Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

শায়েস্তাগঞ্জে অনুমোদন ছাড়া গ্যাস সিলিন্ডারের ব্যবসা ॥ যে কোন সময় ভয়াবহ দুর্ঘটনার আশংকা

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা-সিলেট মহাসড়কের নতুন ব্রীজে সরকারি অনুমোদন ছাড়াই গ্যাস সিলিন্ডারের ব্যবসার অভিযোগ উঠেছে। এতে যে কোন সময় ভয়াবহ দুর্ঘটনার আশংকা করছেন এলাকাবাসী।
জানা যায়, নতুন ব্রীজ এলাকায় মেসার্স শামীম এন্টারপ্রাইজ নামের একটি ব্যবসা প্রতিষ্ঠান ৩ বছর ধরে ওই এলাকায় সরকারের লাখ লাখ টাকার রাজস্ব ফাঁকি দিয়ে গ্যাস সিলিন্ডারের ব্যবসা করে আসছে।
সরেজমিনে দেখা যায়, ওই ব্যবসায়ী মহাসড়কের জায়গা দখল করে শত শত সিলিন্ডার রাখছেন। এতে করে ওই সড়ক দিয়ে চলাচলকারী সাধারণ মানুষ আতংকে রয়েছেন। যে কোন সময় গ্যাস সিলিন্ডার বিস্ফোরন ঘটে অগ্নিকান্ডসহ ভয়াবহ দুর্ঘটনার আশংকা করছেন স্থানীয় বাসিন্দারা। অভিযোগ উঠেছে সংশ্লিষ্ঠ অধিদপ্তরের কর্মকর্তাদের ম্যানেজ করে বসুন্ধরা, টোটাল গ্যাস, তিতাস গ্যাস, বিএম গ্যাসহ বিভিন্ন গ্যাসের সিলিন্ডার বিভিন্নস্থান থেকে এনে ব্যবসা চালিয়ে আসছেন ওই ব্যবসায়ী। বড় গ্যাস সিলিন্ডার ৪৫ কেজি। আর ছোট সিলিন্ডার ১২ কেজি। তিনি ৪৫ কেজির সিলিন্ডার খোলে মেশিনের মাধ্যমে ৪টিতে রূপান্তর করে বাজারতজাত করছেন। ফলে ৪ ভাগে ভাগ করে ৪৮ কেজি গ্যাস সিলিন্ডার তিনি বিক্রি করছেন। এমতাবস্থায় প্রশ্ন উঠেছে ৪৫ কেজি গ্যাসের স্থলে তিনি ৩ কেজি অতিরিক্ত গ্যাস কোথায় থেকে পাচ্ছেন। নাকি তিনি জনগণের সাথে প্রতারণা করে সিলিন্ডার বিক্রি করছেন এ প্রশ্ন এখন সর্বত্র। উল্লেখ্য হবিগঞ্জ জেলার মেসার্স ফরহাদ এন্টারপ্রাইজ, মেসার্স শংকর এন্টারপ্রাইজ ও হবিগঞ্জ টেড্রার্স ছাড়া জেলার আর কোন সিলিন্ডার ব্যবসায়ীর অনুমতি নেই। তাই বিষয়টির ব্যাপারে দ্রুত আইনানুগ ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেছেন এলাকাবাসী।