Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

পইলে পরাজিত প্রার্থী সাহেব আলীর তাণ্ডব

স্টাফ রিপোর্টার ॥ পুরো জেলার ৭৬টি ইউনিয়ন পরিষদের নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন হলেও নির্বাচন পরবর্তী সহিংসতায় অশান্ত হয়ে উঠেছে হবিগঞ্জ। রবিবার চুনারুঘাটের ৬নং সদর ইউনিয়নে নির্বাচন পরবর্তী সহিংসতায় এক স্কুল ছাত্র নিহত হবার পর গতকাল হবিগঞ্জ সদর উপজেলার পৈল ইউনিয়নে পরাজিত প্রার্থীর সহিংসতায় শান্ত পইল ইউনিয়ন অশান্ত হয়ে উঠেছে। গতকাল ওই ইউনিয়নে নবনির্বাচিত চেয়ারম্যান সৈয়দ মইনুল হক আরিফের সমর্থকদের বাড়িঘরে হামলা, ব্যাপক ভাংচুর ও লুটপাট চালায়। আওয়ামীলীগ মনোনীত পরাজিত চেয়ারম্যান প্রার্থী সাহেব আলীর পক্ষের লোকজন এ তাণ্ডব চালিয়েছে বলে ক্ষতিগ্রস্ত পরিবারগুলো জানান। পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে ৩০ রাউন্ড গুলি ছুড়ে। এ ঘটনায় একদিকে কিছুসংখ্যক পরিবারের আতঙ্ক অপরদিকে গোটা ইউনিয়ন জুরে চরম উত্তেজনা বিরাজ করছে। প্রশাসন কঠোর পদক্ষেপ না নিলে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে এলাকাবাসী আশঙ্কা করছেন।
এলাকাবাসী ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, গত ৪ জুন অনুষ্ঠিত নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে বর্তমান চেয়ারম্যান সাহেব আলী ২৪৯৭ কম পয়ে পরাজিত হন। তাঁর প্রতিবেশী মধু মিয়া, আব্দুর রউফ, মনিজল মিয়া, ইদ্রিছ মিয়া, নজরুল, ছানু মিয়া ও কবির মিয়াসহ আরো কয়েকটি পরিবারের লোকজন তাকে সমর্থন না করে বিজয়ী প্রার্থী সৈয়দ মইনুল হক আরিফের পক্ষে কাজ করায় সাহেব আলীর সমর্থকরা ক্ষিপ্ত হয়ে উঠে। গতকাল সোমবার দুপুর ১২টার দিকে সাহেব আলীর সমর্থকরা হঠাৎ করে উল্লেখিত ব্যক্তিগণসহ ১০/১৫টি বাড়িতে হামলা চালায়। এ সময় হামলাকারীরা ব্যাপক ভাংচুর ও লুটপাট চালায়। এ সময় বেশ কয়েকজন আহত হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, তাদের তাণ্ডব এতই ভয়াবহ ছিল যে, ভয়ে এসব পরিবারের লোকজন বাড়িঘর ছেড়ে পালিয়ে যায়। এখবর এলাকায় ছড়িয়ে পড়লে পৈলসহ বিভিন্ন গ্রাম থেকে লোকজন মারমুখি হয়ে ছুটে আসে। বাধ ভাঙ্গা জনতার জোয়ারে সাহেব আলীর লোকজন হয়ে পড়ে নিরাপত্তাহীন। তখন তারা নিজেদের রক্ষায় পথ খুজতে থাকে। এরই মধ্যে খবর পেয়ে হবিগঞ্জ সদর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে ৩০ রাউন্ড রাবার বুলেট ছুড়ে মারমুখি জনতাকে নিবৃত্ত করে। সংঘর্ষ আহতদের মধ্যে রাজিব মিয়া (১৯), সোহাগ মিয়া (৩০), আব্দুল জলিল (৩০), ফয়জুর রহমান (২৯), রিপন মিয়া (২৫), সাইদুর রহমান (২৪), রাসেল মিয়া (২০), বিলাল মিয়া (৩৫), শাহ আলম (৩০) ও আব্দুর রউফ (২৭)কে হবিগঞ্জ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এ ব্যাপারে নবনির্বাচিত চেয়ারম্যান মইনুল হক আরিফের সাথে আলাপ হলে তিনি জানান, আমার পক্ষে কাজ করায় আমার সমর্থকদের বাড়িঘরে হামলা চালানো হয়েছে। হামলায় ১০/১৫টি ঘর ব্যাপক ক্ষতি হয়েছে। এসব বাড়ি থেকে বিভিন্ন মালামাল তারা লুট করে নিয়ে গেছে। কয়েকটি পরিবারের নারী শিশুরা ভয়ে বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে। পুলিশের নিরপেক্ষ ভূমিকার কারণে ভয়াবহ পরিস্থিতি ঘটেনি বলে তিনি জানান।
গতকাল রাত ৯টায় এ রিপোর্ট লিখা পর্যন্ত থমথমে অবস্থা বিরাজ করছে।