Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

আউশকান্দিতে কলসী ভরা ৫০ ভরি ¯¦র্ণ নিয়ে তোলপাড়

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জের আউশকান্দি হীরাগঞ্জ বাজারে এক স্বর্ণ ব্যবসায়ীর দোকান এর মাটির নীচ থেকে কলসী ভরা ৫শ ভরি ¯¦র্নালংকার উদ্ধার করেছে পুলিশ। এ নিয়ে গতকাল হীরাগঞ্জ বাজারে ব্যবসায়ীসহ সাধারণ মানুষের মাঝে আলোচনার ঝড় উঠে। ঘটনাটি ঘটেছে ওই বাজারের জে কে জুয়েলার্সে। পুলিশ দোকান কর্মচারী পিন্টু বণিক (৪৫) কে  ¯¦র্ণ চুরির সাথে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করে কিশোরগঞ্জ জেলার বাজিতপুর থানায় নিয়ে গেছে। তবে জনতার বাধার মুখে পুলিশ উদ্ধারকৃত স্বর্ণ রেকে গেছে।
পুলিশ ও স্থানীয় সুত্রে জানা যায়, ১৯৭১ সনে মুক্তিযুদ্ধ চলাকালে কিশোরগঞ্জ জেলার বাজিতপুর শহরের ¯¦র্ণ ব্যবসায়ী লাল মোহন বণীক রাজাকার ও পাকবাহিনীর ভয়ে তার বাড়ীতে মাটির নিচে একটি পিতলের কলসিতে ¯¦র্ণ ভরে লুকিয়ে রেখেছিলেন। দেশ স্বাধীনের পর স্বর্ণ ব্যবসায়ী লাল মোহন মারা যান। তার সন্তানরা এ সম্পর্কে অজ্ঞাতে ছিলেন।
সম্প্রতি মৃত লাল মোহন বণিকের নাতি পিন্টু বণিক এর ভিটার মাটি কাটে শ্রমিকরা। এ সময় শ্রমিকরা মাটির নীচে একটি কলসীর সন্ধ্যান পায়। তাৎক্ষণিক কু-মতলব আটে শ্রমিকরা। সে অনুযায়ী তারা কলসীটি মাটি চাপা দিয়ে তা প্রাপ্তির বিষয়টি গোপন রাখে। পরে পিন্টু বণিকের সাথে আতাতের মাধ্যমে রাতের কোন এক সময়ে ওই কলসী মাটির নিচ থেকে উঠিয়ে তা পিন্টু ও মমিকের মাঝে ভাগবাটোয়ারা করা হয়। কিন্তু ঘটনাটি জানাজানি হলে লাল মোহন বণিকের পুত্র মদন মোহন বণিক বাদী হয়ে তার ভাতিজা পিন্টু বণিকসহ আরো ৪ জনের নাম উল্লেখ করে কিশোরগঞ্জ জেলার বাজিতপুর থানায় একটি মামলা দায়ের করেন। এরই প্রেক্ষিতে বাজিতপুর থানার এসআই সজিব কুমার দত্ত গতকাল মঙ্গলবার বিকেলে নবীগঞ্জ থানা পুলিশের সহায়তায় আউশকান্দি হীরাগঞ্জ মধ্য বাজারে জে কে জুয়েলার্সে অভিযান চালিয়ে দোকান কর্মচারী পিন্টু বণিককে আটক করে। এ সময় ওই জুয়েলার্সে রক্ষিত আনুমানিক ৫০ ভরি ¯¦র্ণালংকার কোনরূপ জব্ধ তালিকা না করে পুলিশ নিয়ে যেতে চাইলে উপস্থিত জনতা বাধা প্রদান করে। এক পর্যায়ে পুলিশ স্বর্ণ জে.কে জুয়েলার্সের মালিক বাদল বণিকের জিম্মায় পিন্টুকে নিয়ে চলে যায়।
এ ব্যাপারে বাজিতপুর থানার এস আই সজিব কুমার দত্তের সাথে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ৫শ ভরি ¯¦র্ণ চুরির ঘটনায় মামলা হলে এই মামলার আসামীকে গ্রেফতার করতে সেখানে অভিযান চালানো হয়। এ ব্যাপারে বাজিতপুর থানার ওসি ০১৭১৩৩৭৩৪৮৫ নাম্বারে বারবার যোগাযোগ করা হলে সাংবাদিক পরিচয় পেলেই মোবাইল সংযোগটি বিচ্ছিন্ন করে দেন।