Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

শচীন্দ্র কলেজের বিদায়ী অধ্যক্ষ হরেকৃষ্ণের বিরুদ্ধে আত্মসাতের অভিযোগ অডিট রিপোর্টে দুর্নীতির ফিরিস্তি প্রকাশ

স্টাফ রিপোর্টার ॥ শচীন্দ্র ডিগ্রী কলেজে ৮ বছর অধ্যক্ষগিরী করে লাখ লাখ টাকা আত্মসাত করেছেন হরেকৃষ্ণ রায়। অডিট রিপোর্টে তাঁর আত্মসাতের ঘটনাটি ধরা পড়েছে। তবে আত্মসাত করা টাকা তিনি একাই হাতিয়ে নিয়েছেন না-কি আরো কাউকে ভাগ দিয়েছেন, এনিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। এতদ্বসত্বেও তাঁকে নো অবজেকশন সার্টিফিকেট ও বিদায় সংবর্ধনা দেয়া হয়েছে।
১৯৯৮ সালে হবিগঞ্জের বানিয়াচং উপজেলার নাগুড়া এলাকায় ৮ একর ভূমিতে প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে শচীন্দ্র কলেজ প্রতিষ্ঠা করেন শহরের বিশিষ্ট ব্যবসায়ী শচীন্দ্র লাল সরকার। ২০০৪ সালে কলেজের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব নেন নবীগঞ্জের আদিত্যপুর গ্রামের অধিবাসী হরেকৃষ্ণ রায়। হরেকৃষ্ণ রায় যোগদানের পর থেকে উচ্চ মাধ্যমিক কেন্দ্র তহবিল, শিক্ষকদের বেতন-ভাতা, কলেজের দৈনন্দিন কার্যক্রমের বিল-ভাউচার, কলেজের দিঘি ও ডোবা, বিবিধ এবং শিক্ষক নিয়োগসহ বিভিন্ন খাত থেকে আত্মসাতের ঘটনা ঘটে। অডিট রিপোর্টে দেখা যায়, অধ্যক্ষ হরেকৃষ্ণ কৃষি ব্যাংক, নাগুড়া শাখার সাধারণ তহবিল হিসাব নং ১৪৭১ এ সকল আয়-ব্যয়ের হিসেব জমা ও উত্তোলনের কথা থাকলেও এ একাউন্টটি যথাযথ ব্যবহার করেননি। কিন্তু কৃষি ব্যাংক, নাগুড়া শাখার হিসাব নং ১৯৯৩ শুধুমাত্র উচ্চ মাধ্যমিক কেন্দ্র তহবিল হওয়া সত্বেও এ ফান্ডে বিভিন্ন খাতের টাকা জমা ও একক স্বাক্ষরে লাখ লাখ টাকা উত্তোলন করা হয়েছে। রিপোর্টে উল্লেখ করা হয়, গভর্নিং বডির যৌথ স্বাক্ষরে পরিচালিত সাধারণ তহবিল ১৪৭১ হিসেবে আদায়কৃত টাকা জমা রাখার কথা থাকলেও অধ্যক্ষ হরেকৃষ্ণ রায় একক স্বাক্ষরে পরিচালিত উচ্চ মাধ্যমিক পরীক্ষা তহবিল বাংলাদেশ কৃষি ব্যাংক নাগুড়া শাখার হিসাব নং ১৯৯৩ কলেজের পরীক্ষা তহবিল ব্যবহারের মাধ্যমে ২০১০ এর ৩০ জুন ৭লাখ ৪৭ হাজার ৪শ টাকা, ২০১১ এর ৩০ জুন ২১ লাখ ৩১ হাজার ৮শ ৯৪ টাকা, ২০১২ এর ৩০ জুন ২৫ লাখ ৮ হাজার ৯শ ২৫টাকা জমা করেছেন। অডিটের দায়িত্বপ্রাপ্ত সাহা এন্ড কোং জানায়, উচ্চ মাধ্যমিক পরীক্ষা তহবিল ১৯৯৩ নং হিসেব হতে পরীক্ষা খাতে খরচের ভাউচার অফিসে পাওয়া যায়নি। এমনকি আলাদাভাবে ক্যাশ বইতে উল্লেখ নাই। অডিট রিপোর্টে দেখা যায়, শচীন্দ্র কলেজে ২০১১-২০১২ সালের (বোর্ড/আভ্যন্তরিন/বিশ্ববিদ্যালয়) পরীক্ষা নেওয়া বাবদ প্রায় ১৯ লাখ টাকা খরচ দেখানো হয়েছে। এর মধ্যে যেমন ২০১১-২০১২ অর্থ বছরে পরীক্ষার ফি (প্রতিষ্ঠান) আয় ৬ লাখ ৩৬ হাজার ২৫১ টাকা। তন্মধ্যে ব্যয় করা হয়েছে ৮ লাখ ৯১ হাজার ৮শ ৫০ টাকা। ২০১০ সালে ২৯ জন শিক্ষকের বেতন পরিশোধ না করে ৭ লাখ ৩ হাজার ৩৯ টাকা পরিশোধ করা হয়েছে মর্মে একটি রিপোর্ট যা ২০১০ সালের ২৪ অক্টোবর জাতীয় বিশ্ববিদ্যালয়ে জমা দেয়া হয়। কিন্তু অডিট রিপোর্টে এ টাকা পরিশোধের কোন সত্যতা পাওয়া যায়নি। রিপোর্টে দেখানো হয়, বিগত ৮ বছরে বিবিধ খাতে ১২ লাখ ৭৭ হাজার টাকা খরচ করা হয়। যা বেশীর ভাগই হরেকৃষ্ণের একক স্বাক্ষরে উত্তোলিত হয়। তাছাড়া ২০০৯ সালের মে মাসের বেতন বিল তৎকালীন গভর্ণিং বডির সভাপতি (জেলা প্রশাসক, হবিগঞ্জ) স্বাক্ষর হওয়ার পর টাকা অংক পরিবর্তন করে বিদায়ী অধ্যক্ষ হরেকৃষ্ণের সহযোগিতায় ২ জন তাদের পদোন্নতির বাড়তি বেতন উত্তোলন করেন।
বিশ্লেষনে ২০১৩ সালের এইচএসসি পরীক্ষায় শচীন্দ্র কলেজের ৭৬৫ জন পরীক্ষার্থীর জন্য ৪ লাখ ১৩ হাজার টাকা (১৫% ভ্যাট ছাড়া), বৃন্দাবন কলেজ ১০৪১ জনে ২ লাখ ২৯ হাজার টাকা (১৫% ভ্যাট সহ), শায়েস্তগঞ্জ কলেজ ৭৩৬ জনে ১ লাখ ৬২ হাজার টাকা এবং সৈয়দ উদ্দিন কলেজ ৬৩৩ জন ১ লাখ ৪০ হাজার টাকা খরচ দেখানো হয়েছে। এখানে সবচেয়ে খরচ দেখানো হয়েছে শচীন্দ্র কলেজের।
জানা যায়, কলেজের প্রতিষ্ঠাতা শচীন্দ্র লাল সরকার হরেকৃষ্ণ রায়ের চাকুরীর কার্যকাল অডিট ও তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত ছাড়া তাকে “নো-অবজেকশন সার্টিফিকেট” প্রদান ও তাকে দেয়া বিদায় সংবর্ধনা মেনে নিতে না পারায় সংবর্ধনা অনুষ্ঠানে যাননি। তাছাড়া এসব অনিয়মের প্রতিবাদে কলেজের ১০ জন শিক্ষকও সংবর্ধনা অনুষ্ঠান বর্জন করলে ৮জনকে শোকজ পর্যন্ত মোকাবেলা করতে হয়। এ ব্যাপারে কলেজের প্রাক্তণ বিদ্যুৎসাহী সদস্য এডভোকেট আব্দুল মতিন খান ও অজিত পাল জানান কলেজে বিভিন্ন সময়ে আর্থিক অনিয়ম দেখা গেছে। এ বিষয়ে কলেজের প্রতিষ্ঠাতা শচীন্দ্র লাল সরকারের সাথে কথা বললে তিনি জানান, অডিট রিপোর্টে অনিয়ম পাওয়ার বিষয়টি কলেজের গভর্নিং বডির সভায় সিদ্ধান্ত নেয়া হবে। অডিট রিপোর্ট নিয়ে গভর্নিং বডির সভাপতি হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য এডভোকেট আব্দুল মজিদ খান বলেন, অডিট রিপোর্টে কোন অনিয়মের বিষয় উল্লেখ নাই। তবে অডিট রিপোর্ট নিয়ে কলেজে গভর্নিং বডির সভায় আলোচনা হবে। এ ব্যাপারে বিদায়ী অধ্যক্ষ হরেকৃষ্ণের ব্যবহৃত মোবাইল নং-০১৭১৫১৭২১৯৮ নম্বরে একাধিক বার ফোন করেও পাওয়া যায়নি। এ ব্যাপারে কলেজের বর্তমান অধ্যক্ষ এস কে ফরাস শরীফির সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, অডিট রিপোর্টে কলেজের বিল-ভাউচার পাওয়া যায়নি। এছাড়া তেমন কোন অনিয়মের বিষয় উল্লেখ নাই।