Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

যুক্তরাজ্যে প্রকাশ্যে দুর্বৃত্তের গুলিতে বৃটিশ এমপি নিহত

ইংল্যান্ড প্রতিনিধি ॥ যুক্তরাজ্যে প্রকাশ্য দিবালোকে দুর্বৃত্তের বন্দুকের গুলি ও উপর্যুপরী ছুরিকাঘাতে নিহত হয়েছেন বৃটিশ লেবার পার্টির এক এমপি। ওয়েস্ট ইয়র্কশায়ারের ব্রিস্টলে একটি লাইব্রেরির কাছে বৃহস্পতিবার এ ঘটনা ঘটে।
এক প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ৪১ বছর বয়স্ক নারী সংসদ সদস্য জো কক্স কে তিনবার গুলি করা হয় এবং ছুরি দিয়ে আঘাত করা হয়। হামলার পর কক্স মেঝেতে পড়ে যান। তার শরীর থেকে রক্ত ঝরছিল। মারাত্মক আহত কক্সকে কিছুক্ষণ পর ঘটনাস্থলেই মৃত ঘোষণা করেন ডাক্তাররা। হামলায় ৭৭ বছর বয়স্ক আরেকজন সামান্য আহত হয়েছেন।
যুক্তরাজ্যের পার্লামেন্টে বিরোধী দল লেবার পার্টির ব্যাটলি অ্যান্ড স্পেন আসনের এমপি জো কক্স। পুলিশ তার মৃত্যু নিশ্চিত করেছে।
ওয়েস্ট ইয়র্কশায়ার পুলিশ জানিয়েছে, জো কক্সের ওপর হামলার সন্দেহে ব্রিস্টলের মার্কেট স্ট্রিট থেকে ৫২ বছর বয়সী এক ব্যক্তিকে আটক করা হয়েছে। হামলায় আরও কেউ জড়িত কিনা তা খুঁজে দেখছে পুলিশ।
কক্স যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থাকার পক্ষে সোচ্চার ছিলেন। ব্রিস্টলে একটি বৈঠক করার প্রস্তুতি নেওয়ার সময় হামলার শিকার হন।
প্রত্যক্ষদর্শী এক ক্যাফে মালিক ক্লার্ক রথওয়েল জানান, তিনি সজোরে ফেটে পড়ার মতো শব্দ শুনতে পান, একটি বড় বেলুন ফাটলে যেমন শব্দ হয়, তেমন। ঘটনাস্থলে একজন পঞ্চাশোর্ধ ব্যক্তিকে বন্দুক হাতে দেখতে পান তিনি।
রথওয়েলের বর্ণনায়, এমপি জো কক্সকে দু’বার গুলি করেন বন্দুকধারী। এরপর তিনি মেঝেতে পড়ে গেলে বন্দুকধারী তৃতীয়বারের মত তার মুখে গুলি করে। এক ব্যক্তি বন্দুকধারীর দিকে এগিয়ে গেলে তাদের মধ্যে ধ্বস্তধ্বস্তি হয়। পরে হামলাকারী তার পকেট থেকে ছুরি বের করে এলোপাতাড়ি কক্সকে আঘাত করতে থাকে। এ সময় ভয়ে চিৎকার করে লোকজন ছোটাছুটি করতে থাকে। কক্সের মৃত্যুতে আগামী সপ্তাহে যুক্তরাজ্যের ইইউ তে থাকা না থাকার প্রশ্নে গণভোটের প্রচার তাৎক্ষণিকভাবে স্থগিত করা হয়েছে।
তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন লেবার পার্টি নেতা জেরেমি করবিন। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনও গণভোট নিয়ে তার একটি সমাবেশের পরিকল্পনা বাতিল করেছেন।