Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

ভারত থেকে চুনারুঘাটের সাড়ে ৩শ’ আদিবাসীকে ফিরিয়ে আনলো বিজিবি

নুরুল আমিন ॥ ভারতে অনুপ্রবেশ করতে না পেরে পুনরায় দেশে ফিরে আসলো চুনারুঘাটের পাহাড়ী অঞ্চলের সাড়ে ৩’শ আদিবাসি। নিচক বনরক্ষীদের অত্যাচারে অতিষ্ট হয়ে তারা দেশ ত্যাগ করতে চাইছিলো নাকি এর পেছনে কোন কারন রয়েছে তা খতিয়ে দেখছে বিজিবি।
এলাকাবাসি ও বিজিবি সূত্র জানায়, চুনারুঘাট উপজেলা কালেঙ্গা বন রেঞ্জের অধীন মঙ্গল্যাবাড়িতে দীর্ঘদিন ধরে প্রায় সাড়ে ৩’শ দেব বর্মা সম্প্রদায়ের লোকজন বসবাস করছেন। এরা মুলত বন মজুরী করেই সংসার চালায়। কেউ কেউ বন বিভাগের জমিতে ফসল ফলিয়ে জীবন ধারন করে। শনিবার দুপুরে বন বিভাগের জমিতে কাজ করা নিয়ে ওই রেঞ্জের ছনবাড়ি বিট অফিসার ওয়াদুদ মিয়ার সাথে রমেশ দেব বর্মা (৪৫) কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে রমেশ বর্মাকে মারধোর করেন বিট অফিসার ওয়াদুদ। এ নিয়ে আদিবাসি দেব বর্মা সম্প্রদায়ের লোকজনের মাঝে উত্তেজনা দেখা দেয়। রাতে আবার আদিবাদিদের উপর চড়াও হয় বনরক্ষীরা। রবিবার সকালে স্থানীয় জনপ্রতিনিধিসহ এলাকার লোকজন বিষটি নিষ্পত্তির চেষ্টা করেন। কিন্তু রমেশ দেববর্মা সেটা না মেনে মঙ্গল্যাবাড়ির সাড়ে ৩’শ নারী-শিশুসহ দেব বর্মারা ভারতের ত্রিপুরা রাজ্যের দিকে রওয়ানা করে। তারা পায়ে হেটে বিকালে পৌছে ত্রিপুরা সীমান্তের ১৯৬৫ এর ৪ সাব পিলারের ২৯ নং গেইটের সামনে। কাঁটা তার ফেরিয়ে তারা ভারতে প্রবেশের চেষ্টা করলে গুমিসিং বস্তি ক্যাম্পের বিএসএফ বাঁধা দেয় এবং আদিবাদিদের জন্য তাবু গাড়ে ও খাদ্যের ব্যবস্থা করে। এ দিকে চাঞ্চল্যকর এ বিষয়টি বিজিবি’র কাছে পৌছুলে বাল্লা বিজিবি কোম্পানী কমান্ডার মেছবাউর রহমান ঘটনাস্থলে ছুটে যান। তাৎক্ষনিক সমাধানের লক্ষ্যে সীমান্তের ১৯৫৪ নং পিলারের কাছে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ভারতের পক্ষে নেতৃত্ব দেন বিএসএফ’র কমান্ডিং অফিসার রাজকুমার এবং বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বাল্লা বিজিবি’র কোম্পানী কমান্ডার মেছবাউর রহমান। পরে ওই আদিবাসি দেব বর্মাদের বিজিবি’র হাতে তুলে দেয় বিএসএফ। আদিবাসিরা রাত প্রায় সাড়ে ৯টার সময় মঙ্গল্যাবাড়িতে পৌছে।
বিজিবি’র ৫৫ ব্যাটালিয়ানের অধিনায়ক লেঃ কর্নেল সাজ্জাত হোসেন বলেন, নিচক ঝগড়া-ঝাটির করে তারা দেশ করতে চাইলো নাকি এদের কোন উদ্দেশ্য রয়েছে তা খতিয়ে দেখা হবে।