Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জের কৃতিসন্তান জিয়া বিসিএস পররাষ্ট্র ক্যাডারে সহকারী সচিব হলেন

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের কৃতিসন্তান মোঃ জিয়াউর রহমান জিয়া ৩৪তম বিসিএস পরীক্ষায় বাংলাদেশের সবচেয়ে অভিজাত ও রাজকীয় ক্যাডার হিসেবে বিবেচিত “বিসিএস পররাষ্ট্র ক্যাডারে চূড়ান্তভাবে মনোনীত হয়েছেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির আদেশক্রমে বিগত ১৬ মে ২০১৬ তারিখে জনপ্রশাসন মন্ত্রণালয় এর সিনিয়র সচিব কর্তৃক সাক্ষরিত প্রজ্ঞাপনে জিয়াকে সহকারী সচিব পদে নিয়োগ প্রদান করা হয়।
বিগত ২৯ আগস্ট ২০১৫ তারিখে বাংলাদেশ সরকারী কর্ম কমিশন-এর প্রকাশিত বিজ্ঞপ্তিতে এ পর্যন্ত ৬১৬ জনকে বিসিএস-এর বিভিন্ন জেনারেল ক্যাডার পদে মনোনীত করা হয়। তন্মধ্যে ৩৪তম বিসিএসের প্রজ্ঞাপনে পররাষ্ট্র ক্যাডারে চূড়ান্তভাবে উত্তীর্ণ প্রার্থীর সংখ্যা এ পর্যন্ত ২১ জন।
জিয়ার এই বিষ্ময়কর এ সাফল্যে তাকে সিলেট বিভাগের বিভিন্ন প্রতিষ্ঠিত ব্যক্তিবর্গ ও গুণীজন আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন। তারা হলেন, জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও মান্যবর রাষ্ট্রদূত হিসেবে দীর্ঘদিন ধরে দায়িত্ব পালনকারী সিলেটের বাসিন্দা এবং বর্তমান মাননীয় অর্থমন্ত্রীর ছোট ভাই ড. আব্দুল মোমেন জিয়াকে বৃহত্তর সিলেটের গর্বের প্রতীক হিসেবে অভিহিত করেছেন। সুনামগঞ্জ-৩ আসনের বর্তমান সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক জিয়াকে উষ্ণ অভিনন্দন জানিয়েছেন। প্রয়াত সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসীন আলী-এর সহধর্মীণী ও মৌলভীবাজার সদর-রাজনগর আসনের বর্তমান সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসীন, মৌলভীবাজার জেলা পরিষদের প্রশাসক ও সাবেক গণপরিষদ সদস্য আজিজুর রহমান এবং মৌলভীবাজার পৌরসভার নবনির্বাচিত জনপ্রিয় মেয়র মোঃ ফজলুর রহমান মহান আল্লাহপাকের নিকট জিয়ার উত্তরোত্তর কল্যাণ ও মঙ্গল কামনা করেছেন। হবিগঞ্জ জেলা পরিষদের সম্মানিত প্রশাসক ও জননন্দিত নেতা ডাঃ মুশফিক হুসেন চৌধুরী বলেন, ‘হবিগঞ্জের সকল মেধাবী ছাত্রদের জন্য জিয়া এক অনুকরণীয় উজ্জল দৃষ্টান্ত’। বিশিষ্ট গুণীজন ও জনপ্রিয় নেতা হবিগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ আহমদুল হক বলেন, ‘জিয়া বিসিএস পররাষ্ট্র ক্যাডার পেয়ে সহকারী সচিব হওয়াতে হবিগঞ্জ সদর উপজেলায় স্মরণাতীতকালের এক বিরল কৃতিত্বের অধিকারী হলেন’। তিনি জিয়াকে একজন আন্তর্জাতিক মানের বিচক্ষণ কূটনীতিক, আমানতদার রাষ্ট্রদূত ও সফল আমলা হিসেবে দেখতে আশাবাদ ব্যক্ত করেন। তবে বিশেষ করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ অসাধারণ ফলাফলে জিয়াকে জাতীয় সম্পদ হিসেবে মূল্যায়ন করেছেন। এছাড়া নৌ-পরিবহণ সচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলাদেশ সরকারের একাধিক যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব, মৌলভীবাজার জেলার জেলা প্রশাসক মোঃ কামরুল হাসান, বাংলাদেশ পুলিশ এর একাধিক পুলিশ সুপার, বাংলাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সৈয়দ মঞ্জুরুল ইসলাম, বঙ্গবন্ধু সরকারের প্রতিমন্ত্রী ও বারবার নির্বাচিত সংসদ সদস্য দেওয়ান ফরিদ গাজী-এর পুত্র গাজী মোঃ আশফাক নাহেদ, বৃন্দাবন সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ বদরুজ্জামান চৌধুরী, হবিগঞ্জ প্রেসক্লাব এর নবনির্বাচিত সভাপতি মোঃ ফজলুর রহমান, জিয়ার শ্রদ্ধাভাজন সুধী হবিগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ নাজিম উদ্দিন প্রমখ পৃথক পৃথক অভিব্যক্তিতে জিয়ার প্রতি প্রাণঢালা অভিনন্দন জ্ঞাপন করেন।
এছাড়া হবিগঞ্জ পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র দিলীপ দাশ, হবিগঞ্জ রোটারী ক্লাব এর সাধারণ সম্পাদক রোটারীয়ান এম এ রাজ্জাক, মেজর জেনারেল এম এ রব স্মৃতি ও গবেষণা পরিষদ এর পক্ষ হতে পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক এম মোরশেদুল আলম সেলিম এবং হবিগঞ্জ জেলা আওয়ামীলীগের প্রতিভাবান সাংগঠনিক সম্পাদক ও আদর্শ রাজনীতির পথিকৃৎ জনাব মোঃ মশিউর রহমান শামীম প্রমুখ পৃথক পৃথক অভিব্যক্তিতে জিয়ার অসাধারণ কৃতিত্ত্বের জন্য তাঁকে বৃহত্তর সিলেটের অন্যতম রতœ হিসেবে আখ্যায়িত করেন এবং ¯েœহাস্পদ শুভেচ্ছা জানান। জিয়ার এ ফলাফলে হবিগঞ্জ পৌরবাসী এবং তাঁর পৈত্রিক নিবাস ঐতিহ্যবাহী রিচি গ্রামবাসীসহ বহু শুভানুধ্যায়ীর মধ্যে পরম আত্মতৃপ্তি ও স্বস্তি প্রকাশ পাচ্ছে। আদর্শ ২নং রিচি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বিশিষ্ট শিল্পপতি মিয়া মোঃ ইলিয়াছ বলেন, ‘হবিগঞ্জ সদর উপজেলায় বিশেষ করে রিচি ইউনিয়নের ইতিহাসে সহকারী সচিব (পররাষ্ট্র) হওয়ার মত বিরল সম্মান অর্জন করা এক নজিরবিহীন ঘটনা।’ রিচি চেরাগ আলী কলেজ এর প্রতিষ্ঠাতা ডাঃ সিদ্দিক আলী, রিচি উচ্ছ বিদ্যালয় এর প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক শিক্ষানুরাগী কাজী কামাল উদ্দিন, রিচি সমাজকল্যাণ যুব সংঘের সাধারণ সম্পাদক ডাঃ জিতু মিয়া, হবিগঞ্জের বিশিষ্ট ব্যবসায়ী ও জিয়ার চাচা মোঃ আব্দুর রহিম এবং মোহাম্মদ নূর খাঁন প্রমুখ পৃথক পৃথক অভিব্যক্তিতে জিয়া সহকারী পররাষ্ট্র সচিব হওয়ায় তাঁর উচ্ছসিত প্রশংসা করেন এবং রিচির চূড়ান্ত আকাংখা আবেগ পূরণ হয়েছে বলেও জানান। রিচি পঞ্চায়েত কমিটির আস্থাভাজন সভাপতি মোঃ আছান উল্লাহ বলেন, ‘জিয়া সহকারী সচিব (পররাষ্ট্র) হওয়ায় আমরা রিচি গ্রামবাসী একটি চেরাগ পেলাম, যে চেরাগের আলোকে আলোকিত হবে রিচি গ্রামবাসী’।
পক্ষান্তরে জিয়া নিজে তাঁর ফলাফলকে নিছক অতি সাধারণ অর্জন হিসেবে বিবেচনা করতে চান। তাঁর মতে বিশ্বের অর্জিত যেকোন বিরাট সাফল্য বা ব্যর্থতা খুবই ক্ষণস্থায়ী বরং মহান আল্লাহপাকের সন্তুষ্টি নিয়ে সারাজীবন দ্বীনদারীর সহিত আন্তর্জাতিক পরিমন্ডলে দেশবাসীর খেদমত করার তৌফিক চেয়ে সবার নিকট দোয়ার জন্যও অনুরোধ করেছেন। পররাষ্ট্র ক্যাডারে সহকারী সচিব হিসেবে বিধি মোতাবেক তাঁর নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হওয়ায় জিয়া গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নির্বাহী বিভাগের সংশ্লিষ্ট সকলের নিকট অশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তাঁর পিতা প্রতিক্ষা কর্মবিভাগের সাবেক কর্মকর্তা এম এ রহমান। জিয়া তাঁর পিতা-মাতার সর্বকনিষ্ঠ সন্তান। তাঁর পরিবারের অন্যতম অভিভাবক সাবেক সেনা কর্মকর্তা এম এ জলিল বলেন, ‘জিয়ার কঠোর পরিশ্রম, প্রতিভা ও অবিস্মরণীয় ফলাফল সবকিছুই মহান আল্লাহপাকের দান। পররাষ্ট্র ক্যাডারের চাকরির চেয়ে বাস্তবে কূটনৈতিক ও প্রশাসনিক বলয়ের সাহায্যে তিনি যেন আমানতদার ও দায়িত্বশীল হতে পারেন সেটিই কাংখিত বিষয়’। জিয়া তাঁর শিক্ষাজীবনের মাধ্যমিক স্তর বিশেষ করে উচ্চ মাধ্যমিক স্তরে অত্যন্ত মেধা ও প্রতিভার স্বাক্ষর রাখেন। পরবর্তীতে তিনি আরো কৃতিত্বের সহিত ঢাকা বিশ্ববিদ্যালয়-এর সমাজবিজ্ঞান বিভাগ হতে বিএসএস (অনার্স) ও এমএসএস সম্পন্ন করেন। উপরন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদে তাঁর এমফিল অধ্যয়ন বর্তমানে প্রক্রিয়াধীন আছে এবং পিএইচডি ডিগ্রী অর্জনের মাধ্যমে তিনি তাঁর একাডেমিক ক্যারিয়ারের ইতি টানতে আগ্রহী। জিয়া তাঁর কর্মসন্ধান জীবনে বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানে ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছেন বা সুপারিশপ্রাপ্ত হয়েছেন বা যোগদান করেছেন। তিনি বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড-এর সহকারী মহাব্যবস্থাপক (সাধারণ সেবা), ঢাকা; বিআরডিবি-এর উপজেলা পল্লী উন্নয়ন অফিসার, জৈন্তাপুর, সিলেট; বাংলাদেশ কৃষি ব্যাংকের সিনিয়র অফিসার, বিভাগীয় কার্যালয়, সিলেট; কন্স্যুলার অফিসার; জাতীয় রাজস্ব বোর্ডের সহকারী রাজস্ব অফিসার; তফসিলী ব্যাংকের এমটিও; প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন একটি গুরুত্বপূর্ণ অধিদপ্তরে সহকারী পরিচালক প্রভৃতি পদে নিয়োগ পান বা সুপারিশপ্রাপ্ত হন। তিনি ফৌজদারী আদালতের কার্যক্রমের আওতাধীন কিশোর অপরাধ নির্মূল বিষয়ক অফিসার হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি জনতা ব্যাংক লিমিটেড, হবিগঞ্জ প্রধান শাখায় সিনিয়র অফিসার হিসেবেও কিছুদিন দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে খন্ডকালীন ও পূর্ণকালীন দায়িত্ব পালন করেন বা মনোনীত হন।
উল্লেখ্য, প্রাথমিক বাছাই পরীক্ষায় প্রায় ২,২১,৫৭৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিল।