Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

সিলেটগামী আন্তঃনগর ট্রেনগুলো ছিনতাইকারীদের টার্গেটে পরিণত

স্টাফ রিপোর্টার ॥ সিলেটগামী আন্তঃনগর ট্রেনগুলো ছিনতাইকারীদের টার্গেটে পরিণত হয়েছে। ছিনতাইকারী চক্রের শক্তিশালী নেটওয়ার্কের কারণে ট্রেনযাত্রীরা নিরাপত্তাহীনতায় যাতায়াত করতে হচ্ছে। এমন কোন দিন নেই ট্রেনে ছিনতাইয়ের ঘটনা ঘটছেনা। সড়ক পথকে অনিরাপদ মনে করে যারা ট্রেনকে নিরাপদ মনে করতেন তারাও এখন আর নিরাপদ নন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষও যাত্রীদের নিরাপত্তা দিতে পারছেনা।
সিলেট-আখাউড়া রেলসেকশনের শায়েস্তাগঞ্জ রেল জংশন থেকে ট্রেনে নিয়মিত ঢাকা আসা যাওয়া করেন এমন কয়েকজনের সাথে আলাপ হলে তারা জানান, সড়ক পথে দুর্ঘটনা আর ভাঙ্গা রাস্তার কারনে যাত্রীরা ট্রেনে ভ্রমন নিরাপদ মনে করেন। কিন্তু সেই ট্রেনও এখন আর নিরাপদ নয়। খোজ নিয়ে জানা গেছে, সিলেট, ঢাকা ও চট্রগ্রামগামী আন্তঃনগর ট্রেনগুলোতে ছিনতাইকারীদের দৌরাত্ম্য এতটাই বেড়ে গেছে যেখানে প্রতিনিয়ত ছিনতাইয়ের ঘটনা ঘটছে। নিয়মিত যাতায়াতকারী যাত্রীদের সাথে আলাপকালে তারা জানান, ট্রেনে ছিনতাইকারীরা সুযোগ বুঝে মহিলাদের গলার চেইন, কানের দুল, মানিব্যাগ, মোবাইল ফোন, এমনকি হাত থেকে ব্যাগ ছিনিয়ে পলকের আগেই চলন্ত ট্রেন থেকে ছিটকে পড়ে। এ ব্যাপারে জয়ন্তিকা ট্রেনের এক এটেনডেন্ট জানান, সম্প্রতি ঢাকাগামী উপবন ট্রেন আশুগঞ্জ স্টেশনে থামলে জানালা দিয়ে যাত্রীর ব্যাগ টেনে নিয়ে যায় ছিনতাইকারী। একই দিন মনতলা রেলস্টেশন থেকে এক যুবকের মানিব্যাগ ছিনতাই হয়।
বিভিন্ন ট্রেনে কর্তব্যরত রেলওয়ে পুলিশের সাথে যোগাযোগ করা হলে তারা জানান, ট্রেনে বগির তুলনায় এটেনন্ডেন্ট কম। তাই যাত্রীদের নিরাপত্তা দিতে হিমশিম খেতে হচ্ছে। লোকবল সংকটের কারণে ট্রেনে প্রতিনিয়তই ঘটছে চুরি-ছিনতাই। আর কর্তৃপক্ষও বলছেন, লোকবল সংকটের কারণে মাঝে-মধ্যে দুয়েকটি ঘটনা ঘটে। তবে আগের তুলনায় ট্রেনের চুরি-ছিনতাই অনেক কমেছে।