Habiganj Express | হবিগঞ্জ এক্সপ্রেস

২০১৩ সালে চুনারুঘাটে আলোচিত ৩ ঘটনা

স্টাফ রিপোর্টার, চুনারুঘাট থেকে ॥ চুনারুঘাটে গ্রাম্য সালিশে একটি পরিারকে সমাজচ্যুত করা, পরকীয়া প্রেমের জেরে স্কুল শিক্ষক খুন ও ইউনিয়ন পরিষদের তথ্য কেন্দ্রের সেবা উদ্যোক্তার প্রেম-বিয়ের কাহিনী ছিল ২০১৩ সালের আলোচিত কয়েকটি ঘটনার অন্যতম। ওই তিন ঘটনা নিয়ে বছরের শেষ সময়ে যেমন হয়েছে আলোচনা-সমালোচনা তেমনি জন্ম দিয়েছিল মুখরোচক কাহিনীর। যা নিয়ে নানা আলোচনা-সমালোচনা চলছে এখনো।
২৫ আগষ্ট রাতে চুনারুঘাট উপজেলার দেওরগাছ ইউয়িনের ঝুড়িয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক খালেদ মজুমদার (৩৮) কে ময়নাবাদ গ্রামের একটি কবরস্থানে মারাত্মক আহত অবস্থায় পাওয়া যায়। খবর পেয়ে আত্মীয়রা খালেদকে উদ্ধার করে সিলেটের ইবনে সিনা হাসপাতালে নিয়ে যান। এখানে তিনি মত্যুবরণ করেন। পরদিন নিহত খালেদের ছোট ভাই জুনায়েদ মজুমদার বাদি হয়ে অজ্ঞাত ব্যক্তিদের নামে চুনারুঘাট থানায় মামলা দায়ের করেন। মামলাটির তদন্তভার গ্রহন করেন ওসি(তদন্ত) কাজী কামাল উদ্দিন। বৃহস্পতিবার রাতে তদন্ত কর্মকর্তা কাজী কামাল উদ্দিন আসামীদের ধরতে ময়নাবাদ গ্রামে গেলে এলাকার কিছু মানুষ পুলিশকে বাধা দেয়। এনিয়ে পুলিশের সাথে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। শিক্ষক খালেদ মজুমদার হত্যাকান্ডের সাথে জড়িত ৪ সন্দেহভাজন ঘাতক ময়নাবাদ গ্রামের আঃ হাই’র পুত্র আতাউর রহমান, প্রবাসি সারফিন চৌধুরীর স্ত্রী চামেলী চৌধুরী, সিরাজ মিয়ার পুত্র স্বপন চৌধুরী ও শাহীন চৌধুরীকে আটক করে পুলিশ। চামেলী চৌধুরীর সাথে শিক্ষক খালেদ মজুমদারের পরকীয়া সম্পর্কের জের ধরে এ ঘটনা ঘটে।
২ সেপ্টেম্বর চুনারুঘাট উপজেলার সাটিয়াজুরী ইউনিয়নের বাসুদেবপুর গ্রামের টিকের বাজারে একটি গ্রাম্য সালিশে স্থানীয় ইউপি চেয়ারম্যান এডভোকেট সরকার মোঃ শহীদ বাসুদেবপুর গ্রামের আব্দুল মনাফ ও তার পরিবারকে সমাজচ্যুত করার রায় প্রদান করেন। এরপর থেকে ওই পরিবার স্থানীয় হাট-বাজারসহ গ্রামের সকল আচার অনুষ্ঠানে বাঁধাপ্রাপ্ত হয়। এ বিষয়ে স্থানীয় ও জাতীয় পত্র-পত্রিকায় একাধিক সংবাদ প্রকাশিত হয় । এ নিয়ে সমাজচ্যুত আব্দুল মনাফ ২৬ সেপ্টেম্বর হাইকোর্ট ডিভিশনে একটি রিট পিটিশন (যার নং ১০১৩৭) দায়ের করেন। এ ঘটনায় মহামান্য হাই কোর্ট হবিগেঞ্জর জেলা প্রশাসক, সিলেটের ডিআইজি, হবিগঞ্জের পুলিশ সুপার, চুনারুঘাট থানার ওসি এবং স্থানীয় ইউপি চেয়ারম্যানের উপর রুল জারী করেন । দুই সপ্তাহের মধ্যে জবাব প্রদানের জন্য সময় বেধে দিয়ে ৬ সেপ্টেম্বর রবিবার সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের দ্বৈত বেঞ্চের বিচারপতি কাজী রেজাউল হক এবং বিচারপতি এবিএম আলতাফ হোসেন এ রুল জারি করেন। একই সাথে ওই বেঞ্চ সমাজচ্যুত পরিবারকে নিরাপত্তা দেয়ার জন্য প্রশাসনকে নির্দেশ দেন।
২৭ নভেম্বর চুনারুঘাট পৌরসভার বড়াইল গ্রামে ভাড়াটিয়া বাসায় এক প্রেমিকাকে জনতার ধাওয়া খেয়ে ফেলে রেখে পালিয়ে যায় প্রেমিক মিরাজ। গ্রামীণ শক্তি নামের সৌর বিদ্যুৎ প্রকল্পের আসামপাড়া ব্রাঞ্চ-এর মাঠ কর্মী মিরাজুল ইসলামের সাথে বৃন্দাবন কলেজের ছাত্রী, গাজীপুর ইউনিয়ন পরিষদের তথ্য সেবা কেন্দ্রের উদ্যোক্তার প্রেমের সম্পর্ক গড়ে উঠে। তাদের এ প্রেম গভীর হলে ব্রাঞ্চ ম্যানেজার শরিফুল ইসলাম মিরাজকে এ পথ থেকে সরে আসার পরামর্শ দেন। কিন্তু মিরাজ তা না মেনে প্রেমের সম্পর্ক বহাল রাখে। এ কারণে মিরাজকে অক্টোবর মাসে চুনারুঘাট ব্রাঞ্চে বদলি করেন তিনি। মাঠ কর্মী মিরাজ ব্রাঞ্চ কার্যালয়ে বসবাস না করে বড়াইল এলাকায় একটি বাসা ভাড়া নেয়। ওই প্রেমিকা হবিগঞ্জে মেসে থেকে পরীক্ষা দেয়ার কথা বলে বাড়ী থেকে এসে প্রেমিকের ভাড়াটিয়া বাসায় উঠে। বুধবার রাতে ওই প্রেমিক যুগলের অসংলগ্ন চলা ফেরায় এলাকাবাসী সন্দেহ হলে তারা প্রেমিক যুগলকে আটক করেন। এ সময় কৌশলে প্রেমিকাকে রেখে পালিয়ে যায় মিরাজ। পরে প্রেমিকাকে দেয়া হয় স্থানীয় পৌর কমিশনার হান্নানের জিম্মায়। এ ঘটনায় মিরাজ ও রুনার চাকরি চলে যায়।