Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জে শেষ মুহুর্তে ঈদের কেনাকাটার ধুম

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জে শেষ মুহুর্তে ঈদের বাজার জমে উঠেছে। সকাল থেকে রাত ১২টা পর্যন্ত বিপণী বিতানগুলোতে ক্রেতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। আগামীকাল বৃহস্পতিবার পবিত্র ঈদ উল ফিতরকে সামনে রেখে মার্কেট থেকে শুরু করে ফুটপাত সর্বত্রই কেনাকাটার ধুম পড়েছে। ঈদের সময় যতই ঘনিয়ে আসছে ততই জমে উঠেছে এ বাজার।
প্রবাসী অধ্যুষিত নবীগঞ্জ উপজেলায় কয়েক সহ¯্রাধীক লোক মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে বসবাস করেন। প্রবাসীরাও ইতোমধ্যে ছুটি কাটাতে এবং তাদের আত্মীয়-স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে দেশে এসেছেন। নবীগঞ্জ শহরে ঈদ বাজারের যানজট, ভিড় ও ঝামেলার মধ্যে দিয়ে অনেকেই কেনাকাটা করছেন কষ্ট করে।
এবারের ঈদ বাজারে মেয়েদের শাড়ি, থ্রি পিস, সেলোয়ার-কামিজ, ফতোয়া, স্কার্ট-টপস, ছেলেদের লং ও শর্ট পাঞ্জাবি, ফতোয়া, শার্ট, জিন্স ও টি-শার্টসহ বাচ্চাদের নানা রঙ ও ডিজাইনের পোশাকের সমাহার ঘটেছে বিভিন্ন পোশাক বিপণীতে।
সরেজমিনে বিপনী বিতান গুলোতে ঘুরে দেখা গেছে, এবারের ঈদে মহিলা ও তরুণীদর প্রথম পছন্দের তালিকায় রয়েছে কিরনমালাও বজ্রমালা ড্রেস, ইন্ডিয়ান বাজিরা মস্তানী, মিস সুইটি, মিস ম্যাচিং, লং ব্রাউন, জালহা, প্রেম রতন, টাঙ্গাইল, হাফ সিল্ক, জামদানী, শাড়ী, ইন্ডিয়ান ত্রিপিছ, ইন্ডিয়ান সুতি শাড়ী, জরজেট ও টাঙ্গাইল শাড়ী এবং পুরুষদের প্রথম পছন্দের তালিকায় রয়েছে প্যান্ট ক্যাশ অব ক্যান, বাজুরঙ্গী, আরমানি ও ডেসিম, জামিম, চায়না শার্ট, থাইপ্যান্ট, সর্ট পাঞ্জাবী, ফতুয়া, চেক পুল ও হাফসার্ট।
নবীগঞ্জ শহরের গোল্ডেন প্লাজার লাবনী এক্সকসিভ ফ্যাশন ওয়্যার, ডিজাইন টাচ, ষ্টাইল আইকন, জুই কসমেটিক্স, প্রীতিকনা ভেরাইটিজ স্টোর, মধ্যবাজারের কাশেম ক্লথ ষ্টোর, রেনেসা ফ্যাশন, উত্তম বস্ত্রালয়, শেরপুর সড়কের রংধনু কথ স্টোর, নবরূপা কথ স্টোর, মিম্বর টাওয়ারে রছ, রাজা কমপ্রেক্সের মুক্তিযোদ্ধা বস্ত্র বিতান, ভারমিলন, অপরাজিতা কসমেটিক্সসহ শহরের অন্যান্য বিপনী বিতানগুলোতে এখন গভীর রাত পর্যন্ত ক্রেতাদের ভীড় করছেন। বিপনী বিতানের পাশাপাশি পোষাক তৈরীর জন্য টেইলার্স দোকান গুলোতে ও ভীড় দেখা গেছে। শেষ মুহুর্তে নবীগঞ্জের সর্বত্র ক্রেতাদের কেনাকাটায় ক্রেতা-বিক্রেতা উভয়ই ব্যস্ত। তবে তরুণী ও মহিলাদের আইটেমের মধ্যে ইন্ডিয়ান ক্যাটরিনা শাড়ী, ইন্ডিয়ান শাড়ী, মাজাক কালী শাড়ী, দাবাং ত্রিপিছ এবং পুরুষদের আইটেমের মধ্যে চায়না সার্ট, প্যান্ট, পাঞ্জাবী-পাজামাসহ গার্মেন্টেস এর পন্য বেশী বিক্রি হচ্ছে। নামী-দামী বিপনী বিতানগুলির পাশাপাশি ফুটপাতের দোকানগুলিতে হরেক রকম ডিজানের কাপড় সাজিয়ে বসেছেন হকাররা।
নিম্ন আয়ের মানুষরা ভিড় জমাচ্ছেন ফুটপাতের এসব দোকানে। অবশ্য ঈদকে সামনে রেখে অযৌক্তিকভাবে কাপড়ের দাম বেশি রাখা হচ্ছে বলে অভিযোগ ক্রেতাদের। ফলে ক্রেতাদের বাধ্য হয়ে কয়েকগুণ বেশিদামে পোশাক কিনতে হচ্ছে। কিছু কিছু দোকানে দাম বেশি রাখায় ক্রেতারাও কম যাচ্ছেন এসব দোকানে।
গোল্ডেন প্লাজার লাবনী এক্সকসিভ ফ্যাশন ওয়্যার এর পরিচালক শাহ শামীম আলম জানান, ঈদকে সামনে রেখে গত বছরের তুলনায় ভালই বিক্রি হচ্ছে। তরুণীদের আনরেডি ত্রিপিছ ও পুরুষদের সার্ট প্যান্ট বিক্রি হচ্ছে বেশী।
কসমেটিক সামগ্রীর দোকান পপি ভ্যারাইটিজ সেন্টারের পরিচালক প্রমথ চক্রবর্তী বেনু জানান, এ বছরের ঈদে বাজারে মহিলা ও তরুণীদের প্রথম পছন্দ সিটি গ্লোল্ডের গলার হাড়, হাতের ছুড়ি এবং মেহেদী বিক্রি হচ্ছে বেশী।
নবীগঞ্জ বাজারে ঈদের মার্কেটে আসা স্কুল শিক্ষিকা রাশিদা বেগম জানান, জরজেট শাড়ী ও আনরেডি থ্রি-পিছ পছন্দের তালিকায় থাকলেও দাম বেশী হওয়ায় বাজেটে কতটুকু পোষাবে তা চিন্তা করছি।
বিশ্ববিদ্যালয় ছাত্র মোঃ মহসিন আহমদ জানান, এ বছর ২ হাজার ৮ শত টাকা দিয়ে শার্ট ২ হাজার ৫ শত টাকা দিয়ে প্যান্ট এবার ঈদের পোশাক কিনেছি। ঢাকা-সিলেটের মত নবীগঞ্জে ও এখন চাহিদামত পোশাক পাওয়া যায়। সিলেট শাহপরান ইন্সটিটিউট এন্ড বিজনেস টেকনোলজিতে পড়ুয়া ছাত্রী আনোয়ারা বেগম বলেন, বছর ঘুরে আবার ইদ আসায় খুশী মনে কেনাকাটা করছি। জিনিসপত্রের দাম একটু বেশী হলেও নবীগঞ্জে পছন্দমত জিনিস ক্রয় করতে পেরে ভাল লাগছে। শহরের মধ্যবাজারে শপিং মল গুলোতে উচ্চবিত্তের ক্রেতাদের ভীড় থাকলে শহরের নুরানী মার্কেটে নিম্ন মধ্যবিত্তের ক্রেতাদের ভীড় লনীয় বেশী। দাম অনেকাংশে কমে পাওয়া যায় বলে সেখানে সারাদিনই নিম্ন আয়ের মানুষের সমাগম বেশী।
নবীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সাইফুল জাহান চৌধুরী বলেন, শহরের মধ্যবাজারে সপিংমল গুলোতে এবার ক্রেতারা সাচ্ছন্দে কেনা কাটা করতে পারছেন। নবীগঞ্জ বাজারের ভালো সুষ্টু পরিবেশ থাকায় ক্রেতাদের অধিকাংশই অন্য শহরে না গিয়ে নবীগঞ্জে তাদের কেনাকাটায় স্বস্থিবোধ করছেন।