরত পাঠানো হয়। বর্তমানে ডাক বিভাগ এমনিতেই অফিসিয়াল ডকুমেন্ট ছাড়া প্রয়োজন কম হয়ে দাড়িয়ে আছে। এর মধ্যে পোস্ট মাষ্টারদের দূর্নীতির কারণে আর কয়েক ধাপ পিছিয়ে দিচ্ছে।
এ ব্যাপারে কাজীগঞ্জ বাজার পোস্ট মাষ্টার মলয় কুমার দাশের সাথে মোবাইলে যোগাযোগ করলে তিনি বলেন আমাদের বেতন অনুযায়ী আমরা কাজ করছি। এতে যদি পাবলিকের কাছে টাকা নিতে হয় সেটা আমাদের ব্যাপার। এতে দোষের কিছু না। এহেনে অবস্থার প্রতিকারের জন্য এলাকাবাসী ডাক বিভাগের উচ্চতর কর্মকর্তার বরাবরে আবেদন করেছেন।