Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

ধলেশ্বরী হাওরে পোনা অবমুক্তকরণ অনুষ্টানে এমপি আবু জাহির ॥ মাছ দেশের প্রয়োজনীয় আমিষের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানী হচ্ছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য আলহাজ্ব এডঃ মোঃ আবু জাহির বলেছেন, মাছ আমাদের খাদ্য তালিকায় অত্যাবশ্যকীয় অনুসঙ্গ হিসেবে চলে আসছে আবহমান কাল থেকে। ‘মাছে-ভাতে বাঙালি’ আমাদের ঐতিহ্যবাহী পরিচয়। এছাড়াও বাংলাদেশের মৎস্য সম্পদ দেশে প্রয়োজনীয় আমিষের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানী করা হয়। আর অফুরন্ত মাছের ভাণ্ডার হিসেবে খ্যাত হবিগঞ্জের হাওরাঞ্চল। কিন্তু ফিরিয়ে যেতে বসেছিল আমাদের এই সম্পদ। বর্তমান সরকার ক্ষমতায় এসে মৎস্য সম্পদ সংরক্ষণে কাজ করে যাচ্ছে।
গত বুধবার হবিগঞ্জ সদর উপজেলার ধলেশ্বরীতে হাওরে পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এমপি আবু জাহির বলেন, শুধু সরকারের একা প্রচেষ্টায় পোনা ও মা মাছ শিকার বন্ধ করা সম্ভব হবে না। এর জন্য প্রয়োজন সচেতনতা। পোনা ও মা মাছ শিকারের কুফলগুলো মৎস্যজীবদের কাছে তুলে ধরতে হবে। তাহলেই তারা এ ধরণের অপরাধমূলক কর্মকাণ্ড থেকে দূরে থাকবেন।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন লাখাই উপজেলা চেয়ারম্যান এডঃ মুশফিউল আলম আজাদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মোবাশ্বের হাসান, উপজেলা আওয়ামী লীগ সভাপতি মাহফুজুল আলম মাহফুজ, ইউপি চেয়ারম্যান নুরুজ মোল্লা ও আব্দুল হাই কামাল, কৃষক লীগ নেতা শাহ্ রেজা উদ্দিন আহমেদ দুলদুল, মাহফুজুল আল মাহফুজ, আব্দুল মতিন মাস্টার, তৌহিদ মোল্লা, আলমগীর মোল্লা, দেলোয়ার হোসেন মান্না, মোজাহিদ মিয়া প্রমুখ।