Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

চুনারুঘাটের করাঙ্গী নদী থেকে অবৈধভাবে বালি উত্তোলন ॥ সরকারী রাজস্ব ফাঁকি দিয়ে লাখ লাখ টাকা ফায়দা লুঠছে একটি মহল

চুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাটের করাঙ্গী নদী থেকে কোন প্রকার লীজ ছাড়াই অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে লাখ লাখ টাকার বালি উত্তোলন করে বিক্রি করছে প্রভাবশালী একটি চক্র। প্রতিদিন নদীর ভোলারজুম অংশ থেকে আটালিয়া দৌলতপুর পর্যন্ত বিভিন্ন স্থানে ২০ থেকে ২৫টি ড্রেজার মেশিন দিয়ে বালি উত্তোলন করে পৌর শহরসহ বিভিন্ন স্থানে ডিপোতে জমা করে বিক্রি করা হচ্ছে। সম্প্রতি নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালনা করে ড্রেজার মেশিন জব্দ ও পুড়িয়ে দিলেও প্রভাবশালী চক্রটি বালি উত্তোলন বন্ধ করছে না।
সরজমিনে দেখা যায়, উপজেলার করাঙ্গী নদীর মিরাশী, রানীগাও ও সাটিয়াজুরী ইউনিয়নের পূর্বাংশ ভোলারজুম থেকে উত্তরে দৌলতপুর পর্যন্ত বিভিন্ন অংশে স্থানীয় প্রভাবশালী মহল দীর্ঘদিন ধরে অবৈধভাবে ড্রেজার মেশিন লাগিয়ে বালি উত্তোলন করে আসছে। উত্তোলিত বালি ট্রাক্টর ও ট্রলি দিয়ে এনে চুনারুঘাট রানীগাও রাস্তার দুপাশে বটতলা থেকে পৌর শহরের উত্তর বাজারসহ বিভিন্ন স্থানে এনে জমা করা হয়। সেখান থেকে বালি বিক্রি করা হচ্ছে দেশের বিভিন্ন স্থানে। প্রতিদিন লাখ লাখ টাকা বালি উত্তোলন হলেও এখান থেকে সরকার কোন রাজস্ব পাচ্ছে না। এদিকে বালি উত্তোলন করে পরিবহনের কারনে চুনারুঘাট-রানীগাও-সাটিয়াজুরী রাস্তা ও খোয়াই নদীর উপর একমাত্র স্টিলের ব্রীজটি হুমকির মুখে পড়েছে।
স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে প্রশাসন ভ্রাম্যমান আদালত পরিচালনা করলেও চক্রটি প্রভাবশালী হওয়ার কারনে থামানো যাচ্ছে না অবৈধ বালি উত্তোলন। সম্প্রতি নির্বাহী ম্যাজিস্ট্র্রেটের নেতৃত্বে করাঙ্গী নদীতে অভিযান চালিযে ড্রেজার মেশিন ও ট্রাক্টর জব্দ করা হয়। ড্রেজার মেশিন পুড়িয়েও দেওয়া হয়। তবুও ঐ মহলটি বালি উত্তোলন বন্ধ করেনি। স্থানীয় কয়েকজন কৃষক জানান, তাদেরকে জরিমানা করলেও লাভ নেই, যেখানে তারা বালি বিক্রি করে প্রতিদিন লাখ টাকা হাতিয়ে নিচ্ছে, সেখানে মোবাইল কোর্টের সামান্য জরিমানা তাদের কাছে কিছুই না। স্থানীয় লোকজন দাবী জানান, বালি উত্তোলনকারীদের ধরে দীর্ঘমেয়াদী জেল ও বিপুল পরিমাণ টাকা জরিমানা করা গেলে হয়তো এভাবে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালি উত্তোলন বন্ধ হতে পারে। অন্যথায় তাদেরকে দমানো সম্ভব নয়।