Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জ শহরতলীতে অর্ধশত বিঘা জমির ফসল বিনষ্ট ॥ ব্যাপক ক্ষতি

স্টাফ রিপোর্টার ॥ ভেজাল কীটনাশক প্রয়োগের ফলে ১৮ কৃষকের অর্ধশত বিঘা জমির ফসল বিনষ্ট হওয়ার অভিযোগ পাওয়া গেছে। সম্প্রতি ঘটনাটি ঘটেছে হবিগঞ্জ শহরতলীর যশেরআব্দা এলাকায়। এ ব্যাপারে গতকাল (৬ জুন) ক্ষতিগ্রস্থ কৃষকরা কীটনাশক ঔষধ বিক্রেতার বিরুদ্ধে শাস্তির ব্যবস্থাসহ ক্ষতিপূরণ আদায়ে থানায় মামলা দায়ের করেছেন।
অভিযোগে জানা যায়, ওই এলাকায় কৃষকরা তাদের জমিতে হাইব্রিড, ইরাটন, ২৮, ২৯ ও জাগরণ ধানের চাষাবাদ করেন। ধাণ রোপনের প্রায় দুই মাস পর ধান গাছকে পোকা-মাকড়ের কবল থেকে রক্ষা করতে শহরের খাদ্য গুদাম রোড নৌঘাট এলাকায় মেসার্স এস.আলী এন্টারপ্রাইজ-এর স্বত্ত্বাধিকারী মোঃ মানিক মিয়ার দোকান থেকে ‘এমকোজিম ৫০ ডব্লিউ পি’ নামক ঔষধ ক্রয় করে তাদের জমিতে প্রয়োগ করেন। কীটনাশক প্রয়োগের ১০ দিন পর প্রায় ৪৫ বিঘা জমিতে রোপনকৃত সকল ধান গাছ নষ্ট হয়ে যায়।
এ বিষয়ে ঔষধ বিক্রেতা যশেরআব্দা এলাকার খাদ্য গুদাম রোডের মের্সাস এস.আলী এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী মোঃ মানিক মিয়া বলেন, ‘এর দায়িত্ব আমি নেব না। এটা কোম্পানীর বিষয়’। কৃষক মোঃ জনাব আলী মেম্বার বলেন, ‘আমার ৪ বিঘা জমিতে হাইব্রিড ধান চাষ করে অনেক টাকা আয়ের স্বপ্ন দেখেছিলাম। কিন্তু সব ফসল নষ্ট হওয়ায় আর্থিক ভাবে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছি। চোখের পানিতে আহাজারি করছে পরিবার পরিজন’।
একই অবস্থা কৃষক মোঃ বাবুল মিয়া, মোঃ এখলাছ মিয়া, শাহ মুরাদ আহমেদ, মোঃ নাজিম উদ্দিন, আব্দুল করিম চৌধুরী, ইলিয়াস তালুকদার, মোঃ সাইফুল ইসলাম, গোলাম মোস্তফাসহ ১৮ কৃষকের। ভুক্তভোগী এসব কৃষকরা বলেন, ‘সব মিলে ৪৫ বিঘা জমির ধান গাছ মরে নষ্ট হয়ে গেছে’।
হবিগঞ্জ সদর থানায় যোগাযোগ করলে ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বলেন, ‘কৃষক মোঃ জনাব আলী মেম্বার কয়েকজন কৃষককে সঙ্গে নিয়ে কীটনাশক ব্যবসায়ী মোঃ মানিক মিয়া ও এম.এ আজিজের বিরুদ্ধে ক্ষতিপূরণ ও শাস্তি মূলক ব্যবস্থা গ্রহন করার জন্য মামলা করেছেন’। তিনি আরও বলেন, ‘আসামীদের গ্রেপ্তারে জোর চেষ্টা চালানো হচ্ছে’।