Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বিভিন্ন দাবীতে নবীগঞ্জের বিবিয়ানা গ্যাস কূপে বিক্ষোভ ॥ সড়ক অবরোধ

কিবরিয়া চৌধুরী, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জে বিবিয়ানা গ্যাস কুপে স্থানীয়দের চাকুরী দেয়ার দাবীতে নর্থ প্যাডের প্রবেশ মূখে বিক্ষোভ করেছে দীঘলবাক ইউনিয়ন শাহ পরান (রঃ) বিবিয়ানা শ্রমজীবি সমবায় সমিতি লিঃ এর কয়েক শতাধিক লোক। গতকাল বুধবার ভোর সাড়ে ৫ টার দিকে বিক্ষোভকারীরা নর্থ প্যাডের প্রধান ফটকের সম্মূখে বিক্ষোভের এক পর্যায়ে রাস্তা অবরুদ্ধ করে রাখে। ফলে ওই প্যাডে মালবোঝাই ট্রাক, তেলের লরিসহ নিয়োজিত শ্রমিকরা প্রবেশ করতে পারেনি। খবর পেয়ে ইনাতগঞ্জ ফাঁড়ি পুলিশ ঘটনাস্থলে পৌছে। এ সময় বিক্ষোভকারীদের দাবী বাস্তবায়নে শেভরণ কর্তৃপক্ষের সাথে সমঝোতার বৈঠকের আশ্বাস দিলে বিক্ষোভকারীরা অবরোধ প্রত্যাহার করে। আগামী সোমবার সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হবে।
এদিকে পরে বিবিয়ানা শ্রমজীবি সমবায় সমিতির সভাপতি মোঃ সাহের আহমদের সভাপতিত্বে অনুষ্টিত সমাবেশে বক্তব্য রাখেন ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ফখরু মিয়া, সমিতির সহ-সভাপতি আব্দুল মালিক, সাধারণ সম্পাদক সাদিক মিয়া, সমছু মিয়া, জাকির চৌধুরী, শামীম আহমদ মনা, মাখন মিয়া, নুরুল হক, মুহিব উদ্দিন ও জেনু মিয়া প্রমূখ।
সমাবেশে বক্তারা জানান, বিগত ২০ নভেম্বর তারিখে যোগ্যতানুসারে স্থানীয়দের চাকুরী দেয়ার জন্য এক্সটারনাল এফের্য়াস শেভরন বাংলাদেশ বরাবরে বিবিয়ানা শ্রমিক সংঘের পক্ষে আবেদন করেও কোন ফল না পেয়ে তারা বিক্ষোভ করতে বাধ্য হয়েছেন। তাদের ৩ দফা দাবী বাস্তবায়নের জন্য একটি কমিটি গঠন করা হয়। দাবীগুলো হচ্ছে- ১. নর্থ প্যাডে ৩শ লোকের চাকুরী স্থায়ীকরণ। ২. বিভিন্ন কোম্পানীর মাধ্যমে ২৭০ জন সদস্যরক পর্যায়ক্রমে মেডিকেলসহ ক্লিয়ারেন্স ও ট্রেনিং করাতে হবে এবং ৩. বিবিয়ানা শ্রমজীবি সমবায় সমিতি থেকে কিছু স্থানীয় লোকদের সিকিউরিটি গার্ডসহ বিভিন্ন পদে নিয়োগ দিতে হবে। তারা জানান, এই দাবী বাস্তবায়ন না হলে ইউনিয়নবাসীকে সাথে নিয়ে উক্ত সমবায় সমিতি দূর্বার আন্দোলন গড়ে তোলে গ্যাস কূপের নর্থ প্যাডের প্রবেশ পথ বন্ধ করে অচল করে দেয়া হবে।
উল্লেখ্য যে, বিবিয়ানা গ্যাসক্ষেত্র স্থাপিত হওয়ার পর থেকে এলাকার কিছু সংখ্যক স্বার্থান্বেষী ব্যক্তি বিভিন্ন সময়ে বিভিন্ন দাবী আদায়ের জন্য সাধারণ মানুষকে উস্কে দিয়ে ফায়দা হাসিল করেছেন। কেউ কেউ আঙ্গুল ফুলে কলাগাছ হয়েছেন। বাস্তবে প্রকৃতরা উপকৃত হচ্ছেন কি-না এ নিয়ে প্রশ্ন রয়েছে।