Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

মানবিক মূল্যবোধে নিজেকে উজ্জীবিত করতে পারে

স্টাফ রিপোর্টার ॥ আজ ৮ রমজান। প্রিয় নবী হযরত মুহম্মদ সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম বলেছেনঃ এই মাস (রমাদান মাস) ধৈর্যের মাস এবং ধৈর্যের প্রতিদান হচ্ছে জান্নাত। মানুষ আল্লাহ্ জাল্লা শানুহুর সেরা সৃষ্টি। মানুষের মধ্যে যেসব গুণের সমাবেশ ঘটলে সে সুন্দর মানুষে পরিণত হতে পারে, মানবিক মূল্যবোধে নিজেকে উজ্জীবিত করতে পারে সেই সমস্ত গুণের অন্যতম প্রধান গুণ হচ্ছে ধৈর্য বা সহনশীলতা অর্থাৎ সবর। মাহে রমাদানুল মুবারকে সায়িম সিয়াম পালনের মাধ্যমে ধৈর্যের প্রত্যক্ষ প্রশিক্ষণ লাভ করে। কুরআন মজীদে ধৈর্যধারণ করার তাকিদ দিয়ে ইরশাদ হয়েছেঃ তোমরা ধৈর্যধারণ করবে, নিশ্চয়ই আল্লাহ্ ধৈর্যশীলদের সঙ্গে রয়েছেন। (সূরা আনফালঃ আয়াত ৪৬)।
প্রিয়নবী হযরত মুহম্মদ সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি বিপদে ধৈর্যধারণ করে এবং সম্পদে কৃতজ্ঞ থাকে সেই ব্যক্তিই উত্তম। (মুসলিম শরীফ)। তিনি আরো বলেছেনঃ ধৈর্য ও ধীরস্থিরতা এই দুইটি গুণকে আল্লাহ্ খুবই ভালোবাসেন (বুখারী শরীফ)।
যে মানুষ যতো ধৈর্যশীল হতে পারে সে ততো মানবিক মূল্যবোধের দ্বারা নিজেকে অভিষিক্ত করতে পারে। একজন দৃঢ়চেতা মানুষ যে কোনো অবস্থা ও পরিস্থিতিতে নিজেকে আনন্দ বৈভবের মধ্যে রাখতে পারে ধৈর্য ও কৃতজ্ঞার মনন দ্বারা। একখানি হাদীসে আছে যে, মু’মিনের মনোভাব অতি চমৎকার। যে কোনো অবস্থাই তার নিকট উত্তম, যখন সে সুখ-স্বাচ্ছন্দ্যে থাকে তখন কৃতজ্ঞ হয়, এটা তার জন্য উত্তম হওয়ার প্রমাণ করে, আর যখন সে মুসিবত ও দুঃখের মধ্যে থাকে তখন সে আল্লাহর নিকট নিজেকে সম্পূর্ণরূপে সমর্পণ করে, এটাও তার জন্য উত্তম হওয়ার প্রমাণ করে শোকের বা কৃতজ্ঞতা এবং সবর বা ধৈর্য একই সমান্তরালে অবস্থান করে। সত্যিকার মু’মিন সুখে-দুঃখে, আপদে-বিপদে সর্বাবস্থায় আল্লাহকেই স্মরণ করে, আল্লাহ্র প্রশংসা করে এবং তাঁরই ভরসা করে। সুখে সে বলে আলহামদুলিল্লাহ্ আর বিপদে-আপদে বলে ইন্নালিল্লাহে ওয়াইন্না ইলায়হি রাজিউন। সিয়াম সবর ও শোকর তথা ধৈর্য ও কৃতজ্ঞতার প্রত্যক্ষ প্রশিক্ষণ প্রদান করে।