Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

বাঁকা চোখে……. মিলন রশীদ

দূষণ। সর্বগ্রাসী এক আতংক। শিল্প দূষণ, শব্দ দূষণ বায়ু দূষণ পানি দূষনে বিপর্যস্থ জনজীবন। পরিবেশবাদীদের বাদ-প্রতিবাদ সংশ্লিষ্ট বিভাগ সহ সরকারের যেন কানে আসছেনা। প্রতিকারতো নেই-ই বরং দূষণমাত্রা দিনদিন বেড়েই চলেছে। শ্রবণ প্রতিবন্ধি, হৃদরোগের ব্যাপকতাসহ নানা রকম জটিল রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। বিশেষ করে পানি দূষণ বিপর্যয়ের মাত্রাকে ছাড়িয়ে যাচ্ছে। জলাধার-পুকুর নদী-নালা ক্রমস ভরাট হয়ে যাচ্ছে। যে সমস্থ খাল, নালা, পুকুর ডোবা জলাশয় রয়েছে এগুলোও মানব সৃষ্ঠ অপঘাতে বিনষ্ট হয়ে চলেছে। এ থেকে পরিত্রাণের কোন পদক্ষেপ নেই কারো।
সম্প্রতি বিশ্ব ধরিত্রী দিবস পালিত হয়েছে। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) হবিগঞ্জ ও খোয়াই রিভার ওয়াটার কিপার যৌথ ভাবে দিবসটি পালনের আয়োজন করে। বাপা জেলা কমিটির সভাপতি অধ্যক্ষ ইকরামুল ওয়াদুদের সভাপতিত্বে পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। হবিগঞ্জ প্রেসক্লাব মিলনাতয়নে এ পরামর্শ সভায় পরিবেশবাদী নেতৃবৃন্দ জনপ্রতিনিধিসহ বিভিন্ন পেশার বিশিষ্টজনেরা পরামর্শ বক্তব্য রাখেন। বক্তব্যে স্পষ্টভাবে ওঠে এসেছে সাম্প্রতিক সময়ে মাধবপুর ও হবিগঞ্জ সদর উপজেলা সহ জেলার বিভিন্নস্থানে ভারী, মাঝারি ও বিভিন্ন ক্ষুদ্র শিল্পকারখানা স্থাপন হয়েছে। অনেকের আশা ছিল হবিগঞ্জে শিল্পকারখানা গড়ে উঠলে উন্নত হবে জেলা, কর্মসংস্থান সহ নানামূখী সুযোগ সুবিধা ভোগ করা যাবে। কোন কোন ক্ষেত্রে হয়েছেও তাই। কিন্তু সোনালী জীবনের প্রত্যাশার পেছনে ভয়ংকর মরণফাঁদ তৈরি হবে এভাবনা আসেনি কারো। বর্জ্য শোধনাগার (ইটিপি) স্থাপন করা শিল্প প্রতিষ্ঠান সমূহের দায়িত্ব পড়লে ও তা বাস্তবায়ন বা অনুসরণ না করায় জেলার আভ্যন্তরীণ নদ-নদী, খাল-বিলে, শিল্প কারখানার বর্জ্য সব কিছু গুলিয়ে দিয়েছে। মানুষের পাশাপাশি হাঁস মুরগী গরু ছাগলেরও বেচে থাকার উপায় নেই।
মাধবপুরের শাহপুর এলাকায় “মার কোম্পানী” নামের একটি শিল্পকারখানার বর্জ্য স্থানীয় এখতিয়ারপুর গ্রামের একটি খাল দিয়ে প্রবাহিত হওয়ায় সেই এলাকার মানুষের জীবনযাপন বিপর্যস্থ হয়ে পড়েছে। এ নিয়ে বাদ-প্রতিবাদ এমনকি জাতীয় পর্যায়ের পরিবেশ বাদী নেতৃবৃন্দ পর্যন্ত সভা-সমাবেশ করেছেন। ভুক্তভোগী মানুষ অনেক সময় ওই কোম্পানীর ওপর চড়াও হয়েছে, মামলা মোকদ্দমা হয়েছে। জেলা প্রশাসন বার বার ছুঠে গিয়েছেন। ইটিপি নির্মাণের নির্দেশনা বার বারই উপেক্ষিত হয়েছে। এত কিছুর পরও সামগ্রীক ভাবে এর উন্নয়ন দেখা যায়নি। জগদীশপুর মুক্তিযোদ্ধা চত্ত্বর থেকে অলিপুর হয়ে শায়েস্তাগঞ্জ পর্যন্ত এলাকার খাল, নদী-নালা শিল্প কারখানার বর্জ্যে স্বাভাবিক চিত্র হারিয়ে গেছে। আজমিরীগঞ্জ উপজেলা হয়ে কুশিয়ারা নদী মেঘনা নদীতে মিশে গেছে। ঐ এলাকার বর্জ্য এখন মেঘনা নদীতে আঘাত হানছে। ফসলের খেত, নদী-নালা, পানি দূষিত হচ্ছে। পশু পাখীর বিচরণের পরিবেশ হারিয়ে গেছে।
অপর দিকে, শব্দ দূষণ দিন দিন ব্যাপক হারে বাড়ছে। যানবাহনের বিকট শব্দ, শিল্পকারখানার অনিয়ন্ত্রিত শব্দ মসজিদ, মন্দিরের প্রার্থণা ক্ষেত্রে ও বিঘœ সৃষ্ঠি হচ্ছে। শিক্ষা ও ব্যবসা প্রতিষ্ঠান, অফিস আদালত বাসা বাড়িতে শব্দ দূষণের মারাত্বক প্রভাব পড়ছে। ইদানিং অনেকের প্রাইভেট কার সহ হালকা যানবাহন ও মোটর সাইকেলে হাইড্রোলিক হরণের ব্যবহার বেড়ে গেছে। অনিয়ন্ত্রিত শব্দ দূষণের ফলে শ্রবণ প্রতিবন্ধি, হার্টবিট সহ নানা জটিল ব্যাধিতে আক্রান্ত হচ্ছে মানুষ। এসব বিষয়ে বিভিন্ন সময়ে সরকার সহ সংশ্লিষ্ট বিষয়ে দাবী দাওয়া জানিয়ে আসছে ভুক্তভোগী মানুষ। কিন্তু প্রতিকারের কোনো আলামত আজো পরিলক্ষিত হয়নি। এ বিপর্যয়ের আগ্রাসন থেকে পরিত্রাণ চায় মানুষ।