Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বানিয়াচঙ্গের আগুয়া গ্রামে ২২ বছর পূর্বে শিশু হত্যা মামলায় ॥ সৎ ভাইসহ ৫ জনের ফাঁসি ॥ গ্রামের প্রতিপক্ষকে ফাসাতে গিয়ে হায়দার নিজেই ফেসে গেলেন

স্টাফ রিপোর্টার ॥ বানিয়াচং উপজেলার মন্দরী ইউনিয়নের আগুয়া গ্রামে শিশু জিয়াউল হক হত্যা মামলায় সৎ ভাইসহ ৫ জনের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। হত্যাকাণ্ডের ২২ বছর পর গতকাল সোমবার হবিগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মাফরোজা পারভীন ৪ আসামীর উপস্থিতিতে এ রায় ঘোষনা করেন। এসময় সাজা প্রাপ্ত ১ আসামী পলাতক ছিল। ফাসির দন্ডপ্রাপ্ত আসামীরা হল- বানিয়াচং উপজেলার আগুয়া গ্রামের সিরাজুল হকের পুত্র আলী হায়দার, খুর্শেদ মিয়ার পুত্র রেনু মিয়া, সাহিদ মিয়ার পুত্র হাবিব মিয়া, আব্দুর রেজ্জাকের পুত্র রঞ্জু মিয়া এবং একই এলাকার টুপিয়াজুরি গ্রামের আব্দুন নুরের পুত্র আব্দুল আহাদ। তাদের মধ্যে রঞ্জু মিয়া শুরু থেকেই পলাতক ছিল। ১৯৯৪ সালের ১৩ মে আগুয়া গ্রামের সিরাজুল হকের পুত্র জিয়াউল হক চৌধুরী (১৪)কে ডেকে নিয়ে হাওরে খুন করার অভিযোগে দায়েরকৃত মামলায় সোমবার আদালত আসামীদের বিরুদ্ধে উপরোক্ত রায় ঘোষণা করেন।
মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, বানিয়াচং উপজেলার আগুয়া গ্রামের বাসিন্দা সিরাজুল ইসলাম চৌধুরীর দুই স্ত্রীর মধ্যে প্রথম পক্ষের পুত্র আলী হায়দার ও দ্বিতীয় পক্ষের জিয়াউল হক চৌধুরীর মধ্যে পৈত্রিক সম্পত্তি নিয়ে বিরোধ চলে আসছিল। এর জের ধরে পরিকল্পিতভাবে পঁচা শিংগারবন্দে জিয়াকে নিয়ে যায় সৎভাই হায়দার। সেখানে দন্ডপ্রাপ্তরা জিয়াকে হত্যা করে লাশ ফেলে আসে।
প্রতিপক্ষকে ফাসাতে গিয়ে নিজেই ফেসে গেছে হায়দার-
উদ্দেশ্য ছিল গ্রামের প্রতিপকে ফাসানো। সেই অনুযায়ী পরিকল্পনা। পরিকল্পনার অংশ হিসাবে নিজের সৎ ভাই শিশু জিয়াউল হক চৌধুরীকে খুন করার ফন্দি আটে হায়দার। একদিন হাওরে নিয়ে যায় তাকে। সেখানেই গলাকেটে হত্যা করা হয় জিয়াউল হককে। পরে পিতা সিরাজুল হক চৌধুরীকে বাদী করে একটি হত্যা মামলাও দায়ের করা হয় থানায়। এ ঘটনা উদঘাটনে পুলিশ তদন্তে নামে। পুলিশী তদন্তে বেরিয়ে আসে ভিন্ন চিত্র। অভিযুক্ত হয় হায়দার আলীসহ ৯জন। একে একে গ্রেফতারও করা হয় তাদেরকে। ঘটনার ৭মাস পর ১৯৯৫ সালের ১৯ জানুয়ারী পুত্র হত্যার বিচার চেয়ে কোর্টে মামলা দায়ের করেন নিহত জিয়াউল হক চৌধুরীর মা রূপচান বিবি। আসামী করেন সৎপুত্র হায়দার আলীসহ ৯জনকে। পুনরায় তদন্তে নামে পুলিশ। রূপচান বিবির দায়ের করা মামলার ৪মাসের মাথায় ১৯৯৫ সালের ২৯ এপ্রিল ৯ আসামীর মধ্যে ৬ জনের বিরুদ্ধে চার্জশীট দাখিল করে পুলিশ। দীর্ঘ প্রায় ২২ বছরে রাষ্ট্রপক্ষ ১৩ জন স্বাক্ষীকে কোর্টে হাজির করে। ১৩ জন স্বাক্ষীর স্বাক্ষ্য গ্রহণ শেষে সোমবার ৫ আসামীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যু কার্যকরের রায় ঘোষণা করেন আদালত। ৬ আসামীর মধ্যে ১ জন মৃত্যুবরণ করায় তাকে মামলার দায় থেকে অব্যাহতি দেয়া হয়। অবশেষে প্রতিপক্ষকে ফাসাতে গিয়ে নিজেই ফেসে গেলেন হায়দার আলী ও তার সহযোগিরা।
রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনাকারী অতিরিক্ত পিপি আব্দুল আহাদ ফারুক জানান-রাষ্ট্রপক্ষ একটি হত্যা মামলা প্রমাণ করতে সক্ষম হয়েছে। এ রায়ের মাধ্যমে দেশে হত্যাকান্ড বিশেষ করে শিশু হত্যাকান্ড হ্রাস পাবে। আসামী পক্ষে মামলা পরিচালনা করেন এডভোকেট আবু লেইছ চৌধুরী।