Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

নবীগঞ্জের কুশিয়ারা নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন ॥ বিবিয়ানা পাওয়ার প্লান্টসহ কয়েকটি গ্রাম হুমকীর সম্মুখিন

স্টাফ রিপোর্টার ॥ কোন প্রকার অনুমতি ছাড়া নবীগঞ্জের কুশিয়ারা নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। এতে একদিকে নদী ভাঙ্গনের ফলে নবীগঞ্জের বিবিয়ানা পাওয়ার প্লান্টসহ কয়েকটি গ্রাম ও ফসলী জমি হুমকীর সম্মুখিন হচ্ছে অপর দিকে সরকার হারাচ্ছে লাখ লাখ টাকা রাজস্ব। অভিযোগে জানা যায়, নবীগঞ্জ উপজেলার তাজাবাদ, দীঘলবাক ও ছত্রকোট মৌজা এবং নবীগঞ্জের বিবিয়ানা পাওয়ার প্লান্ট এলাকার কুশিয়ারা নদী থেকে কোন রূপ অনুমতি ছাড়াই সিনাম ইঞ্জিয়ারিং লিঃ ও এনএলডি লিঃ প্রতিদিন ৪টি ড্রেজার মেশিন দিয়ে ৪ লাখ ঘনফুট বালু উত্তোলন করে যাচ্ছে। যার মুল্য প্রায় ১২ লাখ টাকা। অপর দিকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে কুশিয়ারা নদীর বাধের কোন কোন স্থানে ভাঙ্গন দেখা দিয়েছে। এতে নবীগঞ্জের বিবিয়ানা পাওয়ার প্লান্ট সহ নদীর উভয় তীরের নবীগঞ্জ, বালাগঞ্জ ও ওসমানী নগর উপজেলার বেশ কিছু গ্রামের বসতবাড়ি, ফসলী জমি হুমকীর মুখে পতিত হচ্ছে। এতে ওই এলাকার মানুষের মাঝে দেখা দিয়েছে শংকা। কিন্তু প্রভাবশালীদের ভয়ে কেউ মুখ খুলতে নারাজ।
এ ব্যাপারে হবিগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের সংশ্লিষ্ট শাখায় যোগাযোগ করে জানা যায়, উল্লেখিত এলাকায় বালু উত্তোলনের জন্য কাউকে কোন প্রকার ইজারা দেয়া হয়নি।
নবীগঞ্জ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোঃ আনোয়ার হোসেন এর সাথে গত বৃহস্পতিবার ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, বালু উত্তোলনের জন্য তাদের নিকট বৈধ কোন কাগজ নেই। তাই ৩ মে বুধবার ভ্রাম্যমান আদালত পরিচালনা করে তাদের বালু উত্তোলন বন্ধ করে দিয়েছি। জেলা প্রশাসক কার্যালয়ে যোগাযোগের পূর্ব পর্যন্ত তাদের বালু উত্তোলন করতে নিষেধ করেছি।