Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

আজমিরীগঞ্জে পঙ্গু জালাল হোসাইনের এসএসসি পরিক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফল

স্টাফ রিপোর্টার ॥ একটি পা দিয়ে ৩ কিলোমিটার দুরত্ব কুড়িয়ে হেটে স্কুলে যাওয়ার পরে এস এস সি ফলাফলে তাক লাগিয়ে দিয়েছে হত দরিদ্র পরিবারের সন্তান দিন মজুর পঙ্গু জালাল হোসাইন। সে আজমিরীগঞ্জ উপজেলার পার্শ্ববর্তী কিশোরগঞ্জ জেলার ইটনা উপজেলার বড়বাড়ী গ্রামের দিন মজুর আব্দুল মোতালিবের ৩য় পুত্র।
জানা যায়, আব্দুল মোতালিব ও তার স্ত্রী ফিরোজা খাতুন অভাবের তাড়নায় ২০০৫ সালে ৪ ছেলে ও ২ মেয়েকে নিয়ে বাহুবলের মিরপুরস্থ ইটের ভাটায় ইট পোড়ানোর কাজ করতেন। তখন তার ৩য় ছেলে ৫ বছর বয়সী জালাল হোসাইন রাস্তা পারাপারের সময় বাসের ধাক্কায় গুরুতর আহত হয়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার একটি পা হাটু পর্যন্ত কেটে ফেলা হয়। এরপর আব্দুল মোতালিব তার পরিবার পরিজন নিয়ে তার নিজ গ্রামে চলে যান। সেখানে ৪ ছেলে ও ২ মেয়েকে নিয়ে অভাব অনটন ও ঠানা পোড়নের মধ্য দিয়ে চলছিল জালাল হোসাইনের পিতার সংসার। অন্যান্য ছেলে মেয়েরা পড়ালেখা করতে না পারলেও বিকলাঙ্গ জালাল হোসাইন নিজের ইচ্ছা শক্তির বলে বাড়ির পাশের বড়বাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হয়। ৫ম শ্রেণী সাফল্যের সাথে পাশ করে আজমিরীগঞ্জের কাকাইলছেও ইউনিয়নের সৌলরী এস.ই.এস.ডি.পি. মডেল উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি হওয়ার চেষ্টা করে। তখন ওই স্কুলের প্রতিষ্ঠাতা সভাপতি ও আজমিরীগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদের প্রতিষ্ঠাতাকালীন কমান্ডার ফজলুর রহমান চৌধুরীর দ্বারস্থ হয়। তিনি তার ইচ্ছা শক্তি দেখে তাকে বিনা বেতনে স্কুলে ভর্তি হবার সুযোগ করে দেন। তখন জালাল হোসাইন স্কুলের ৩ কিলোমিটার দুরত্বের ঘরদাইরকান্দা গ্রামের তার খালু কৃষক সিদ্দিক আলীর বাড়িতে লজিং থেকে কুড়িয়ে কুড়িয়ে হেটে বাশের লাঠিতে বড় করে স্কুলে এসে ক্লাস করতে থাকে। সৌলরী এস.ই.এস.ডি.পি মডেল উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোজাক্কির হোসাইন বলেন, চলতি বছর আমাদের স্কুলের এস.এস.সি. পরিক্ষার্থীরা শতভাগ পাশ করেছে। এতে আমরা খুবই আনন্দিত। তার চেয়েও বেশি আনন্দিত বিকলাঙ্গ জালাল হোসাইনের কৃতিত্বপূর্ণ ফলাফলে।
কৃতি ছাত্র জালাল হোসাইন বলেন, আমি স্কুলের শ্রদ্ধেয় সভাপতি ও শিক্ষক-শিক্ষিকাদের কাছ থেকে সব ধরণের সাহায্য ও সহযোগীতা পেয়েছি। প্রবল ইচ্ছা শক্তি ও মনোবল থাকলে অসাধ্যকে সাধ্য করা সম্ভব।