Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

হবিগঞ্জ পৌরবাসীর জীবন যেন গোলক ধাঁধাঁয় বাধা

বিশেষ প্রতিবেদক ॥ জেলা শহর হবিগঞ্জ। এক সময়ের মহকুমা শহর। প্রাচীন এক পৌরসভা। এককালে রসিকতা করে বলা হতো পাজামা শহর। হালে তা আর বলা যাবেনা। শহরে প্রবেশের পথে প্রশস্থ সড়কের ডিভাইডারে সবুজের নির্মল হাওয়া। একে একে এই শহরে এখন তিনটি সড়ক। যা পাজামা শহরের অভিশাপ থেকে নিস্কৃতি পেয়েছে এই শহর।
প্রবাদে আছে “বাইরে টাটপাট ভেতরে সদরঘাট” কথাটার বাস্তবতা শহরের অভ্যন্তরে এক অস্বস্তিকর অবস্থা বললে ভুল হবেনা। পানি নিষ্কাশন, ময়লা  আবর্জনার ভাগাড়সহ যানজটে অসহনীয় নাগরিক জীবন। দিন দিন পাল্লা দিয়ে বেড়েই চলেছে এর ব্যাপকতা। কচিকাঁচা শিক্ষার্থী সহ সকল পেশার মানুষ এই দুর্ভোগের কাছে অসহায়। কে শুনবে কার কথা। সবাই এখানে রাজা। কিছুদিন পর পরই শোনা যায় সকাল ৯ টা থেকে রাত ৮টার মধ্যে কোন ভারী যানবাহন শহরে চলবেনা। যানজট কমে যাবে। বাস্তবে যানজট কি নিরসন হয়েছে? বৈঠক হয়, সিদ্ধান্ত হয়, কিন্তু ভুক্তভোগী মানুষ এর সুফল পায়নি। গৃহিত প্রস্তাব ফাইলেই থাকে বন্দী। মুলত নাগরিক সমস্যা দেখার দায়ভার যেন কারোর নেই। বৈঠক করেই দায়িত্ব খালাস। এ দায় শুধু কর্তৃপক্ষের উপর এককভাবে চাপিয়ে দেয়া সঠিক হবেনা। অনেক ব্যবসা প্রতিষ্টানের মালিক-কর্মচারীরাও অনেকাংশে এর জন্য দায়ী। ময়লা-আবর্জনা নির্দিষ্টস্থানে না রেখে দোকান-বাসাবাড়ীর সামনের ড্রেন নালা নর্দমা অথবা রাস্তায়ই ফেলে দেন। এছাড়া  অনেকেই দালান কোঠা নির্মাণ করেছেন নিজের জমিতেই, কিন্তু ছাদের পানির পাইপটি রাস্তায় দিয়ে দিয়েছেন। এটাই বা কতটুকু যুক্তিসংগত। একটু বৃষ্টি হলেই পথচারীদের বিড়ম্বনায় পড়তে হয়। বর্তমানে আরো একটি সমস্যা দেখা গেছে, সামান্য বৃষ্টিতেই প্রধান সড়কের বিভিন্ন স্থানে বৃষ্টির পানি জমে যায়। কোন কোন স্থানে ব্যবসা প্রতিষ্টান ও বাসাবাড়ীতে পানি প্রবেশ করে থাকে। নাগরিক দুর্ভোগের পাশাপাশি সকলকেই বিড়ম্বনায় পড়তে হয়। হবিগঞ্জের প্রধান ব্যবসাবহুল প্রাণ কেন্দ্রস্থলগুলো হচ্ছে চৌধুরী বাজার, খোয়াইমুখ, পুরান বাজার ও প্রধান সড়ক এলাকা । কিন্তু প্রধান ডাকঘর এলাকা থেকে খোয়াই ব্রীজ পর্যন্ত সড়কের কি হাল তা বলার অপেক্ষা রাখেনা। ব্যবসায়ী সহ এ সড়কে যারা চলাচল করেন আর হালকা যানবাহনের চালক হেলপাররাই এর খেসারত দিতে হয় নিত্যদিন। গত পৌরসভা নির্বাচনের  আগে ড্রেন পরিস্কারের মহড়া দেখা গেছে। কাজের কাজ কি হয়েছে পৌর নাগরিকরাই এর নীরব স্বাক্ষী।
যানজট নিয়ে অনেকেই টমটম রিক্সা কে দায়ী করেন। কথাটা অমূলক নয়। তবে বড় বড় ব্যবসা প্রতিষ্টানের সামনে সড়ক বন্ধ করে দিনের বেলায় মালামাল লোড-আনলোড করা হয়ে থাকে। এতে পথচারী সহ হালকা যানবাহন চলাচলে আর স্বাভাবিক অবস্থা বজায় থাকেনা। এ বিষয়টি নিয়ে তো কারো কোনো  তদারকি নেই কেন? যদি-ই বা ভুক্তভোগী সহ ক্ষতিগ্রস্ত কেউ প্রতিবাদ করেন এতে অনেকেই নাখোশ হন। এমনকি অদৃশ্য গজব ও নাজিল হওয়ার আশংকা উড়িয়ে দেয়া যায়না। সব মিলিয়ে পৌর নাগরিকরা অস্বস্তিকর সময়ই কাটাতে হচ্ছে। সাম্প্রতিক সময়ে পানির ভোগান্তি পোহাতে হয়েছে পৌরবাসীদের। তবে সব এলাকায় নয়। বর্ষার মৌসুম থাকায় কিছুটা স্বস্তিতে আছেন অনেকেই। বর্ষা কেটে গেলে বা আগামী শুস্ক মৌসুমে জেলা শহরে পানির তীব্র সংকট দেখা দেবে এমন আশংকাই করছেন পরিবেশবিদরা। পানির স্তর নেমে গেছে, নলকূপ অগভীর নলকূপে পানি পাওয়া যাবেনা  সমস্যাগুলো চিহ্নিত করে প্রতিনিয়ত সরকার তথা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবী জানিয়ে আসছে পরিবেশ রক্ষাকারী বিভিন্ন সংগঠন। অবস্থাদৃষ্টে মনে হয় এ সব দাবীদাওয়ার প্রতি ভ্রুক্ষেপ নেই কারোরই। মানবসৃষ্ট এই সমস্যা থেকে বেরিয়ে আসতে না পারলে শুধু পৌরবাসী নয়, জেলার সর্বত্রই এর বিরূপ প্রভাবে মানুষের জীবনে বিপর্যয় নেমে আসবে।
অপরদিকে হবিগঞ্জে গ্যাস বিদ্যুতের অভাব নেই। কিন্তু বিদ্যুতের লোডশেডিং আর বেলকিবাজীতে মানুষ অতিষ্ট। জরাজীর্ন লাইন, কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের কাজে ফাঁকি দিয়ে রাজনীতি নিয়ে সময়ক্ষেপন এবং দাপট প্রদর্শন, অবৈধ বিদ্যুত সংযোগ দিয়ে অর্থ কামাই, টমটমের গ্যারেজে বিদ্যুত সংযোগ ইত্যকার নানা অনিয়ম ও অব্যবস্থার কারনে  মানুষের দুর্ভোগ দিন দিন বেড়েই চলেছে। বিশেষ করে শিক্ষার্থীদের জন্য বিদ্যুতের লোডশেডিং এক অভিশাপ হয়ে দেখা দিয়েছে। প্রায় দেড় বছর আগে জাইকার ২৫ কোটি টাকার অর্থায়নে বিদ্যুত লাইন সহ আনুষঙ্গিক যন্ত্রপাতির মাধ্যমে বিদ্যুত সমস্যা নিরসনের উদ্যেগ নেয়া হয়। এ পর্যন্ত বৈদ্যুতিক খুটি ও কিছু কিছু স্থানে তার লাগানো ছাড়া উল্লেখযোগ্য তেমন অগ্রগতি দেখা যায়নি। শুধু দিনের পর দিন সময়ই বৃদ্ধি করা হচ্ছে। ভুক্তভোগীদের অনেকেরই অভিমত সময় বৃদ্ধি করার পেছনেও  কোন কোনো মহলের গোপন স্বার্থনিহিত রয়েছে। এসব গোলক ধাঁধাঁ থেকে বেরিয়ে না আসলে নাগরিক জীবন ক্রমেই বিপর্যয়ের দিকে ধাবিত হবে। সকলের আন্তরিকতা ও সম্মিলিত প্রয়াসই নিত্যদিনের দুর্ভোগ থেকে উত্তোরণ এবং মানুষের স্বাভাবিক জীবনযাপনের নিশ্চয়তা বিধানে সহায়ক হতে পারে এমন অভিমতই সচেতন মহলের।